বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুষ্টিয়ায় চালকলে অভিযান অব্যাহত : খালি হাতে ফিরল টাস্কফোর্স

এস এম আলী আহসান পান্না, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের দ্বিতীয় বৃহত্তর চালের মোকাম কুষ্টিয়ায় মনিটরিং কমিটির অভিযান অব্যহত রয়েছে। রোববার বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশিদের গুদামে অভিযানের পর সোমবার দৌলতপুরে জেলার দ্বিতীয় বৃহৎতম রাইস মিল বায়জীদ এগ্রোফুড লিমিটেড রাইস মিলে অভিযান চালিয়েছে বাজার নিয়ন্ত্রন কমিটি। সোমবার বেলা পৌনে ১২ টার দিকে কুষ্টিয়া জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। অভিযানে বাজার নিয়ন্ত্রন কমিটির সদস্যবৃন্দ বায়জীদ এগ্রোফুড রাইস মিলে চাল বা ধানের অতির্ক্তি মজুদ আছে কিনা তা তদারকি করেন। এ সময় বায়জীদে রাইস মিলের গুদামে অতিরিক্ত মজুদ আছে কিনা তা ক্ষতিয়ে দেখে। অভিযানে নেতৃত্বদানকারী কর্মকর্তা জানান, চালের বাজার নিয়ন্ত্রনে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে বায়জীদ এগ্রোফুড রাইস মিলে অভিযান চালানো হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান। এদিকে পুলিশী অভিযানের পর থেকে গা ঢাকা দিয়েছেন বাংলাদেশ চালকল মালিক সমিতির সভাপতি আব্দুর রশীদ (চাল রশীদ)।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল তোফায়েল আহম্মেদের নির্দেশের পরপরই রোববার বিকেলে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও এসপি’র নেতৃতে বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশিদের গুদামে টাস্কফোর্স’র অভিযান চালায়। বিকেল সোয়া ৪ টার দিকে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান ও পুলিশ সুপার এসএম মেহেদী হাসানের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে অবস্থিত রশিদ এগ্রো ফুড লিমিটেডে অভিযান চালায়। তবে বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশিদের গুদামে কোন কিছু না পেয়ে খালি হাতে ফেরৎ আসেন টাস্কফোর্সের সদস্যরা। এর পর টাস্কফোর্স সদস্যরা পাশের জোয়ার্দার রাইস মিলে অভিযান চালান। সেখানেও কোন কিছুর সন্ধান না পেয়ে ফিরে আসে টাস্কফোর্স সদস্যরা। অভিযান প্রসঙ্গে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, চালের দাম নিয়ন্ত্রণে রাখতে কঠোর মনিটরিং’র পাশাপাশি নিয়মিত টাস্কফোর্সের অভিযান চলছে। এরই অংশ হিসেবে বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশিদের গুদামে অভিযান চালানো হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি মন্তব্য করেন।
সূত্র জানায়, রোববার সচিবালয়ে আটোমিল মালিক অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ অতিরিক্ত চাল মজুদের অভিযোগে বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি ”রাইস কিং” খ্যাত কুষ্টিয়ার আব্দুর রশিদ (চাল রশিদ) এবং সংগঠনের সাধারণ নওগাঁ জেলার লায়েক আলীকে গ্রেফতারের নির্দেশ দেন। সচিবালয়ে বাংলাদেশ অটো রাইস মিল ওনার্স অ্যাসোসিয়েশন নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি মোবাইল ফোনে সংশ্লিষ্ট জেলার ডিসি ও এসপিদের এ নির্দেশ দেন। বৈঠকে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলামও উপস্থিত ছিলেন। জানা গেছে, বৈঠকে চাল সংকট কাটাতে দেশের কোথায় এবং কোন গুদামে চাল মজুদ আছে সে বিষয়টি জানতে চান বাণিজ্যমন্ত্রী। এক পর্যায়ে বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি ”রাইস কিং” খ্যাত কুষ্টিয়ার আব্দুর রশিদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক নওগাঁ জেলার লায়েক আলীর নাম উঠে আসে। নওগাঁসহ দেশের কয়েকটি জেলায় তার একাধিক চালের মিল ও গুদাম রয়েছে। আব্দুর রশিদ মিনিকেট রশিদ নামেও পরিচিত এবং বিএনপির অর্থ যোগানদাতা। সম্প্রতি সরকারি একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদন অনুযায়ী প্রায় দু লাখ মেট্রিক টন চাল মজুদ রাখা আছে রশিদের গুদামে এমন তথ্যের ভিত্তিতে গত ১১ সেপ্টেম্বর কুষ্টিয়া সদর এসিল্যান্ড সাইফুল ইসলামের নেতৃত্বে টাস্কফোর্স সদস্যরা বাংলাদেশ চালকল মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশিদের গুদামে অভিযান চালায়। সেখানে টার্স্কফোর্স টিম তার ১৩ টি গোডাউনে বিপুল পরিমাণ ধান ও চাল মজুদের প্রমাণ পান। সেখানে উপস্থিত সাংবাদিকদের টাস্কফোর্স টিমের প্রধান সদর এসিল্যান্ড সাইফুল ইসলাম জানান, অবৈধ মজুদদারির মাধ্যমে আব্দুর রশিদ প্রতিদিন অন্তত ২৫ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। কিন্তু মজুদদারির অভিযোগে রশিদকে গ্রেফতার না করে টার্স্কফোর্স মাত্র ৫০ হাজার টাকা জরিমানা ধার্য করে। সূত্র জানায়, অভিযানের পর চালকল মালিক সমিতির এই নেতা কুষ্টিয়ার গোডাউন গুলোতে রাখা বিপুল পরিমাণ ধান-চাল দেশের অন্যান্য গোডাউনে সরিয়ে ফেলেছেন। বিষয়টি জানতে পেরে বাণিজ্য মন্ত্রী তাৎক্ষণিকভাবে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও নওগাঁর ডিসি এবং দুই জেলার এসপির সঙ্গে ফোনে কথা বলেন। এ সময় বাণিজ্যমন্ত্রী তাদের বলেন, ‘রশিদের মতো লোকরে কোন আইনে মাত্র ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। তিনি অতিরিক্ত চাল মজুদ করে যে অপরাধ করেছেন তাতে তাকে তাৎক্ষণিকভাবে গ্রেফতার করা উচিত ছিল বলে জানান ডিসি-এসপিকে। এ মুহূর্তে আবারও তার গুদামে অভিযান চালান। সেখানে মজুদ করা অতিরিক্ত চাল ও ধান জব্দ করে তাকে গ্রেফতার করুন।’
বাণিজ্যমন্ত্রী বলেন, অতিরিক্ত মজুদ রাখলে মিল মালিকদের তাৎক্ষণিক গ্রেফতার করা হবে। কারণ তারা সিন্ডিকেট করে বাজারে চাল সংকটের গুজব ছড়িয়েছে। তারাই সরকারকে বেকায়দায় ফেলতে ষড়যন্ত্র করছে।’ এ সময় বাণিজ্যমন্ত্রী সংগঠনের সাধারণ সম্পাদক লায়েক আলীর গুদমেও অভিযান পরিচালনার নির্দেশ দিয়ে বলেন, ‘এটা আমাদের সিদ্ধান্ত ও নির্দেশ। চালের ইস্যুটি ধৈর্যের চরম সীমায় পৌঁছেছে।’ এ সময় লায়েক আলী জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত বলে অভিযোগ করেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।
এদিকে মাত্র দুদিনের ব্যবধানে আবারও কুষ্টিয়ায় চালের দাম কেজি প্রতি দুই থেকে পাঁচ টাকা বৃদ্ধি পেয়েছে। বাজারে যে মিনিকেট চাল ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল এখন তা ৬৫ টাকা কেজি, আঠাশ চাল ৫২ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৫৬ টাকা, স্বর্ণা চাল ৪২ টাকা থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ নিয়ে গত এক মাসেরও কম সময়ের ব্যবধানে কুষ্টিয়ায় চালের দাম চতুর্থ দফায় কেজি প্রতি সর্বনিম্ন ৮ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।
ক্যাপশন : সোমবার দুপুরে কুষ্টিয়ার দৌলতপুরে জেলার দ্বিতীয় বৃহৎতম রাইস মিল বায়জীদ এগ্রোফুড রাইস মিলে বাজার নিয়ন্ত্রন কমিটির অভিযান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন