বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি-বুফনকে হারিয়ে উয়েফার বর্ষসেরা রোনালদো

বার্সার গ্রুপে জুভেন্টাস, রিয়ালের ডর্টমুন্ড

| প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের কাছে দুই লেগ মিলে ৩-০ গোলে হেরে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিয়েছিল বার্সেলোনা। এবার লড়াইটা হবে গ্রæপ পর্বেই। গেলপরশু রাতে মোনাকেয় হওয়া ড্র’তে বার্সেলোনার গ্রæপেই পড়ছে গতবারের ফাইনালে ওঠা ইতালির দলটি। তাদের ‘ডি’ গ্রæপের অন্য দুই দল গ্রিসের অলিম্পিয়াকোস ও পর্তুগালের স্পোর্তিং। আর বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রæপ প্রতিপক্ষ জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড। লা লিগা চ্যাম্পিয়নদের ‘এইচ’ গ্রæপে ডর্টমুন্ড ছাড়া অন্য দুই দল ইংল্যান্ডের টটেনহ্যাম ও সাইপ্রাসের আপোয়েল। রেকর্ড টানা তৃতীয় শিরোপা জয়ের জন্য নামবে চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দলটি।
‘বি’ গ্রæপে একসঙ্গে পড়েছে বড় দুই দল জার্মান চ্যাম্পিয়ন বার্য়ান মিউনিখ ও ফ্রান্সের পিএসজি। সঙ্গী তাদের বেলজিয়ামের আন্ডারলেখট ও স্কটল্যান্ডের সেল্টিক। ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসি, স্পেনের আতলেতিকো মাদ্রিদ, ইতালির রোমাকে নিয়ে শক্তিশালী ‘সি’ গ্রæপের অন্য দলটি আজারবাইজানের কারাবাহ। বাকি তিন ইংলিশ ক্লাব অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষই পেয়েছে। ইউরোপা লিগ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড ‘এ’ গ্রæপে পেয়েছে পর্তুগিজ চ্যাম্পিয়ন বেনফিকা, সুইজারল্যান্ডের বাসেল ও রাশিয়ার সিএসকেএ মস্কোকে। লিভারপুলের সঙ্গে ‘ই’ গ্রæপে আছে রাশিয়ার চ্যাম্পিয়ন স্পার্তাক মস্কো, স্পেনের সেভিয়া ও ¯েøাভেনিয়ার ক্লাব মারিবোর। ইংলিশ আরেক দল ম্যানচেস্টার সিটির ‘এফ’ গ্রæপে প্রতিপক্ষ ইউক্রেনের চ্যাম্পিয়ন শাখতার দোনেৎস্ক, ইতালির নাপোলি ও নেদারল্যান্ডসের ফেইনর্ড। ‘জি’ গ্রæপে ফরাসি চ্যাম্পিয়ন মোনাকো পেয়েছে পর্তুগালের পোর্তো, তুরস্কের বেসিকতাস ও জার্মানির লাইপজিগকে।
গ্রæপ পর্বের ম্যাচগুলো হবে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে।
এই অনুষ্ঠানেই রেকর্ড তৃতীয়বারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার হাতে তুলে নেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সংক্ষিপ্ত তালিকায় থাকা লিওনেল মেসি ও জানলুইজি বুফনকে হারিয়ে টানা দ্বিতীয়বার পুরস্কারটি জিতলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। ২০১৪ সালে প্রথমবার এই পুরস্কার জিতেছিলেন তিনি। পুরস্কারটি দুইবার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। একবার করে জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি।
ক্লাবের হয়ে দুর্দান্ত একটি মৌসুম কাটানো রোনালদোর সেরা হওয়াটা প্রত্যাশিতই ছিল। রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ে বড় অবদান ছিল তার। অবদান ছিল উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জয়েও। পজিশনভিত্তিক পুরস্কারগুলোর মধ্যে সেরা ফরোয়ার্ডেরটাও পেয়েছেন রোনালদো। তার দুই ক্লাব সতীর্থ হয়েছেন যার যার পজিশনে সেরা। সেরা ডিফেন্ডার সের্হিও রামোস এবং সেরা মিডফিল্ডার লুকা মদ্রিচ। জুভেভেন্টসের গোলরক্ষক বুফন পেয়েছেন সেরা গোলরক্ষকের পুরস্কার।
চ্যাম্পিয়নস লিগের কোন গ্রæপে কারা
গ্রæপ ‘এ’: বেনফিকা, ম্যানচেস্টার ইউনাইটেড, বাসেল, সিএসকেএ মস্কো
গ্রæপ ‘বি’: বায়ার্ন মিউনিখ, পিএসজি, অ্যান্ডারলেখট, সেল্টিক
গ্রæপ ‘সি’: চেলসি, আতলেতিকো মাদ্রিদ, রোমা, কারাবাহ
গ্রæপ ‘ডি’: জুভেন্টাস, বার্সেলোনা, অলিম্পিয়াকোস, স্পোর্তিং
গ্রæপ ‘ই’: স্পার্তাক মস্কো, সেভিয়া, লিভারপুল, মারিবোর
গ্রæপ ‘এফ’: শাখতার দোনেৎস্ক, ম্যানচেস্টার সিটি, নাপোলি, ফেইনুর্ড
গ্রæপ ‘জি’: মোনাকো, পোর্তো, বেসিকতাস, লাইপজিগ
গ্রæপ ‘এইচ’: রিয়াল মাদ্রিদ, বরুসিয়া ডর্টমুন্ড, টটেনহ্যাম, আপোয়েল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন