বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেঘনা-গোমতী সেতুতে ৩০০ কোটি টাকা ক্ষতির আশঙ্কা

চুক্তিতে টোল নীতিমালা লংঘন

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা-গোমতী ও মেঘনা সেতুতে যানবাহন থেকে টোল আদায়ে সার্ভিস প্রোভাইডার নিয়োগ চুক্তিতে ২০১৪ সালের টোল নীতিমালা মানা হয়নি বলে অভিযোগ উঠেছে। ফেব্রুয়ারি মাসে সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশের প্রেক্ষিতে মার্চের প্রথম সপ্তাহে সড়ক ও জনপথ অধিদপ্তর এবং সিএনএস লিমিটেড নামক একটি কোম্পানীর সঙ্গে ৫ বছরের চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটিতে টোল নীতিমালা লংঘন করার ফলে ২০২০ সালে টোল আদায়ে সরকারের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ৩০০ কোটি টাকা।
চুক্তি অনুযায়ী সিএনএস লিমিটেড নামক প্রতিষ্ঠানকে আদায় করও দিতে হবে সড়ক ও জনপথ বিভাগকে। এ চুক্তির কারণে আগামী ৫ বছরে সরকারের আর্থিক ক্ষতি হবে প্রায় ২৯৬ কোটি ৩২ লাখ ৭২ হাজার টাকারও কিছু বেশি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ টোল নীতিমালা-২০১৪ লংঘন করে মেঘনা-গোমতী এ দুটি সেতুর টোল পরিচালনা করতে গিয়ে বিপুল পরিমাণ অর্থের ক্ষতির মুখে পড়তে হচ্ছে সড়ক ও জনপথ বিভাগকে। বর্তমান চুক্তি অনুযায়ী আদায়কৃত টোলের ১৭ দশমিক ৭৫ ভাগ সার্ভিস চার্জ দিতে হবে সিএনএসকে কোম্পানীকে। আর এ সার্ভিস চার্জ থেকে রাজস্ব বিভাগের প্রাপ্ত ১৫ ভাগ ভ্যাট ও ১০ ভাগ আয়করও সড়ক ও জনপথকে দিতে হবে। এতে করে আদায়কৃত টোলের প্রায় ২২ দশমিক ১৯ ভাগ টাকা টোল আদায় করতে গিয়ে সরকারের ব্যয় হবে।
গত ফেব্রুয়ারী মাসের হিসাব অনুযায়ী প্রতিদিন গড়ে সেতু দুটি থেকে টোল আদায় হয়েছে ৭৭ লাখ ৩ হাজার ৬৭ টাকা। এ হিসাবে আগামী ৫ বছরে টোল আদায় হবে ১৪০৫ কোটি ৮০ লাখ ৯৭ হাজার ২৭৫ টাকা। আদায়কৃত ওই টাকার প্রায় ২২ দশমিক ১৯ ভাগ হিসাবে সিএনএস লিমিটেড পাবে ৩১১ কোটি ৯১ লাখ ৪০ হাজার ৩২২ টাকা। এদিকে সড়ক ও জনপথের নারায়ণগঞ্জ সড়ক বিভাগের তথ্য মতে, ২০১৫ সালের ৩১ সেপ্টেম্বরের আগের ৫ বছর টোল আদায়ে খরচ হয়েছে মাত্র ১৫ কোটি ৫৮ লাখ ৬৭ হাজার ৯১২ টাকা। উন্মুক্ত দরপত্র আহ্বানের মাধ্যমে নিয়োগ করা অপারেটরকে সে অর্থ দেয়া হয়েছে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বাবদ। যা বর্তমান চুক্তির চেয়ে ২৯৬ কোটি ৩২ লাখ ৭২ হাজার ৪১০ টাকা কম ছিল। বর্তমানে টোল নীতিমালা না মেনে সিএনএসকে নিয়োগ দেয়ায় ৫ বছরে সরকারের আর্থিক ক্ষতি দাঁড়াবে ২৯৬ কোটি ৩২ লাখ ৭২ হাজার ৪১০ টাকা। বিআরটিএ’র হিসাবে বছরে যানবাহন বাড়ে। এ কারণে টোলের আয়ও বাড়বে। আর আয় বাড়লে ওই ব্যয়ও বাড়বে। এতে সিএনএসের চুক্তির মেয়াদে ৩০০ কোটি টাকার বেশি সরকারের ক্ষতি হবে।
এ বিষয়ে মেঘনা-গোমতী ও মেঘনা সেতু দুটির টোল পরিচালনা ও রক্ষণাবেক্ষণের তদারকি কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী একে সামছুদ্দিন আহম্মদের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি কোন কিছু বলতে পারব না’। সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুস সালাম বলেন, ‘নিয়ম মেনেই চুক্তি করা হয়েছে। এখানে কোন অনিয়ম হয়নি, তাই সরকারের আর্থিক ক্ষতি হওয়ার সুযোগ নেই’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন