ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইর পরিচালক নির্বাচিত রকিবুর রহমান

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক নির্বাচিত হয়েছেন সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রকিবুর রহমান। তিনি তার প্রতিদ্ব›দ্বী বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমনকে ৪৫ ভোটের ব্যবধানে পরাজিত করেন।
মোট ভোট পড়ে ২২০টি। এর মধ্যে ১৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। তার প্রতিদ্ব›দ্বী মিনহাজ মান্নান ইমন পেয়েছেন ৮৬ ভোট। আর বাদ পড়ে ৩টি ভোট। ‘ডিএসই শেয়ারহোল্ডার ডাইরেক্টরস ইলেকশন রেগুলেশনস-২০১৪’ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হয়েছে। এবারের নির্বাচনে পরিচালক পদে অংশ নিয়েছিলেন ডিএসইর সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রকিবুর রহমান এবং বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন।
ডিমিউচ্যুয়ালাইজেশনের শর্ত অনুসারে, প্রথম বছর ডিএসইর ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন। পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরো একজন নতুন পরিচালক যুক্ত হবেন। তৃতীয় পর্যায়ে দুইজন করে পরিচালক অবসরে যাবেন এবং নতুন দুইজনকে নির্বাচিত করা হবে। আইন পরিবর্তন না হলে এই নিয়মেই প্রতি বছর দুইজন অবসরে যাবেন এবং দুইজনকে নতুন করে নির্বাচিত করা হবে।
সূত্র মতে, ডিএসইর নির্বাচন উপলক্ষে ৩ সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটিপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো: আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অপর দুই সদস্য হলেনÑ হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক এম মনজুর উদ্দিন আহমেদ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন