শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্ম দর্শন

আল-কুরআনে নৃবিজ্ঞানের তাত্তি¡ক বিশ্লেষণ

মুহাম্মদ মনজুর হোসেন খান | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

(পূর্ব প্রকাশিতের পর)
ভাষাতত্তে¡র মধ্যে ভাষার ধ্বনি, বর্ণ, শব্দ, শব্দতত্ত¡ (Morphology) বাক্যতত্ত¡ (Syntax) এবং বাগর্থতত্ত¡ (Semantics) নিয়ে আলোচনা করা হয়। ভাষাতাত্তি¡ক স্যার ইউলিয়াম জোনস (১৭৪৬-১৭৯৪) ১৭৮৬ সালে ঘোষণা করেন যে, লাতিন গ্রিক, জার্মান, কেলটিক ও সংস্কৃত ভাষাসমূহের মধ্যে পরস্পর সাদৃশ্য রয়েছে। তার এই বক্তব্যে তুলনামূলক ভাষাতত্তে¡র (Comparative Linguistics) ভিত্তিকে উদঘাটন করে। নৃবিজ্ঞান যেহেতু মানব সম্পর্কিত বিজ্ঞান, সেজন্য মানুষের ভাষার শারীরিক, ব্যাকরণিক, ভাষাতাত্তি¡ক ও বাগর্থতাত্তি¡ক বিন্যাস নিয়েও নৃবিজ্ঞান পর্যবেক্ষন করে থাকে। ভাষা বিজ্ঞান সাংস্কৃতিক নৃবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ উপাদান। Cultural anthropology, then, set out to analyze the totality of human culture in time & space মানবসংস্কৃতির সামগ্রিকতাকে বিচার করতে হলে ভাষার সঙ্গে মানুষের সম্পর্কের সূ²তাকে আবিষ্কার করতে হবে নি:সন্দেহে। জাতিবিদ্যার (Ethnology) মধ্যে আদিম সমাজের প্রথা ও সংস্কৃতির তুলনামূলক আলোচনা করা হয়। এ প্রসঙ্গে নৃবিজ্ঞানী ক্রোবাস বলেন: Ethnology is the science of peoples and their cultures and life histories of a group. অর্থ্যা জাতিবিদ্যা জনগণের বিদ্যা ও সংস্কৃতি যা দলের সম্পৃক্ততায় বেড়ে ওঠে।
মানবগোষ্ঠীর ঐতিহাসিক জীবনধারা এবং তাদের সংস্কৃতি নিয়ে জাতিবিদ্যা আলোচনা করে। মানুষ ও প্রাণীকে যে আল্লাহ তাআলা জোড়া জোড়া সৃষ্টি করেছেন, এটি একটি জীববৈজ্ঞানিক বিষয় এবং তিনি মানবগোষ্ঠীর ঐতিহাসিক জীবনধারাকে স¤প্রসারিত করে থাকেন। কুরআনের সূরা আশ-শূরা থেকে উদ্ধৃতি লক্ষ্যযোগ্য: তিনি নভোমন্ডল ও ভূমন্ডলের স্রষ্ট্রা। তিনি তোমাদের মধ্যে থেকে তোমারদের জন্য যুগল সৃষ্টি করেছেন এবং চতুষ্পদ জন্তুদের মধ্য থেকে জোড়া সৃষ্টি করেছেন। এভাবে তিনি তোমাদের বংশ বিস্তার করেন। সাংস্কৃতিক নৃবিজ্ঞানে মানুষের সামষ্টিক সংবেদনশীলতা ও সচেতনতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটিও মানবতা ও মনুষ্যজ্ঞানের তাৎপর্যপূর্ণ অনুষঙ্গ। Thus, for the culture anthropologists humanity is the product of its own total past history and activity and each individual is both the product & the support of a collective consciousness that defines a particular movement in the history of the human spirit. অর্থ্যাৎ র্নবৈজ্ঞানিক মানবতা সমগ্র ইতিহাসের কর্তৃত্বকে ধারণ করে; যা সমন্বয়ধর্মী সচেতনতার মানবতা ও মনুষ্যজ্ঞানের তাৎপর্যপূর্ণ অনুষঙ্গ।
বর্ণবাদী নৃবিজ্ঞানীরা মানব প্রজাতির উপবিভাগ রেস (Race) কে উচ্চ ও নিচ রেস হিসেবে দেখিয়েছেন। শ্বেতকায় আর্যজাতিকে উচ্চরেস এবং কালো ও পীত বর্ণের নিগ্রো, মঙ্গোলয়েড ও অষ্ট্রলয়েডকে নিচু রেস হিসেবে চিহ্নিত করেছেন। উত্তর ইউরোপীয়দেরকে উচ্চ রেস এবং এশিয়া, ল্যাটিন আমেরিকা ও আফ্রিকাবাসীদেরকে নিম্নরেস হিসেবে চিহ্নিত করা হয়েছে। একই স্রষ্টার সৃষ্টি মানুষকে উচ্চ ও নিচ রেস হিসেবে চিহ্নিত করার ব্যাপারটি অবশ্যই আপত্তিকর। জনসমষ্টির রেস পার্থক্যের বর্ণনা দিতে গিয়ে গবিনো ধর্মীয় প্রভাবের কথা স্বীকার না করে অদূরদর্শিতার পরিচয় দিয়েছেন। ইসলামী সংস্কৃতির শুদ্ধতাবোধকতার চেতনা রেস চেতনাকে একটি অম্বিষ্ট উচ্চতায় অবশ্যই উপনীত করে। কারণ- One can better appreciate current trends by reconsidering the emergence of specialized scholarships on primitive religions. প্রাথমিক যুগের ধর্মগুলোর উপর বিশেষ আলো ফেলে বর্তমান প্রবণতাকে বিচার করতে হবে।
আধুনিক মানুষের মধ্যে ও সনাতন ধ্যান ধারণা, গল্প-কাহিনী, কল্পকথা, লোকশ্রæতি, প্রথা ও জৈবনিক বৈচিত্র্যপূর্ণ কর্মকান্ডের অতীত প্রবণতার রোমন্থিত স্মৃতিকাতরতা মানব স্বভাবের অস্তিত্বের অন্তরালে অন্ত:শীলভাবে চেতনাশীল থাকে। এটিই হলো লোকসংস্কৃতি (Folklore)| । আধুনিক সমাজের মধ্যে বংশপরস্পরায় বেঁচে থাকা অতীতের অলিখিত উত্তরাধিকার ও লোকবিশ্বাসকে ফোকলার পর্যবেক্ষন করে। নৃবিজ্ঞান যেহেতু আদিম সমাজের কথা বিবেচনা করে থাকে, সেজন্য নৃবিজ্ঞান ও ফোকলারের মধ্যে ঘনিষ্ট সম্পর্ক বিদ্যমান।
আদিম মানুষের জীবনবৃত্তান্ত নিয়ে প্রতœতত্ত¡ (Archeology) গবেষণা করে থাকে। পৃথিবীর আদিম অধিবাসীদের জীবনযাপনের বিভিন্ন উপাদানের পরিচয় পাওয়া যায় প্রতœতাত্তি¡ক খনন কার্যের মাধ্যমে। পবিত্র কুরআনের বিভিন্ন জায়গায় ও খ্রিষ্টপূর্ব যুগের এবং প্রাগৈতিহাসিক যুগের মানুষের জীবনবৃত্তান্ত ও সে সময়কার বিভিন্ন জাতি ও স¤প্রদায়ের কথা নানাভাবে উল্লেখিত রয়েছে। যেমন- এক জায়গায় আল্লাহ তাআলা বলেন, তাদের পূর্বে নূহের স¤প্রদায, কুপবাসীরা এবং সামুদ স¤প্রদায় মিথ্যাচার করেছে (নবীদেরকে)। আদ, ফেরাউন ও লূতের স¤প্রদায়। বনবাসীরা এবং তোব্বা স¤প্রদায়। প্রত্যেকেই রসূলগণকে মিথ্যা বলেছে। অত:পর আমার শাস্তির যোগ্য হয়েছে। এই আয়াতগুলোতে প্রাগৈতিহাসিক মানুষের জীবনবৃত্তান্ত এবং সাংস্কৃতিক শুদ্ধতায় তাদের বিশ্বাস ও অশোভনতার কথা বিবৃত হয়েছে।
(চলবে)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন