মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করবে বাংলাদেশ

মন্ত্রিসভায় অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করতে যাচ্ছে বাংলাদেশ। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ চুক্তি সই করবেন।
গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ট্রিটি অন দ্য প্রহিবিশন অব নিউক্লিয়ার ওয়েপনস’ স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভাল বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার ট্রিটিতে ১২২টি দেশ সমর্থন জানিয়েছে, আমাদের দেশও এর মধ্যে আছে। এই ট্রিটি স্বাক্ষরের জন্য মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন রয়েছে। আগামী ৭২তম অধিবেশন যখন চলবে ফাইনালি প্রধানমন্ত্রী এটি স্বাক্ষর করবেন। বিমান চলাচল নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মধ্যে স্বাক্ষরের জন্য চুক্তির খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। শফিউল বলেন, দুই দেশের বিমান চলাচল নিয়ে এই চুক্তিটি পুরনো। চুক্তিটি ১৯৮৮ সালের ৩০ মার্চ থেকে চলে আসছে। সংজ্ঞা ও শর্তে কিছু পরিবর্তন এনে এটাকে নতুনভাবে করা হয়েছে। চুক্তি অনুযায়ী প্রত্যেক দেশ একাধিক বিমান সংস্থাকে ফ্লাইট পরিচালনার জন্য মনোনয়ন করতে পারবে।
তিনি বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে স্বাক্ষরের জন্য এয়ার সার্ভিসেস এগ্রিমেন্ট’-এর খসড়ায় অনুমোদ দেওয়া হয়েছে। প্রয়োজন অনুযায়ী দুই দেশের সম্মতিতে কিছু সংযোজন-বিয়োজন করা হয়। ২০০৩, ২০০৭, ২০১১ সালে চুক্তি সংশোধন করা হয়। ২০১৭ সালের প্রস্তাবিত সংশোধন অনুযায়ী, চুক্তিটি বাংলা ও আরবি ভাষায় অনুবাদ করা হবে এবং দুই দেশের রাষ্ট্রীয় বিমান সংস্থার বাইরেও অন্য সংস্থাগুলোকে বিমান চলাচলে অনুমতি দিতে পারবে কর্তৃপক্ষ। চুক্তির শর্ত ভঙ্গ করলে যেকোনও দেশ চুক্তি বাতিল করতে পারবে। দুই দেশের বিমানমন্ত্রী সংশোধিত চুক্তিতে স্বাক্ষর করবেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ঠ (এসডিজি) অর্জনে সরকারের প্রস্তুতির বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে আমাদের অগ্রগতি আশাব্যঞ্জক। আমরা পৃথিবীর অনেক দেশের তুলনায় এগিয়ে আছি। কয়েক দিন আগে জাতিসংঘের সদর দপ্তরে ভলান্টারি ন্যাশনাল রিভিউ রিপোর্ট আমরা ¯প্রণোদিত হয়ে দিয়েছি। ৪২টি দেশের মধ্যে আমারও ছিলাম। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের কাজটি (এসডিজি অর্জন) অনেক এগিয়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন