বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাগরিকায় সাকিবের আরেক ফিফটি

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বন্ধু তমিম ইকবালকে নিয়ে ঢাকায় পঞ্চাশতম টেস্টের মাইলফলক স্পর্ষ করেছেন সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় টেস্টেও আরেকটি ফিফটি মাইলফলকের আশা নিয়ে চট্টগ্রামে এসেছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। খালি হাতে ফেরায়নি তার লাকি ভেন্যুটি।
২০০৫ সালে এমএ আজিজ স্টেডিয়াম থেকে নির্বাসিত হয়ে জহুর আহমেদ স্টেডিয়ামে স্থানান্তর হয় ক্রিকেট। তার পর থেকে চট্টগ্রামের এই ভেন্যুতে সর্বেচ্চ ৪৮ উইকেটের মালিক ছিলেন সাকিব। অস্ট্রেলিয়ার দুই ইনিংসে দুই উইকেট নিয়ে পঞ্চাশের মাইলস্টোন পূর্ণ করেন বাঁ-হাতি এই ঘূর্ণির জাদুকর।
ঢাকা টেস্টের নায়কের সামনে সুযোগ এসেছিল প্রথম ইনিংসেই। তবে অস্ট্রেলিয়ার মাটি কামড়ানো ব্যাটিংয়ের সামনে ১৫ ওভার বল করেও কোন শিকার ধরা দেয়নি তার হাতে। ৫২ রান দিয়ে উইকেটশূণ্য থেকেছেন ঢাকা টেস্টে দুই ইনিংসে ৫টি করে উইকেট নেয়া জয়ের নায়ক। তবে দ্বিতীয় দিন এসে থিতু হয়ে যাওয়া অ্যাস্টন অ্যাগারকে বোল্ড করেন সাকিব। আর গতকাল দ্বিতীয় ইনিংসে ওপেনার ম্যাট রেনশ’কে মুশফিকের হাতে ধরা দিতে বাধ্য করে মাইলফল ছূঁয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
জহুর আহমেদে ১ টেস্টে ম্যাচে ৩৩.৭০ গড়ে ৩.০৩ ইকোনমি রেটে মোট ৪৮ উইকেট নিয়েছেন সাকিব। এই ভেন্যুতে যা সর্বোচ্চ। ১০ টেস্টে ২২ উইকেট নিয়ে তার পেছনে আছেন বাংলাদেশেরই পেসার শাহাদাত হোসেন।
নিজের টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিংটির সঙ্গেও জড়িয়ে আছে সাগরিকার নাম। ২০০৮ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৬ রানে ৭ উইকেট নিয়েছিলেন সাকিব। যা এই ভেন্যুরই সেরা বোলিং ফিগার।
চট্টগ্রামের মাঠে মোট চার বার পাঁচ উইকেট নেয়ার কীর্তি আছে বিশ্বসেরা এই অলরাউন্ডারের। অবশ্য চট্টগ্রামের চেয়ে ঢাকার মাঠে সাকিবের উইকেট সংখ্যা আরও বেশী। মিরপুরে ১৬ টেস্টে ৫৯ উইকেট নিয়েছেন তিনি। চট্টগ্রামের চেয়ে ঢাকার মাঠে সাকিবের গড় এবং ইকোনমিও অরো উন্নত। আর ফতুল্লার মাঠে মাত্র একটি ম্যাচ খেলেছেন সাকিব। যেখানে দুই ইনিংস মিলিয়ে চার উইকেট শিকার করেছেন ক্যারিয়ারের পঞ্চাশতম টেস্টে ম্যাচ সেরা হওয়া দেশসেরা এই স্পিনার। সবমিলিয়ে আন্তর্জাতিক ৫১ টেস্টে এখন ১৮৮ উইকেটের মালিক টাইগারদের এই টি-টুয়েন্টি দলপতি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন