শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক: | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

এঙ্গোলায় ভোট
ইনকিলাব ডেস্ক : অ্যাঙ্গোলায় প্রেসিডেন্ট নির্বাচনে গতকাল বুধবার ভোট গ্রহণ শুরু হয়েছে। প্রেসিডেন্ট জোসে এডুয়ার্দো দোস সান্তোসের দীর্ঘ ৩৮ বছরের শাসনের অবসানের পর দেশটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তার এমপিএলএ দল আবারো ক্ষমতায় আসবে বলে ধারণা করা হচ্ছে। রাজধানী লুয়ান্দার একটি ভোট কেন্দ্রে অনেকটা ধীর গতিতে ভোট গ্রহণ চলছে। আর এ কেন্দ্রে দোস সান্তোস ও তার পছন্দের উত্তরসূরি জোয়াও লরেন্স তাদের ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। ভগ্ন স্বাস্থ্যের কারণে দোস সান্তোস অপ্রত্যাশিত অবসরে যান। এএফপি।

নিষেধাজ্ঞার তালিকা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপ করা নিষেধাজ্ঞার তালিকা বাড়িয়েছে। তারা এ নিষেধাজ্ঞার তালিকায় মস্কো ভিত্তিক জিফাস্ট-এম কোম্পানি এবং চার ব্যক্তিকে যুক্ত করেছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দপ্তরের (ওএফএসি) ওয়েবসাইটে হালনাগাদ এ তালিকা প্রকাশ করা হয়। জিফাস্টের মহাপরিচালক রুবেন কিরাকোসিয়ান এবং আন্দ্রি সার্বিন, মিখাইল পিসক্লিন ও ইরিনা হুইশের ওপর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চীন, সিঙ্গাপুর ও নামিবিয়ার কোম্পানিকেও এ নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছে। উত্তর কোরিয়ার কোম্পানির সাথে সংশ্লিষ্টতার কারণে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে ওএফএসি’র বিবৃতিতে বলা হয়েছে। বিবিসি।

নাইজেরিয়ায় হত্যা
ইনকিলাব ডেস্ক : বোকো হারাম জিহাদিরা মঙ্গলবার নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের একটি গ্রামে ছয়জনকে হত্যা করেছে। এটি একটি প্রতিশোধমূলক হামলা বলে ধারণা করা হচ্ছে। লড়াইরত একটি মিলিশিয়া গ্রুপ একথা জানায়। খবরে বলা হয়, স্থানীয় সময় রাত ২টার দিকে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের কিজিমাতারি গ্রামে বোকো হারামের নয় যোদ্ধা প্রবেশ করে এবং ছয় ব্যক্তির ঘরে ঢুকে তাদের হত্যা করে। এদের মধ্যে গ্রামের প্রধান রয়েছেন। হামলাকারীরা পার্শ্ববর্তী একটি সামরিক ফাঁড়ি এড়িয়ে জঙ্গল পথে ওই গ্রামে প্রবেশ করে এ বর্বরতা চালায়। এএফপি।

হাজার হাজার লোক
ইনকিলাব ডেস্ক : আইএস-এর শক্ত ঘাঁটি ইরাকের তাল আফার শহর থেকে হাজার হাজার বেসামরিক নাগরিক পালিয়ে যাচ্ছে। দুই দিন আগে তাল আফারে আইএস বিরোধী অভিযান শুরু হয়। তবে শহরটিতে এখনও হাজার হাজার নাগরিক আটকা পড়ে আছে। জাতিসংঘ মঙ্গলবার একথা জানায়। দি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানায়, শহর পুনরুদ্ধারে সামরিক অভিযান শুরু করার পর থেকেই বেসামরিক নাগরিকরা পালিয়ে যেতে শুরু করে। এএফপি।

হামলা বাড়াবে যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : আফগান যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নয়া কৌশলের অংশ হিসেবে আফগানিস্তানে বিমান হামলা বাড়ানোর বিষয়ে ভাবছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সবেচেয়ে দীর্ঘ এ যুদ্ধের সমাপ্তি টানতে আফগানিস্তানে বিমান বাহিনীর শক্তি ও আফগান বিমানবাহিনীর জন্য প্রশিক্ষণ কার্যক্রম বাড়াতে যাচ্ছে মার্কিন প্রশাসন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেলদের বরাত দিয়ে গতকাল বুধবার এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা। মার্কিন নৌবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ডেভিড গোল্ডফেইন বলেছেন, তিনি বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন