শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভেনেজুয়েলায় বিক্ষোভ মাদুরোর পদত্যাগ দাবি বিরোধী জোটের

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে অন্য বিরোধীদের একত্রিত করে জোট গঠন করে মাঠে নেমেছে বিরোধী দল। গত শনিবার রাজধানী কারাকাসে কয়েকশ’ লোক জড়ো হয়ে বিক্ষোভ করে। তারা অচিরেই মাদুরোর পদত্যাগ চান। এদিকে বর্তমান মেয়াদ শেষ হয়ে গেলে দেশটির সংবিধান অনুযায়ী আর প্রেসিডেন্ট হতে পারবেন না বলে মাদুরো সংবিধান সংশোধনের চিন্তা করছেন।

শনিবার কারাকাসে বিক্ষোভকালে এক মহিলা মানুষের মুখের কঙ্কালসদৃশ মুখোশ পরে খালি একটি থালা নিয়ে স্প্যানিশ ভাষায় বলেন- মাদুরো, তুমি আমাদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছো। আমাদের ওষুধপত্রও নাই। তুমি এখনি ক্ষমতা ছাড়ো। এদিকে, মাদুরোর অনুসারিরা কিছু কর্মকর্তার ওপর থেকে মার্কিন অবরোধ তুলে নেয়ার আহ্বান জানান। শনিবারের বিক্ষোভটি ব্যাপক ছিল, তবে তা ছিল শান্তিপূর্ণ। ২০১৪ সালে এ ধরনের একটি বিক্ষোভে বেশকিছু লোক মারা গিয়েছিল। বিক্ষোভকারীরা কাকাও জেলা থেকে সাদা শার্ট পরে রাজধানীতে বিক্ষোভ মিছিল নিয়ে আসে।
ই্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ও বিরোধী নেতা হেনরি রামোস বলেন, কোন ধরনের সামরিক পদক্ষেপ আমাদের এই বিক্ষোভে বাধা সৃষ্টি করতে পারবে না। মাদুরোকে উদ্দেশ করে তিনি বলেন, আমাদের দুর্দশা থেকে মুক্তি দিন, পদত্যাগ করুন। ভেনেজুয়েলার স্বার্থেই আপনাকে এটা করতে হবে। বিরোধীদের আরও অভিযোগ, সমাজতান্ত্রিক ভাবধারার এই সরকারের জন্য আজ নানা সঙ্কট ও মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। এদিকে কারাকাসে সরকারপন্থীদের এক সমাবেশে মাদুরো বলেন, আমি তাদের এই অবৈধ দাবির কাছে আত্মসমর্পণ করবো না। সেরকম কোনো পরিস্থিতিও দেশে সৃষ্টি হয়নি। এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন