শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গা সঙ্কট নিরসনে বাংলাদেশ-মিয়ানমার সংলাপ চায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ৩:৩৯ পিএম

রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে সংলাপ চায় চীন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে এক বৈঠকে চীন এ তাগিদ দেয়।

এ ব্যাপারে মঙ্গলবার এক সংবাদ বিবৃতিতে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ‘চীন চায় মিয়ানমার ও বাংলাদেশ সংলাপ এবং সমঝোতার ভিত্তিতে রোহিঙ্গা সমস্যার সমাধান করুক। ’ খবর: এএফপি ও দ্য স্ট্রেইটস টাইমসের।

জাতিসংঘ মহাসচিবকে চীনা পররাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমারের জাতীয় নিরাপত্তা বজায় রাখা ও যেকোনো সহিংস সন্ত্রাসী হামলা ঠেকানোর ক্ষেত্রে দেশটির প্রচেষ্টাকে সমর্থন করে চীন। তিনি আশা করেন, খুব শিগগিরই রাখাইনের ‘সংঘাতের আগুন’ নিভে যাবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আরও বলেন, চীন বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের ব্যাপারে সহানুভূতিশীল এবং শিগগিরই সেখানে মানবিক সাহায্য পাঠাবে।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রাখাইনে পুলিশ স্টেশন, সেনা ঘাঁটি ও সীমান্ত চৌকিতে হামলা চালায় এআরএসএ। রোহিঙ্গা বিদ্রোহীদের এ হামলার পর নতুন করে সেনা অভিযান শুরু হয়। এ সেনা অভিযানে নারী ও শিশুসহ অসংখ্য রোহিঙ্গা নিহত হয়। জীবন বাঁচাতে গ্রাম ছেড়ে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয় শরণার্থীরা। বাংলাদেশে ইতিমধ্যে প্রায় চার লাখ রোহিঙ্গা প্রবেশ করেছে বলে ধারণা করছে জাতিসংঘ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
১৯ সেপ্টেম্বর, ২০১৭, ৬:৫৩ পিএম says : 0
চিন যদি আরো আগে মুখ কুল্লে এত, হতা হত হত না।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন