বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতের বিপক্ষে ইতিহাস গড়লো অনুর্ধ্ব-১৮ দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 ফুটবলে ভারতের বিপক্ষে ইতিহাস গড়লো বাংলাদেশ অনুর্ধ্ব-১৮ দল। ভুটানে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে থাকার পরও শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে লাল-সবুজরা। গতকাল থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম ম্যাচটি ৪-৩ গোলে জিতে নেয় বাংলাদেশ। বিজয়ী দলের হয়ে ফরোয়ার্ড জাফর ইকবাল দু’টি এবং মোহাম্মদ সুফিল ও রহমত মিয়াএকটি করে গোল করেন। 

বাংলাদেশ ফুটবলে এমন স্মরণীয় দিন গত এক দশকেও এসেছে কি না সন্দেহ। বরং ফিফা র‌্যাঙ্কিংয়ে তলানীতে নামতে নামতে বাংলাদেশের ফুটবল এখন হুমকির মুখে। যে কারণে দেশের ফুটবল নিয়ে যেন আগ্রহ হারিয়ে ফেলেছেন বাংলাদেশের ফুটবলপ্রেমীরা। আন্তর্জাতিক আসরে জাতীয় দলের ধারাবাহিক ব্যর্থতার কারণে ঘরোয়া আসর থেকেও মুখ ফিরিয়ে নিয়েছেন তারা। লাল-সবুজের ফুটবল নিয়ে আর মাথা ব্যথা নেই দেশের কোটি ফুটবল অনুরাগীর। এমনই এক পরিস্থিতিতে বাংলাদেশ ফুটবলকে যেন জাগিয়ে তুলেছে অনুর্ধ্ব-১৮ দলের যুবারা। তারা অপেক্ষাকৃত শক্তিশালী ভারতের বিপক্ষে স্মরণীয় জয় তুলে নিয়ে জানান দিলো, এখনও ফুরিয়ে যায়নি বাংলাদেশের ফুটবল।
কাল থিম্পুতে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে প্রথমার্ধেই তিন গোল হজম করার ফলে সবাই ধরে নিয়েছিল যে বাংলাদেশের জন্য শোচনীয় হার অপেক্ষা করছে। কিন্তু দ্বিতীয়ার্ধে অসাধারণভাবে ঘুরে দাঁড়ায় লাল-সবুজের যুবারা। গুনে গুনে ভারতের জালে চার বার বল প্রবেশ করায় তারা। এবং শেষ পর্যন্ত ৪-৩ গোলের অবিস্মরণীয় এক জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ যুব দল। দেশের ফুটবল ইতিহাসে যে কোনো পর্যায়ের খেলায় প্রথমার্ধে ৩ গোল হজম করে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে ৪ গোল দিয়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ এমন ঘটনা এর আগে কখনও ঘটেনি। এই প্রথম এমন ইতিহাসের জন্ম দিল অনুর্ধ্ব-১৮ দলের ফুটবলাররা। ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœ ফুটবল উপহার দিয়ে ভারত বিরতির আগে তিন গোল আদায় করে নেয়। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ম্যাচের ৫৫ মিনিটে জাফর ইকবালের গোলে ম্যাচে ফিরে তারা (১-৩)। পরে সুফিল বাংলাদেশের হয়ে দ্বিতীয় গোলটি করে (২-৩)। রহমত মিয়ার গোলে সমতায় ফেরার পর (৩-৩) ম্যাচের শেষ বাঁশি বাজার পূর্ব মুহূর্তে বাংলাদেশের পক্ষে জাফর ইকবাল জয়সূচক গোলটি করেন (৪-৩)। আগামী বুধবার টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আর নেপালের বিপক্ষে খেলবে ২৫ সেপ্টেম্বর। এর দুদিন পর স্বাগতিক ভুটানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে মাহবুব হোসেন রক্সির শিষ্যরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন