শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নারীদের যৌন হয়রানি ভয়াবহ রূপ মরক্কোর রাজপথে

| প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাসে করে যাচ্ছিলেন এক যুবতী। এ সময় একদল বখাটে তাকে উত্ত্যক্ত করা শুরু করে। যৌন হয়রানি মাত্রাতিরিক্ত পর্যায়ে চলে যায়। এ দৃশ্য তারা ভিডিওতে ধারণ করে ছেড়ে দেয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে তোলপাড় চলছে মরক্কোতে। ঘটনার পর পুলিশ গ্রেপ্তার করেছে চার যুবককে। এ ঘটনা চলতি মাসের। এটা মরক্কোর রাজপথে নারীদের যৌন হয়রানির একটি মাত্র ঘটনা। কিন্তু এখানকার রাস্তা দিয়ে কোনো মেয়ে হেঁটে যাবেন অথচ তাকে যৌন হয়রান করা হবে না- এমনটা ভাবা সহজ নয়। নারীদের যৌন হয়রানি এক ভয়াবহ রূপ নিয়েছে সেখানে। রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন একজন যুবতী অমনি পাশ থেকে মন্তব্য ছুড়ে দেয়া হয় ‘হোর’ বলে। ইংরেজি হোর শব্দের অর্থ যৌনকর্মী। এ ছাড়া আরো নোংরা ভাষা ব্যবহার করা হয় নারী, যুবতীদের প্রতি। এ মাসে মরক্কোর কাসাবøাঙ্কা শহরে একটি বাসে এক যুবতীকে যৌন হয়রানি করে একদল যুবক। এরপর তা গত রোববার পোস্ট করে দেয় অনলাইনে। এতে দেখা যায়, ওই যুবতীর সঙ্গে আপত্তিকর আচরণ করার সময় তারা অট্টহাসি করছে। এতে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। নির্যাতিত যুবতী বিষয়টি নিয়ে চুপ ছিলেন। কিন্তু অনলাইনে তা পোস্ট করার পর তিনি আর চুপ থাকতে পারেননি। তিনি ও বাস কোম্পানি এম’ডিনা বাস মামলা করেছে। এরই ভিত্তিতে পুলিশ কাসাবøাঙ্কা থেকে চার যুবককে গত সোমবার আটক করেছে। তবে এ বিষয়ে এখনও অনুসন্ধান অব্যাহত আছে। এসব কথা বলা হয়েছে অনলাইন বিবিসি’তে। ঘটনার সময় বাসের চালক ওই যুবতীর সহায়তায় এগিয়ে যাননি- এমন বিতর্ক আছে। এর জবাবে এম’ডিনা বাস বলেছে, সামাজিক মিডিয়ায় এমন অভিযোগ করা হলেও আমরা এখন এই সময়ে এ বিষয়ে মন্তব্য করতে পারবো না। এর প্রায় দু’সপ্তাহ আগে মরক্কোর মিডিয়াতে আরেকটি ভিডিও প্রকাশ হয়। তাতে দেখা যায় উত্তরাঞ্চলীয় শহর ট্যাঙ্গিয়ারের রাস্তা দিয়ে একা হেঁটে যাচ্ছেন এক যুবতী। তাকে অনুসরণ করছে একদল যুবক। এর আগে গত অক্টোবরে মরক্কোতে যৌন হয়রানি নিয়ে একটি রিপোর্ট করেন সাংবাদিক মর্গান মিকার। তাতে কয়েকজন নারী খোলামেলা কথা বলেন। তাদের একজন মারাকেশের যুবতী গিজলানি আহবøাইন। তিনি বলেছেন, তাদেরকে অহরহই শুনতে হয় ‘হোর’ শব্দ। এ ছাড়া বিভিন্ন গাড়ি, মোটরসাইকেলে থাকা যুবকরা নানা অপমানজনক মন্তব্য ছুড়ে মারে। তিনি বলেন, মরক্কোতে আপনি যা-ই করবেন, আপনাকে বলা হবে ‘হোর’। গিজলানি আহবøাইন একটি হোটেলে কাজ করেন। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
কাঞ্চন ২৪ আগস্ট, ২০১৭, ১১:২৩ এএম says : 0
নারীদের যৌন হয়রানি বিরুদ্ধে সারা বিশ্বের মানুষদেরকে সোচ্চার হতে হবে।
Total Reply(0)
মনির ২৪ আগস্ট, ২০১৭, ৩:১০ পিএম says : 1
মায়ের জাতি নারীদেরকে সকলের সম্মান করা উচিত
Total Reply(0)
আবু রায়হান ২৪ আগস্ট, ২০১৭, ৩:১২ পিএম says : 0
সারা বিশ্বেই নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন হওয়া দরকার
Total Reply(0)
হাসান ২৫ আগস্ট, ২০১৭, ৯:৩৫ পিএম says : 1
আমরা জানি মরক্কো একটি মুসলিম দেশ, যে দেশের ভাষা আরবী । অথচ উপরে যে ছবিটি আমরা দেখতে পাচ্ছি তাতে একটা মহিলার মাথায়ও কোন কাপড় নেই । অন্তত এক দুইটা মহিলার মাথায় কাপড় থাকলেও বুঝা যেত এরা মুসলমান । আরে ভাই সমস্যা তো এইখানেই । নাম মুসলমান কিন্তু কাম-কাজ সব অমুসলমানদের । খামাখা শুধু যুবকদের দোষ দিয়ে লাভ কি !! তোমার সব কিছু বের করে ঘর থেকে বের হবে, আর এইসব দেখে যুবকরা উত্তপ্ত হয়ে তারপর তোমাকে উত্তক্ত করেছে। নিজেকে ঢেকে চলার চেষ্টা কর । ইসলামকে ফলো কর, আল্লাহ্ তোমার প্রটেকশন দিবেন .... ।
Total Reply(1)
جسيم ২৯ আগস্ট, ২০১৭, ৮:০৪ পিএম says : 4
Right
নাজমুল ২৬ আগস্ট, ২০১৭, ১:৪৫ পিএম says : 2
সমাধান বোকার ভিতরে ।
Total Reply(0)
Ahmad ২৯ আগস্ট, ২০১৭, ৩:১৩ এএম says : 2
তারা যেন পর্দা করে।
Total Reply(0)
মাহবুবুর রহমান ৩০ আগস্ট, ২০১৭, ১২:০৯ পিএম says : 3
ইসলামের বিধান মেনে চলা-ফেরা না করলে এগুলো শুনার জন্য প্রস্তুত থাকতে হবে। সকলে ইসলামী বিধান মানলে একথা বলার কেউ থাকবেনা আর কাউকে শুনতেও হবে না।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন