শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অতিবৃষ্টিতে দুই সিটির সড়কের বেহাল দশা

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশান-বনানী বাদে রাজধানীর অধিকাংশ এলাকার সড়কের অবস্থা অত্যন্ত নাজুক। বিভিন্ন সেবা সংস্থার রাস্তা খোঁড়াখুঁড়িতে কাহিল নগরবাসী। ওয়াসার কাজ শেষ তো বিদ্যুৎ লাইন স্থাপনে রাস্তা কেটে বসছে ডিপিডিসি। আবার স্যুয়ারেজ লাইন সংস্কারে ফুটপাত খুঁড়ে পাইপ বসানোর কাজও চলছে। এ চিত্র রাজধানীর প্রায় সর্বত্র। অনেক এলাকায় রিকশা চলাচল পর্যন্ত বন্ধ হয়ে গেছে রাস্তা খোঁড়াখুঁড়িতে।
বিভিন্ন সংস্থা রাস্তা কাটলেও সংস্কারের ভার পড়ে সিটি কর্পোরেশনের ওপর। সময়মতো রাস্তা ঠিক করতে না পারায় সমালোচনা সহ্য করতে হয় তাদেরকেই। এর সঙ্গে যোগ হয়েছে রাস্তার আগে ফুটপাত মেরামতের কাজ শুরুর সমালোচনাও। তবে ফুটপাত নয়, আগে রাস্তা মেরামত করা হবে বলে দাবি করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন। এবারের অতিবৃষ্টিতে কম-বেশি ২০ শতাংশ রাস্তা নষ্ট হয়েছে এবং এখনো বৃষ্টি থাকায় কাজ শুরু করতে পারছে না বলেও দাবি দুই কর্পোরেশনের। নগরবাসীর অভিযোগ, ভাঙা-চোরা রাস্তায় গাড়ি চলতে পারে না। একটুখানি বৃষ্টি হলেই পানিবদ্ধতা নিত্যদিনের সমস্যা, রাস্তার মোড়ে মোড়ে আটকে যাচ্ছে যানবাহন। সেদিকে খেয়াল কম দুই কর্পোরেশনের। বিশেষ করে ফুটপাত ঝলমলে করতেই বেশি ব্যস্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।
কূটনৈতিক জোন গুলশান-বারিধারা এলাকায় ঝকঝকে ফুটপাত আর রাস্তা। কিন্তু উত্তর সিটি কর্পোরেশনের মিরপুর, মোহাম্মদপুর, কারওয়ানবাজার, বাড্ডা, নর্দা, কাঁলাচাদপুর এলাকার অবস্থা সম্পূর্ণ বিপরীত। এসব এলাকায় রাস্তা যেমন ভাঙা-চোরা, তেমনি ফুটপাত দিয়েও হাঁটার উপায় নেই। ফার্মগেট থেকে কারওয়ানবাজার এলাকার ফুটপাত সংস্কারের কাজ চলছে মাসখানেক ধরে। কিন্তু এখনও চলাচলের উপযোগী হয়ে ওঠেনি। একই অবস্থা মিরপুর-১০ থেকে শুরু করে মিরপুর-১২ পর্যন্ত সড়কেরও। পুরান ঢাকার নাজিরাবাজার, পোস্তগোলা, নবাব কাটরা, আজিমপুর, গেন্ডারিয়াসহ বেশ কিছু এলাকার রাস্তারও বেহালদশা। এসব এলাকায়ও রাস্তার চেয়ে আগে ফুটপাতের কাজে বেশি গুরুত্ব দিচ্ছে সিটি কর্পোরেশন।
রাজধানীতে ছোট-বড় রাস্তা রয়েছে প্রায় ২ হাজার ২০০ কিলোমিটার। এরমধ্যে ঢাকা উত্তরে ১ হাজার ২০০ কিলোমিটার ও ঢাকা দক্ষিণে রয়েছে ১ হাজার কিলোমিটার (এর মধ্যে ৭০ কিমি প্রধান সড়ক)। ঢাকায় বড় বড় যানবাহন চলাচল করতে পারে এমন প্রধান সড়ক (প্রাইমারি, সেকেন্ডারি ও সংযোগ) রয়েছে প্রায় ৩০০ কিলোমিটার। এর মধ্যে ঢাকা দক্ষিণে বড় সড়ক ৭০ কিলোমিটার আর উত্তরে রয়েছে ২৩০ কিলোমিটার। দুই সিটিতে মোট ১৬৩ কিলোমটার ফুটপাত রয়েছে।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ কুদরতুল্লাহ বলেন, মোট সড়কের ১৫-২০ শতাংশ বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই আগে রাস্তা, পরে ফুটপাত। আমাদের অনেকগুলো প্রকল্পের কাজ চলছে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে বেশ কিছু কাজ শেষ হবে। আবার নতুন করে রাস্তা নষ্ট হওয়ায় কাজের প্রয়োজনীয়তাও দেখা দিয়েছে। আমরা দ্রæত সকল রাস্তা ও ফুটপাত একসঙ্গে ঠিক করতে চেষ্টা করছি।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ফরাজী শাহাবউদ্দীন আহমেদ বলেন, এবারের অতিবৃষ্টিতে অনেক রাস্তাই ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এর সঠিক হিসাব এখনো হয়নি। এখনো বৃষ্টি হওয়ার কারণে কাজও ঠিকমতো করতে পারছি না। আগামী ডিসেম্বরের মধ্যে সব রাস্তা-ফুটপাত ঠিক করে দেওয়ার চেষ্টা করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন