শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

পেটের অশান্তিতে হোমিও চিকিৎসা

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কথায় বলে পেট ঠিকতো দুনিয়া ঠিক, যার পেট আছে তার সমস্যাও আছে, যার পেটে সমস্যা তার শরীরে সমস্যা লেগেই থাকবে। চোখের সামনে সুন্দর সুন্দর সু-স্বাধু খাবার থাকলেও পেটের সমস্যার কারণে জিহ্বা সামলে নিতে হয়। পেটের সমস্যাগ্রস্ত রোগীর ভোগান্তির শেষ নেই। আইবিএস অনেকের নিকট একটি আতঙ্কের নাম। অনেক রোগী আছে যারা পেটের সমস্যার জন্য ওষুধ সেবন না করলে থাকতে পারে না। পেটের অশান্তি বড়ই অশান্তি। যার সমস্যা হয় সেনা জানে পেটের জ্বালা কি যে জ্বালা।
আইবিএস (ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম)-এর রোগীরা দীর্ঘ মেয়াদি পেটের সমস্যা, অর্থাৎ বদহজম, আমাশা চির জীবনের সঙ্গী হয়ে যায়। পেটে হঠাৎ করে মোচড় বা কামড় দেবে এবং সাথে সাথে পায়খানায় যেতে হবে।
এমনও ব্যক্তি আছে যার দিনে চার-পাঁচ বার বাথ রুমে যাওয়া লাগে। ভোর বেলা ঘুম থেকে উঠার পর, সকালে নাস্তা খাওয়ার পর পরই, বিকেলে ও রাতে একবার করে, অনেক সময় খাওয়ার পরপরই বাথ রুমে যেতে হবেই। সারা দিন পেট ডাকে ও ভুটভাট করে।
ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস): এই রোগ নির্ণয়ের জন্য সাধারণত কোনো পরীক্ষার প্রয়োজন হয় না। রোগী যে সমস্যা বা রোগের বর্ণনা দেয়। বেশির ভাগ ক্ষেত্রে তাতেই রোগ নির্ণয় হয়ে যায়। রোগীর মুখের কথায় যাবতীয় লক্ষণ পাওয়া যায়। হোমিও চিকিৎসা পদ্ধতি লক্ষণ ভিত্তিক সদৃশ বিধান।
আইবিএসের উপসর্গ : বদ হজম, পেটের মধ্যে ভুটভাট শব্দ করে, পেটের মধ্যে কোক কোক করে ডাকা বা আহারের পর পেটের অশান্তি বৃদ্ধি, পায়খানার সাথে বিজল যায়, পেটে কামড় দিয়ে ব্যথা করে, বাথরুম সারার পরও মনে হয় যেন এখনো ভিতরে কি যেন আটকে আছে। বাথরুম করার পর কিছু সময়ের জন্য আরাম অনুভব হবে। মাঝে মধ্যে বাথ রুম নরম হবে, আবার কিছু দিন কোষ্ঠকাঠিন্য হবে। বিষণœতা ও উদ্বিগ্নতাকে এই রোগের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আইবিএসের রোগীরা অনেকে নিজেদের সমস্যা নিজেরা চিহ্নিত করতে পারে। কোন খাবার খেলে সমস্যা বাড়ে এবং পেটের সমস্যা কমে তা রোগীরা অনুভব করতে পারে।
নিষেধ : আইবিএসের রোগীদের আমরা চর্বিযুক্ত খাবার, তৈলাক্ত খাবার, আঁশযুক্ত খাবার, যব, গম, গমের তৈরি খাবার না খাওয়ার পরামর্শ দিয়ে থাকি, শাকসবজি, ফল, সালাদ ইত্যাদি নিষেধ। হোটেলের খাবার, দুধ ও দুধের তৈরি খাবার বন্ধ তবে ছানা খাওয়া যাবে। অতিরিক্ত মসলাযুক্ত খাবার ও গুরুপাক বর্জন করতে হবে।
পরামর্শ : নরম ভাত, হালকা ঝোলের তরকারি, কাঁচা-পাকা পেঁপে, কাঁচা-পাকা বেল খাবেন, গরম-গরম-টাটকা খাবার খেতে হবে। বাসি পঁচা খাবার খাওয়া যাবে না।
ইরেটেবল বাওয়েল সিমন্ড্রোম (আইবিএস)-এর এই রোগের হোমিওপ্যাথি বিজ্ঞানভিত্তিক মেডিকেল শাস্ত্রে অনেক পদের মেডিসিন আবিষ্কার হয়েছে। অভিজ্ঞ চিকিৎসক ব্যতিত আইবিএস রোগের চিকিৎসায় সুফল পাওয়া অনেক কঠিন।
ষ ডা. এস এম আব্দুল আজিজ
সেক্রেটারি : আইডিয়াল ডক্টর্স ফোরাম অব হোমিওপ্যাথি, আল-আজিজ হেলথ সেন্টার, বায়তুল আবেদ, ৫৩ পুরানা পল্টন, ঢাকা,
মোবাইল : ০১৭১০ ২৯৮ ২৮৭, ০১৯১১ ০২০ ৬৬৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
। rezaulred ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০৮ পিএম says : 1
স্যারকে অনেক ধন্যবাদ। আমি একজন আইবিএস এর রুগি। স্যরের পরামর্শ আমার অনেক কাজে লাগবে।
Total Reply(0)
আবদুর রহমান টিটু ২৫ এপ্রিল, ২০২১, ৬:০৬ পিএম says : 0
স্যার,আমি বর্তমানে সৌদিআরব আছি।দীর্ঘ ২ বছর থেকে আমার পেটে সমস্যা অনেক এন্টিবায়োটিক খেয়েছি কোন ফল পাইনাই।এখন আমার কি করনীয়।
Total Reply(0)
আবদুর রহমান টিটু ২৫ এপ্রিল, ২০২১, ৬:০৬ পিএম says : 0
স্যার,আমি বর্তমানে সৌদিআরব আছি।দীর্ঘ ২ বছর থেকে আমার পেটে সমস্যা অনেক এন্টিবায়োটিক খেয়েছি কোন ফল পাইনাই।এখন আমার কি করনীয়।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন