বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

টেলিভিশন বাজারে টি২০ ক্রিকেট বিশ্বকাপের হাওয়া

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টি টোয়েন্টি এশিয়া কাপ শেষ হতে না হতেই শুরু হয়েছে টি-টুয়েন্টি বিশ্বকাপ। এরইমধ্যে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠেছে বাংলাদেশ। বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে টাইগারদের রোমাঞ্চকর ক্রিকেট খেলা দেখার অপেক্ষায় বাংলাদেশের মানুষ। ক্রিকেটের এই ডামাডোলে চলছে টেলিভিশন বিক্রির হিড়িক। এরমধ্যে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন এলইডি টিভি বিক্রিতে গত ২ মাসে প্রায় ৬২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।
প্রতিবেশী দেশ ভারতের মাটিতে এখন অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তানসহ সেরা দলগুলোর বিপক্ষে লড়বে বাংলাদেশ। দল বেঁধে কিম্বা ঘরে ঘরে ক্রিকেটের মহোৎসবে সবাই শামিল হচ্ছেন পর্দার সামনে। এই ক্রিকেট উৎসবে যোগ দিতে ক্রেতারা ব্যাপকহারে কিনছেন টেলিভিশন সেট। বিশেষ করে প্রায় সব শ্রেণীর ক্রেতারাই এখন ঝুঁকছেন এলইডি টিভি কেনার দিকে।
বিক্রেতাদের হিসেব মতে, ওয়ালটন ব্র্যান্ডের এলইডি টিভির চাহিদা ও বিক্রি বেড়েছে ব্যাপকহারে। ওয়ালটন সূত্র জানায়, গত বছরের শেষ দুই মাসের (নভেম্বর ও ডিসেম্বর) তুলনায় চলতি বছরের প্রথম দুই মাসে (জানুয়ারি ও ফেব্রæয়ারি) তাদের এলইডি টিভির বিক্রি বেড়েছে প্রায় ৬২ শতাংশ। তাদের দাবি, বাজারে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ওয়ালটন টিভি। এর কারণ হিসেবে বলছেন, আমদানিকৃত টেলিভিশনের তুলনায় উচ্চমান এবং দামে সাশ্রয়ী হওয়ায় ওয়ালটন এলইডি টিভি ক্রেতা পছন্দের শীর্ষে।
রাজধানীর ইলেকট্রনিক্স পণ্যের সবচেয়ে বড় বাজার স্টেডিয়াম মার্কেট ঘুরে দেখা গেছে, খুব স্বল্প পরিসরে বিক্রি হচ্ছে পুরনো আমলের সিআরটি টিভি। এখন স্বল্প থেকে শুরু করে উচ্চআয়ের ক্রেতারা সকলেই কিনছেন এলইডি টিভি। ক্রেতারা ভিড় করছেন ওয়ালটন, মাইওয়ান, সনি, র‌্যাংগস, প্যানাসনিকসহ বিভিন্ন ব্র্যান্ডের টেলিভিশন শোরুমগুলোতে। তবে, ক্রেতাদের বেশি ভিড় দেখা গিয়েছে দেশীয় ব্র্যান্ডের শোরুমগুলোতে। এরমধ্যে বিক্রির শীর্ষে রয়েছে ওয়ালটন।
জানা গেছে, গ্রাহকরা মাত্র ১১,৯০০ টাকায় পাচ্ছেন ওয়ালটন ব্র্যান্ডের উচ্চ প্রযুক্তি সম্পন্ন ১৯ ইঞ্চি এলইডি টিভি। ২৪ ইঞ্চি এলইডি টিভি পাওয়া যাচ্ছে মাত্র ১৪,৯০০ টাকায়। ২৮ ও ৩২ ইঞ্চির এলইডি টিভি কিনতে পারছেন যথাক্রমে ১৯,৯০০ ও ২২,৯০০ টাকায়। যদিও তরুণদের আগ্রহ ওয়ালটনের এন্ড্রয়েড স্মার্ট প্রযুক্তির ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চির তিনটি নতুন এলইডি টিভির দিকে। নতুন ও আধুনিক প্রযুক্তিতে তৈরি এই টিভিতে রয়েছে ইউএসবি পোর্ট, ভিজিএ পোর্ট, এইচডিএমআই, ওয়াইপিবিআর, এভি, ইন্টারনেট ব্রাউজিং ও ডাউনলোড, ওয়াইফাই, ব্রডব্যান্ড কানেকশন, ইন্টারনেটে গেমস, ভিডিও এবং ছবি দেখাসহ আরো অনেক সুবিধা। পাওয়া যাচ্ছে ওয়ালটনের ৩২ ইঞ্চির ইন্টারনেট/স্মার্ট টিভি; এই টিভিগুলো আন্তর্জাতিক মানের, মূল্যও সাশ্রয়ী।
স্টেডিয়াম মার্কেটে জেনারেল ইলেকট্রনিক্স এর স্বত্বাধিকারী মো. আবুল হোসেন বলেন, বর্তমানে ক্রিকেট বাংলাদেশসহ এ অঞ্চলের মানুষের সবচেয়ে জনপ্রিয় খেলায় পরিণত হয়েছে। তাই, স্বাভাবিক কারণেই ক্রিকেটের বড় কোনো আসরকে সামনে রেখে টেলিভিশন সেটের চাহিদা অনেক বেড়ে যায়। এবারও, টি টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ও সদ্যসমাপ্ত এশিয়া কাপ উপলক্ষে চলতি বছরের শুরুতেই টেলিভিশন বিক্রি বেড়েছে ব্যাপকহারে। তিনি জানান, মানে উন্নত এবং দামে সাশ্যয়ী হওয়ায় বিদেশী ব্র্যান্ডের তুলনায় দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের এলইডি টেলিভিশনের বিক্রিই বেশি হচ্ছে।
স্টেডিয়াম মার্কেটে টেলিভিশন কিনতে আসা আশিকুর রহমান জানান, ৩২ ইঞ্চির একটি এলইডি টিভি কিনতে এসে আমি প্রথমে বিদেশী ব্র্যান্ডের শোরুমগুলোতে যাই। কিন্তু দেখলাম সেগুলোর দাম ক্রয় ক্ষমতার বাইরে। আবাবিল ইলেকট্রনিক্সে এসে দেখলাম দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের এলইডি টিভির দাম সাধ্যের মধ্যে। তাই ২২,৯০০ টাকায় ওয়ালটনের একটি ৩২ ইঞ্চি এলইডি টিভি কিনলাম।
বিক্রেতারা জানান, ওয়ালটন ইলেকট্রনিক্স পণ্যে বিক্রয়োত্তর সেবা একটি বড় বিষয়। আর সেখানেই অন্য ব্র্যান্ডগুলো পিছিয়ে। বিদেশী ব্র্যান্ডগুলো এক্ষেত্রে ক্রেতাদের আস্থার জায়গা হারাচ্ছে। কারণ তারা শুধু পণ্য বিক্রি নিয়ে ভাবে। পরবর্তী সেবার ক্ষেত্রে উদাসীন। আর এ কারণে ওয়ালটের দিকে ক্রেতাদের ঝোঁক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন