বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুঃসময়ের বিরুদ্ধে আর্জেন্টিনার লড়াই

ইনজুরিতে নেইমার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গ্যাবিয়েল সেসুস, উইরিয়ান, পাওলিনহো, দানি আলভেসদের সাথে অনুশীলনে বেশ হাসিখুশিই ছিলেন নেইমার। হঠাৎই মুখ বিকৃতি করে বসে পড়লেন। পরে জায়গা হলো মাঠের এক পাশে পেতে রাখা খেলোয়াড়দের বসার চেয়ারে। এরপর তাকে অনুশীলনের বাইরে থাকার পরামর্শ দেন কোচ তিতে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে আঘাত ততটা গুরুতর নয়।
বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে নেইমার এখন ব্রাজিলে। সেখানেই জাতীয় দলের সাথে অনুশীলনের সময় বাঁ পায়ের বুড়ো আঙুলে আঘাত পান সাবেক বার্সেলোনা ও বর্তমান পিএসজি তারকা।
বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আগামীকাল তিতের দলের প্রতিপক্ষ বলিভিয়া। এজন্য তাদের খেলতে হবে লা পাজে বিশ্বের সবচেয়ে উঁচু আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়ামে। সমুদ্রপৃষ্ঠ থেকে যা ৩ হাজার ৬৩৭ মিটার উপরে! যে কোন দলের কাছেই প্রতিকূল এই পরিবেশে খেলা একটা চ্যালেঞ্জ। বিশেষ করে সফরকারী দলের জন্যে।
ব্রাজিলের অবশ্য এ নিয়ে না ভাবলেও চলবে। ম্যাচটি কেবলই তাদের কাছে জয় পরাজয়ের একটি পরিসংখ্যান মাত্র। লাতিন অঞ্চল থেকে প্রথম দল হিসেবে আগেই রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল। আগামিকাল বলিভিয়ার বিপক্ষে ও আগামী ১১ অক্টোবর নিজেদের মাঠে চিলির বিপক্ষের ম্যাচ নিয়ে তাই বাড়তি কোন ভাবনা নেই ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বাছাইপর্বের ১৬ ম্যাচে মাত্র একটিতে হেরেছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা প্রধান প্রতিদ্ব›দ্বী উরুগুয়ের চেয়ে পরিষ্কার ১০ পয়েন্টে এগিয়ে।
তবে ব্রাজিলেরই চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। দশ দলের এই গ্রæপ থেকে রাশিয়া বিশ্বকাপে সরাসরি অংশ নেবে তালিকার শীর্ষ চার দল। পঞ্চম স্থানের দলকে নভেম্বরে খেলতে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফ ম্যাচ। লিওনেল মেসির আর্জেন্টিনার অবস্থান সেই পাঁচে। সেখানেও তাদের স্বস্তিতে থাকতে দিচ্ছে না টানা দুবার তাদের কাছ থেকে কোপা আমেরিকা শিরোপা কেড়ে নেওয়া চিলি। মাত্র ১ পয়েন্ট পিছনে থেকে মেসি-দিবালাদের ঘাড়ে নিশ্বাস ফেলছেন অ্যালিক্সিস সানসেচ-ডিয়াগো গদিনরা। কাল নিজেদের মাছে আর্জেন্টিনার প্রতিপক্ষ তালিকার চার নম্বরের দল পেরু। ৫ দিন পর ইকুয়েডরের বিপক্ষে শেষ পরীক্ষায় নামবে ডিয়েগো ম্যারাডেনার দেশ। সরাসরি ২০১৮ বিশ্বকাপ নিশ্চিত করতে জয়ের কোন বিকল্প নেই আর্জেন্টিনার সামনে।
এজন্য আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলির সবচেয়ে বড় চিন্তা দলের মাঝমাঠ ও আক্রমণভাগ নিয়ে। এমন তথ্য অবশ্য যে কোন ফুটবল অনুরাগীর চোখই কপালে তুলতে পারে। যে দলে লিওনেল মেসি, পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়েইন, সার্জিও আগুয়েরো, অ্যাঞ্জেল ডি মারিয়ার মত বিশ্বসেরা আক্রমণ তারকা সেই দলের কোচই কিনা আক্রমণভাগ নিয়ে দুশ্চিন্তায়! সত্যিই তাই। জাতীয় দলের জার্সি গায়ে চড়ালেই যে গোল করতে ভুলে যান তারা। ক্লাবের হয়ে গোলের বন্যা বইয়ে দেওয়া মেসি-দিবালা-আগুয়েরোরা যে আকাশি নীল জার্সি পরলেই গোলের রাস্তাই ভুলে যান। সাম্পাওলি অবশ্য মনে করেন তার শিষ্যরা ঠিকই গোল পাবে। এজন্য তার চিন্তা এখন মাঝমাঠ নিয়ে। যে কারণে দুই বছর পর আবারো দরে ডাকা হয়েছে বোকা জুনিয়র্স মিডফিল্ডার ফার্নান্ডো গ্যাগোকে।

ফিফা বিশ্বকাপ বাছাই (লাতিন আমেরিকা)
দল ম্যাচ জয় ড্র পরাজয় পয়েন্ট
ব্রাজিল ১৬ ১১ ৪ ১ ৩৭
উরুগুয়ে ১৬ ৮ ৩ ৫ ২৭
কলম্বিয়া ১৬ ৭ ৫ ৪ ২৬
পেরু ১৬ ৭ ৩ ৬ ২৪
আর্জেন্টিনা ১৬ ৬ ৬ ৪ ২৪
চিলি ১৬ ৭ ২ ৭ ২৩
প্যারাগুয়ে ১৬ ৬ ৩ ৭ ২১
ইকুয়েডর ১৬ ৬ ২ ৮ ২০
বলিভিয়া ১৬ ৪ ১ ১১ ১৩
ভেনিজুয়েলা ১৬ ১ ৫ ১০ ৮

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন