বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উন্নয়নে অংশীদারিত্ব থাকতে হবে প্রতিটি নাগরিকের

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের উন্নয়নে প্রতিটি নাগরিককে অংশীদার হতে হবে। এজন্য নারী-পুরুষ নির্বিশেষে কারিগরি শিক্ষায় শিক্ষিত হলে দেশের একজন লোকও বেকার থাকবে না বলে মনে করেন শিক্ষা সংশ্লিষ্টরা। গতকাল (রোববার) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট অডিটরিয়ামে অনুষ্ঠিত জব ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। তারা বলেণ, কারিগরি শিক্ষায় মেধাবী ছাত্রছাত্রীদের অংশগ্রহণ দরকার। সামাজিক গ্রহণযোগ্যতা বাড়াতে কারিগরি শিক্ষায় শিক্ষিত ব্যক্তিদের রাষ্ট্রীয়ভাবে সামাজিক মর্যাদাও প্রয়োজন। ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজিত এই জব ফেয়ারে শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন বলেন, দেশের জনগোষ্ঠিকে জনসম্পদে পরিণত করতে হবে। উন্নত দেশগুলোতে যেখানে শতকরা ৫০ ভাগের বেশি জনগণ কারিগরি শিক্ষায় শিক্ষিত সেখানে বর্তমানে দেশে ১০ ভাগ। সরকার ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষিতের হার শতকরা ২০ ভাগে উন্নীত করার ঘোষণা দিয়েছে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশন এ পর্যন্ত ১৮ হাজার ২১৯ জনকে কারিগরি প্রশিক্ষণ প্রদান করেছে। এর মধ্যে ১৬ হাজার ৭০ জনকে চাকরির ব্যবস্থা করা হয়েছে।
বাংলাদেশ সরকার, বিশ্বব্যাংক ও কানাডিয়ান সরকারের যৌথ আর্থিক সহায়তায় পরিচালিত স্কীলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)-এর আর্থিক সহযোগিতায় ঢাকা আহ্ছানিয়া মিশনের ২টি প্রতিষ্ঠান আহ্ছানিয়া মিশন ভোকেশনাল ট্রেনিং ইন্সটিটিউট ফর ওয়ার্কিং চিলড্রেন এবং আহ্ছানিয়া মিশন সৈয়দ সা’দাত আলী মেমোরিয়াল এডুকেশন এন্ড ভোকেশনাল ট্রেনিং সেন্টার সমাজের অবহেলিত, সুবিধাবঞ্চিত, স্কুল ড্রপ-আউট ছেলে মেয়েদের বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ৬ মাস মেয়াদি ৫টি ট্রেড কোর্সে প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানের ব্যবস্থা করে আসছে। তারই ধারাবাহিকতায় জুলাই-ডিসেম্বর, ২০১৫ সেশনের ২টি প্রতিষ্ঠানের ৫টি ট্রেডের ২৪০ জন প্রশিক্ষণার্থীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এগিয়ে আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে নিয়ে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে আয়োজন করা হয় ‘জব ফেয়ার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, স্কীলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ এমরান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন অফিসার ড. মোখলেছুর রহমান ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. নুরুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম. এহ্ছানুর রহমান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন