ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ব্যবসা বাণিজ্য

আয়ারল্যান্ডে ভর করে চাঙ্গা হচ্ছে ইউরোর শিল্পোৎপাদন

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোজোনের শিল্প খাতে ব্যাপক হারে উৎপাদন বেড়েছে। গত জানুয়ারিতে অঞ্চলটির শিল্প খাতে উৎপাদন বেড়েছে ২.১ শতাংশ, যা মাসিক ভিত্তিতে গত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। আয়ারল্যান্ডের শিল্প খাতে উৎপাদন ব্যাপক ঊর্ধ্বমুখী হওয়ায় অঞ্চলটির অর্থনীতির এ অবস্থার সৃষ্টি হয়েছে।
গত জানুয়ারিতে ইউরোজোনে শিল্প খাতে উৎপাদন বেড়েছে ২.১ শতাংশ। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ১৯ সদস্যভুক্ত ইউরো অঞ্চলে জানুয়ারিতে শিল্প খাতে উৎপাদন বেড়েছে ২.১ শতাংশ। অথচ গত ডিসেম্বর ও নভেম্বরে এ অঞ্চলের শিল্প খাতে উৎপাদন নিম্নমুখী ছিল। ২০০৯ সালের সেপ্টেম্বরের পর এটি হচ্ছে এ খাতে সবচেয়ে মাসিক উৎপাদনের হার। ওই সময় অঞ্চলটিতে উৎপাদন বেড়েছিল ২.৩ শতাংশ। জানুয়ারিতে আয়ারল্যান্ডের শিল্প খাতে রেকর্ড পরিমাণ উৎপাদন বেড়েছে। গত ডিসেম্বরের তুলনায় ওই মাসে দেশটিতে শিল্প খাতে উৎপাদন বেড়েছে ১২.৭ শতাংশ। বাণিজ্যের মূল খাতে (বিশেষ করে সরঞ্জাম ও যন্ত্র) উৎপাদন বাড়ায় অঞ্চলটির প্রবৃদ্ধির হারও তরান্বিত হয়েছে। এটি শিল্প খাতে বিনিয়োগ বৃদ্ধিরই ইঙ্গিত দিচ্ছে। মাসে মাসে শিল্প খাতে উৎপাদন বৃদ্ধির হার ধরা হয়েছিল ১.৭ শতাংশ। সেখানে জানুয়ারিতে তা বেড়েছে ২.১ শতাংশ। যা প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। তবে প্রবৃদ্ধি যে স্তরে আছে, তা স্থায়ী হবে না বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।
বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেয়ার বিষয়ে সহযোগিতা করবেন কুয়েতের রাষ্ট্রদূত
ইনকিলাব ডেস্ক : বাংলাদেশ থেকে কুয়েতে দক্ষ কর্মী নেয়ার বিষয়ে সহযোগিতা করবেন কুয়েতি রাষ্ট্রদূত।
গতকাল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সাথে তার অফিসে ঢাকায় নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মদ এএইচ হায়াত সাক্ষাৎ করে বলেন, এ বিষয়ে তার সরকারের সাথে তিনি আলোচনা করবেন। তিনি কুয়েতে কর্মরত বাংলাদেশী কর্মীদের কাজের প্রসংশা করেন এবং সেদেশে বাংলাদেশী কর্মীদের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানান। সাক্ষাৎকালে বাংলাদেশ থেকে কুয়েতে কর্মী প্রেরণের বিষয়ে রাষ্ট্রদূতের সাথে সার্বিক আলোচনা হয়। এ সময় ২০১৪ সালের কর্মী প্রেরণ বিষয়ক কারিগরি সহযোগিতা চুক্তির ব্যাপারেও আলোচনা হয়। সাক্ষাতের শুরুতেই দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, ১৯৭৩ সালে কুয়েত বাংলাদেশকে স্বাধীনতার স্বীকৃতি দিয়েছে। কুয়েত বাংলাদেশের কর্মী প্রেরণের জন্য একটি সম্ভবানাময় চলমান শ্রমবাজারের একটি মধ্য প্রাচ্যের দেশ। সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশ থেকে শিক্ষক, আইটি প্রফেশনাল, ইঞ্জিনিয়ার, ডাক্তার ও নির্মাণ কর্মীসহ দক্ষ কর্মী নেয়ার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে সে দেশের সরকারকে অনুরোধ জানান। বর্তমানে কুয়েতে প্রায় দুই লাখের অধিক বাংলাদেশী কর্মী কর্মরত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন