শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শত বাধা কাটিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের পর্যটন শিল্প -পর্যটন মন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ব পর্যটন দিবস আজ। জনসাধারনের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছরের মত এবছরও জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডবিøউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘টেকসই পর্যাটন- উন্নয়নের মাধ্যেম’। এবারের প্রতিপাদ্যে, আর্থ-সামজিক উন্নয়নে টেকসই পর্যাটন উন্নয়নে উপর গুরুত্বারোপ করা হয়েছে।
প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া, পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এ দিবসের লক্ষ্য।
দিবসটি উপলক্ষ্যে গতকাল এক অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, শত বাধা অতিক্রম করে এগিয়ে যাবার মিছিলে সামিল হয়েছে বাংলাদশের পর্যটন শিল্প। তাই এবারের বিশ্ব পর্যটন দিবস বাংলাদেশে এ শিল্পে এক নতুন মাত্রা যোগ করবে।
তিনি বলেন, পর পর দুই মেয়াদে ইউএনটিও (সিএসএ) এর নির্বাচিত ভাইস-চেয়ার হিসেবে দাায়িত্ব পালন এবার চীনের চেংদুতে অনুষ্ঠিত সংস্থার ২২ তম ওয়ার্ল্ড কংগ্রেসে সিএসএ এর চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এছাড়া সংস্থার গেøাবাল কোড অফ ইথিসক প্রণয়নের জন্য গঠিত এ্যাডহক কমিটিতে বাংলাদেশকে সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে, যা খুবই সম্মানের। আগামী ১২-১৪ নভেম্বর ঢাকায় ১০ম ওআইসি ইন্টারন্যাশনাল কনফারেন্স অফ ট্যুরিজম মিনিস্টারস (আইসিটিএম) অনুষ্ঠিত হতে যাচ্ছে, যাতে প্রায় ৫৭ টি সদস্য দেশের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন।
মেনন বলেন, বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মন্ত্রণালয়, বিটিবি, বিপিসি ও বিভিন্ন সংস্থা সমূহ ১২ দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করবে। এর মধ্যে আগামীকাল সকাল সাড়ে আটটায় রাজধানীর মৎস্য ভবন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত র‌্যালি, সকাল ৯টায় টিএসসি অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আলোচনানুষ্ঠান, বিকেল ৩ টায় রবীন্দ্র সরোবরে এটিজেএফবি’র পর্যটন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ২৮ সেপ্টেম্বর থেকে বসুন্ধরা কনভেশন সেন্টারে এশিয়ান ট্যুরিজম ফেয়ার আয়োজন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের (বিটিবি) সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বিটিবি’র প্রধান নির্বাহি কর্মকর্তা ড. মো. নাসির উদ্দিন। এতে উপস্থিত ছিলেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরান, বিপিসি’র চেয়ারম্যান আখতারুজজামান খান কবির প্রমুখ।
উল্লেখ্য, ১৯৭০ সালের ২৭ সেপ্টেম্বর সংস্থাটির বার্ষিক সম্মেলনের নাম, লক্ষ্য, উদ্দেশ্য পুনর্মূল্যায়ণ করা হয়। তখন থেকে এর নাম ‘বিশ্ব পর্যটন সংস্থা’ করার বিষয়ে সদস্যদের মধ্যে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়। নতুন নামে ১৯৭৪ সাল থেকে কার্যক্রম শুরু করে সংস্থাটি। ১৯৮০ সালের বার্ষিক সম্মেলনে ২৭ সেপ্টেম্বর বিশ্বব্যাপী পর্যটন দিবস পালনের বিষয়ে ঐক্যমত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন