শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অনুশীলনে কাটবে মুশফিকদের ঈদ

আজ চট্টগ্রাম যাচ্ছে দু’দল

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

একসময় যারা খেলা করতো বাংলাদেশ নিয়ে, তাচ্ছিল্য করতো কিংবা অনুশীলন দল মনে করতো তাদের এখন বুঝতে বাকি নেই, বাংলাদেশ বিশ্বক্রিকেটে কেমন শক্তি। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে গত বুধবার অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে ইতিহাসের জন্ম দিলো বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথম জয় পাওয়া টাইগাররা বুঝিয়ে দিলো নানা অজুহাতে বিগত ১১ বছর যে দলটি আমাদের সাথে টেস্ট সিরিজ খেলতে আসেনি তারই জবাব দিয়েছে বাংলাদেশ। টাইগারদের এখন মিশন হচ্ছে চট্টগ্রাম। আগামী ৪ সেপ্টেম্বর সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট অনুষ্ঠিত হবে জহুর আহমদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে। এ লক্ষ্যে উভয় দল আজ বিকেলে চট্টগ্রামে আসবে। এদের আবাসস্থল হচ্ছে রেডিসন বøু। সেজন্য সবকিছুর প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক।
আগামীকাল কোরবানির ঈদ। এমনই ব্যস্ততার মাঝে অতিথি দল আসছে অস্ট্রেলিয়া। যে দলটি নিরাপত্তার অজুহাতে এতদিন খেলতে আসেনি তাই তাদের জন্য নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে ভিভিআইপি। আজ বিকেল ৪টায় শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সেখানে ভিভিআইপি মর্যাদায় তাদের বের করে আনা হবে। আর পরদিন যেহেতু ঈদ তাই বিকেলে অনুশীলন করবে দুই দলই। মাঠে যাওয়ার জন্য দলের খেলোয়াড়দের লালখান বাজার, টাইগার পাস, দেওয়ানহাট ওভারব্রিজ পার হয়ে ডানদিকে ডি টি রোড হয়ে সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে নিয়ে যাওয়া হবে।
অস্ট্রেলিয়া দলের আগমনকে সামনে রেখে ছয় স্তরের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও এবারে থাকছে বেশিকিছু। বিমানবাহিনীর একটি হেলিকপ্টার থাকবে স্টেডিয়াম এলাকায়। তারা একেবারেই প্রস্তুত যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য। এছাড়া সার্বক্ষণিক নজরদারিতে থাকবে সেনাবাহিনীর প্যারাকমান্ডো দলের। ক্রিকেটারদের আবাসস্থল হোটেল রেডিসন বøু এবং জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামের উপর প্যারাকমান্ডোদের নজরদারি থাকবে। এছাড়া পুলিশ, র‌্যাব, এপিবিএনসহ বিভিন্ন বাহিনী থাকবে তাদের নিরাপত্তা কাজে একেবারে সজাগ।
আজ চট্টগ্রামে পা রাখার পর ঈদের দিন বিকেলে দু’দল করবে অনুশীলন। ৩ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ এবং দুপুর ২টায় অনুশীলন করবে টিম অস্ট্রেলিয়া। ৪ সেপ্টেম্বর থেকে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট শুরু হবে এবং ৯ সেপ্টেম্বর সকালে ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ত্যাগ করবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল।
মুশফিক জানালেন, ঈদের দিন তার বাবা-মাকে মিস করবেন তিনি, ‘ঈদে বাবা-মাকে মিস করব। আমি না শুধু, খেলার কারণে সবাই মিস করবে। এই ত্যাগ করে যদি দেশকে কিছু দিতে পারি, সেটা অনেক বড় ব্যাপার। চট্টগ্রামের উইকেট দেখব। তারপর কম্বিনেশনটাও বিবেচনা করব। সেটা আমাদের মাথায় আছে। আমাদের শক্তি অনুযায়ী আমাদের উইকেট বানানোর চেষ্টা করব।’
মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধমীয় উৎসব দুটির একটি- ঈদুল আযহা। অজিদের বিপক্ষে দারুণ একটি জয় দিয়ে সমর্থকদের ঈদের আগেই ঈদের উপহার এনে দিয়েছেন মুশফিক। মিরপুর টেস্টে জয় পাওয়া বাংলাদেশ দলের মিশন চট্টগ্রাম জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে টাইগারদের ওয়ানডেতে অনেক সাফল্য রয়েছে। এই মাঠেই ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজও জয় পেয়েছিল এখানে। এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টেও জয় দেখেছিল। চট্টগ্রামের ভেন্যু হচ্ছে মুশফিক, সাকিব, তামিমদের লাকী গ্রাউন্ড। আগামী ৪ সেপ্টেম্বর সিরিজের দ্বিতীয় টেস্ট জিততে পারলে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশে মেতে উঠবে সারা দেশ। এরচেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন