শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপ থেকে এক জয় দূরে ইংল্যান্ড

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : বাছাইপর্ব মানেই যেন ইংল্যান্ডের একক আধিপত্য। গেল ইউরো বাছাইয়ে একমাত্র দল হিসেবে সবকটি ম্যাচই জিতে মূল পর্বে পা রেখেছিল ইংলিশরা। এবার বিশ্বকাপের বাছাইয়েও আধিপত্য ধরে রেখে ৮ ম্যাচে তারা হারেনি একটিতেও, জয় ৬টি। ¯েøাভেনিয়ার বিপক্ষে আজ জিতলেই ইংলিশরা হাতে পেয়ে যাবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট।
এজন্য ‘রেড হট’ টটেনহ্যাম হটস্পার্সের স্ট্রাইকার হ্যারি কেনের দিকে তাকিয়ে ইংল্যান্ড। গোটা আগস্ট মাস নির্জীব থাকা ২৪ বছর বয়সি এই স্ট্রাইকার সেপ্টেম্বরে এসেই ধারণ করেছেন রুদ্রমুর্তি। এ সময় ক্লাব ও জাতীয় দলের হয়ে আট ম্যাচে করেছেন ১৩ গোল। ওয়েম্বলিতে আজ কেন তার স্বাবলীল খেলা খেললে ¯েøাভেনিয়ার বিপক্ষে জয় খুব বেশি বেগ পেতে হবে না ইংলিশদের।
সতীর্থরাও এ ম্যাচের আগে কেনের বিষয়ে বেশী জোর দিচ্ছেন। গোলরক্ষক জো হার্ট বলেন, ‘সে এখন ফর্মের তুঙ্গে। সে অনেক গোল করছে। প্রতিটি মৌসুমেই গোল করে আসছে বিশ্ব মানের এই ফুটবলার। যে কারণে তাকে নিয়ে আমাদের প্রত্যাশাও অনেক বেশি। সে ধারাবাহিকভাবে গোল করে আসছে। জাতীয় দলের হয়েও বেশ কিছু দিন যাবত গোল পাচ্ছেন তিনি।’
ইনজুরি কাটিয়ে গত মৌসুমের শেষভাগে আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসার পর থেকে কেনই গোল করে বিশ্বকাপের বাছাইপর্বে গ্যারেথ সাউথগেটের দলকে সঠিক পথে রেখেছেন। গত জুনে গøাসগোতে অনুষ্ঠিত স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৯৩তম মিনিটে তার সমতাসূচক গোলে পরাজয়ের লজ্জা থেকে রক্ষা পেয়েছে ইংল্যান্ড। ঐদিন গোল না পেলে ১৯৯৯ সালের পর প্রতিবেশী দেশটির কাছে পরাজয়ের লজ্জায় ডুবতে হতো ইংলিশদের। গত মাসে কেনের জোড়া গোলে ভর করে মাল্টার বিপক্ষে ৪-০ গোলে জয়লাভ করে ইংল্যান্ড।
এদিকে ফিফার নিষেধাজ্ঞায় পড়ে এই ম্যাচে খেলতে পারছেন না কেনের লিভারপুল সতীর্থ ডেলে আলী। গত মাসে ¯েøাভাকিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচ চলাকালিন সময় মধ্যমা প্রদর্শনের কারণে এই শাস্তি ভোগ করতে হচ্ছে তাকে।
উইয়েফা অঞ্চলের বাছাই পর্বে ‘এফ’ গ্রæপে অংশ নেয়া ইংল্যান্ড বর্তমানে ¯েøাভাকিয়ার চেয়ে ৫ পয়েন্ট বেশী নিয়ে টেবিলের শীর্ষে। একই সময়ে আজ মাঠে নামছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও ইতালি। ‘জি’ গ্রæপে ৭ জয় ও ১ ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন। তিন পয়েন্টে পিছিয়ে দুইয়ে ইতালি। জিয়ানলুইজি বুফনের দলের প্রতিপক্ষ মেসিডোনিয়া। আর স্প্যানিশরা লড়বে তালিকার তিন নম্বর দল আলবেনিয়ার বিপক্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন