শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এশিয়ান গেমস হ্যান্ডবলে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সবকিছু ঠিক থাকলে আসন্ন এশিয়ান গেমসে অংশ নেবে বাংলাদেশ হ্যান্ডবল দল। আগামী বছরের ১৮ আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও পালেম্বাংয়ে অনুষ্ঠিত হবে ১৮তম এশিয়ান গেমস। এশিয়ার বৃহৎ এই ক্রীড়যজ্ঞে ৪০টি ডিসিপ্লিনের ৪৬২টি ইভেন্টে খেলা হবে। অংশগ্রহণের শুরু থেকেই এশিয়ান গেমসের বিভিন্ন ডিসিপ্লিনে খেলেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। তবে এই প্রথম এত বড় ক্রীড়া আসরে খেলবে বাংলাদেশের হ্যান্ডবলও। গতকাল এমনটাই জানালেন হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর।
দেশের ক্রীড়াঙ্গনে হ্যান্ডবল খেলার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। যদিও দুইযুগ আগে বাংলাদেশে এই খেলাটির ততটা পরিচিতি ছিল না। তবে ধীরে ধীরে হ্যান্ডবল ছড়িয়ে পড়তে থাকে দেশের আনাচে-কানাচে। ফেডারেশনের সাংগঠনিক দক্ষতার কারণে বর্তমানে পাঁচ থেকে ২০ বছর বয়সী খেলোয়াড়দের জন্য পৃথক টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। মিনি, স্কুল ও কলেজ হ্যান্ডবল এবং জাতীয় চ্যাম্পিয়নশিপসহ বছরব্যাপী একের পর এক টুর্নামেন্ট আয়োজনে ব্যস্ত সময় পার করেন ফেডারেশন কর্তারা। তবে এতদিন দক্ষিণ এশীয় গন্ডিতেই আবদ্ধ ছিলো বাংলাদেদেশের হ্যান্ডবল। বড় আসর বলতে তাদের সীমারেখা ছিল সাউথ এশিয়ান (এসএ) গেমস পর্যন্তই। এই গেমস থেকে পদকও জিতেছে বাংলাদেশ নারী ও পুরুষ হ্যান্ডবল। সর্বশেষ গৌহাটি-শিলং এসএ গেমসে রুপা জিতেছিল মহিলা হ্যান্ডবল দল। আর ব্রোঞ্জপদক জুটেছিলো পুরুষ দলের ভাগ্যে। তবে এবার আট দেশের গন্ডি ছাড়িয়ে এশিয়ান পর্যায়ে খেলার স্বপ্ন দেখছে লাল সবুজের হ্যান্ডবল দল। যার প্রথম ধাপে তারা অংশ নেবে ১৮তম ১৮তম এশিয়ান মেনস হ্যান্ডবল চ্যাম্পিনশিপে। এরপরই বাংলাদেশ হ্যান্ডবল দল খেলবে জাকার্তা এশিয়ান গেমসে।
আগামী ১৮ থেকে ২৮ জানুয়ারী পর্যন্ত দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত হবে ১৮তম এশিয়ান মেনস হ্যান্ডবল চ্যাম্পিনশিপ। যেখানে ১৫টি দল চারটি গ্রæপে ভাগ হয়ে খেলবে। ‘সি’ গ্রæপে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, আরব আমিরাত ও স্বাগতিক দক্ষিণ কোরিয়া। অবশ্য বড় আসরে খেললেও ফলাফলে কোন আশা নেই বাংলাদেশের। এ প্রসঙ্গে কোহিনুর বলেন, ‘এই প্রথম আমরা এশিয়ান পর্যায়ের কোন টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছি। এই টুর্নামেন্টটি অবশ্য বিশ্বকাপ হ্যান্ডবলের বাছাই পর্ব। কিন্তু অংশ নিলেও আমাদের সেই আশা নেই। কারণ এখানে প্রতিপক্ষরা খুবই শক্তিশালী।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন