শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শঙ্কায় আর্জেন্টিনার বিশ্বকাপ

ব্রাজিলকে রুখে দিল বলিভিয়া

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সবশেষ ১৯৭০ সালের বিশ্বকাপের গ্যালারিতে ওড়েনি আকাশি-নীল পতাকা। আর্জেন্টিনাহীন আরেকটি বিশ্বকাপের গোড়াপত্তন কি তবে হয়েই গেল! গেলপরশু ভোরে বুয়েনস আইরেসে পেরুর সঙ্গে ড্র করে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়াটা দুরূহ হয়ে গেছে আর্জেন্টিনার জন্য।
বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ষষ্ঠ স্থানে আছে হোর্হে সাম্পাওলির দল। সেরা চার দল সরাসরি খেলবে আগামী বছরের বিশ্বকাপে। পঞ্চম দলটির সুযোগ পেতে হলে প্লে-অফ খেলে জিততে হবে ওশিয়ানিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডের বিপক্ষে। তবে সমর্থকদের জন্য আশার বিষয়, রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়াটা নিজেদের হাতেই আছে আর্জেন্টিনার। কারণ শেষ রাউন্ডে আর্জেন্টিনার উপরে থাকা দুই দল পেরু ও কলম্বিয়া মুখোমুখি হবে। এই ম্যাচ ড্র হলে আর্জেন্টিনা নিজেদের ম্যাচে জিততে পারলে সরাসরিই পাবে রাশিয়ার টিকেট।
আর আর্জেন্টিনার জয়ে পেরু ও কলম্বিয়ার মধ্যে যারা হারবে তারা চলে যাবে আর্জেন্টিনার নিচে। ফলে অন্য সব ম্যাচে যে ফলই হোক না কেন আর্জেন্টিনা জিততে পারলে অন্তত পঞ্চম স্থানে থেকে পাবে প্লে-অফ খেলার সুযোগ। তবে মেসিদের খেলতে হবে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৮০০ মিটার উচ্চতায় কিটোতে, যেখানে খেলাটাই বাইরের কারও জন্য কষ্টকর। ভাগ্য নিজেদের হাতে রাখাটা তাই দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য হবে দুঃসাধ্য কাজ।
বাছাইপর্বে এই ম্যাচের আগে ১৬ ম্যাচে মাত্র ১৬ গোল করা আর্জেন্টিনার একাদশে আক্রমণভাগে পাওলো দিবালা ও মাউরো ইকার্দির বদলে লিওনেল মেসির সঙ্গে কোচ সাম্পাওলি রাখেন ইতালির দল আতালান্তার ফরোয়ার্ড আলেহান্দ্রো দারিও গোমেস ও স্থানীয় ক্লাব বোকা জুনিয়র্সের স্ট্রাইকার দারিও বেনেদেত্তোকে। ম্যাচের শুরু থেকেই গোছানো ফুটবল খেলছিল আর্জেন্টিনা। ছোট ছোট পাসে মাঠের নিয়ন্ত্রণ নিয়ে সদলবলে আক্রমণে উঠে যাওয়া। দ্রæততালের পাসে খেলার গতি একটুও না কমিয়ে আক্রমণে ওঠার এ ছন্দটাই পাওয়া যাচ্ছিল না গত কিছুদিনের আর্জেন্টিনার ম্যাচে। ৫ মিনিটেই এর ফল পেয়ে যাচ্ছিল স্বাগতিক দল। গ্যাব্রিয়েল মারকাদোর ক্রস থেকে হেড করেছিলেন ঘরের ছেলে দারিও বেনোদেতো। কিন্তু লক্ষ্যভ্রষ্ট সে শট।
এরপরই ম্যাচে শুরু হলো ‘মেসি শো’। মূল স্ট্রাইকার বেনোদেতোর একটু পেছনে লিওনেল মেসিকে জায়গা করে দিয়েছিলেন হোর্হে সাম্পাওলি। জায়গা পেয়ে প্রায় একাই পেরুকে তটস্থ করে রাখছিলেন মেসি। পেরু রক্ষণকে বেশ কবার বোকা বানিয়ে বক্সে ঢুকে পড়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। কিন্তু কখনো তাঁর শট বøক হচ্ছিল, কখনো বা বারের বাইরে দিয়ে যাচ্ছিল মেসির শট। পাল্টা আক্রমণে উঠে পেরুও ভয় দেখাচ্ছিল বেশ। ম্যাচে গোলের প্রথম ভালো সুযোগটাও পেরু পেয়েছিল। অন্যপ্রান্তে অ্যাঙ্গেল ডি মারিয়া, বেনোদেতো কিংবা গোমেজরাও কম চেষ্টা করছিলেন না। কিন্তু গোলের সবচেয়ে ভালো সুযোগ সৃষ্টি করেছিলেন ওই মেসি। কর্নার থেকে বল পেয়ে নেওয়া মেসির শট ডিফেন্ডারের গায়ে লেগে বেরিয়ে যায়। তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে নেওয়া আরেকটি শট একটুর জন্য বাঁ পোস্টের বাইরে দিয়ে যায়। যোগ করা সময়ে মেসির ক্রস খুঁজে পায় বেনোদেতোকে। কিন্তু বলে মাথা লাগাতে পারলেও সহজ সে সুযোগকে গোলে রূপান্তর করতে পারেননি এই স্ট্রাইকার।
দ্বিতীয়ার্ধেও মেসির দুর্দান্ত এক থ্রু পাস থেকে আর্জেন্টিনাকে প্রায় এগিয়ে দিয়েছিলেন আলেহান্দ্রো গোমেজ। কিন্তু গালেসের আরেকটি সেভ তা হতে দেয়নি। এর পর শুধু এর পুনরাবৃত্তিই হয়েছে। বাঁ পায়ের ছন্দে মেসি মুগ্ধ করেছেন, একের পর এক সুযোগ সৃষ্টি করেছেন। কিন্তু গোল আর পাননি। গোলমুখে গেলেই কেন যেন আর্জেন্টিনার আক্রমণভাগ দম হারিয়ে ফেলে। মাঠে নামা হয়নি পাওলো দিবালারও। শেষ মুহূর্তে দুটো ফ্রি কিক পেয়েও কাজে লাগাতে পারেননি মেসিও। উল্টো শেষ বাঁশি বাজার মূহুর্তে ফ্রি কিক থেকে পেরুকে জয় এনে দিচ্ছিলেন স্ট্রাইকার গুরেরো। রোমেরোর দুর্দান্ত সেভ হারের মুখ থেকে বাঁচিয়ে দিয়েছে আর্জেন্টিনাকে। বাঁচিয়ে রেখেছেন আর্জেন্টিনার নিভু নিভু আশাও।
এক ম্যাচ বাকি থাকতে আর্জেন্টিনা আর পেরুর পয়েন্ট সমান ২৫। গোল ব্যবধানও সমান। তবে গোল করায় এগিয়ে থেকে পঞ্চম স্থানে আছে পেরু। একই সঙ্গে হওয়া অন্য দুই ম্যাচের একটিতে ইকুয়েডরকে ২-১ গোলে হারানো চিলি ২৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। ২০ পয়েন্ট পাওয়া ইকুয়েডরের বিশ্বকাপ স্বপ্ন শেষ। অন্য ম্যাচটিতে প্যারাগুয়ের কাছে ২-১ গোলে হেরে যাওয়া কলম্বিয়া সমান ২৬ পয়েন্ট ও সমান গোল পার্থক্য নিয়ে গোল করায় চিলির চেয়ে পিছিয়ে থেকে আছে চতুর্থ স্থানে। এই জয়ে ২৪ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থাকা প্যারাগুয়ের আশাও টিকে আছে।
দিনের প্রথম ম্যাচে নিজেদের মাঠে গোলরক্ষক কার্লোস লাম্পের নৈপুণ্যে ব্রাজিলকে গোলশূন্য ড্রয়ে রুখে দেয় বলিভিয়া। বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে ওঠা ব্রাজিলের পয়েন্ট ১৭ ম্যাচে ৩৮। ১৪ পয়েন্ট পাওয়া বলিভিয়ার বিশ্বকাপ স্বপ্ন অনেক আগেই ভেঙে গেছে। পরের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করা উরুগুয়ে ২৮ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। গোল পার্থক্যে বেশ এগিয়ে থাকায় দুই বারের চ্যাম্পিয়নদের সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেওয়াটা অনেকটাই নিশ্চিত। ৯ পয়েন্ট নিয়ে তলানিতে ভেনেজুয়েলা।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিল এখন এতটাই জটিল, ম্যাচ বাকি আছে মাত্র একটি। অথচ এখন পর্যন্ত মূল পর্ব নিশ্চিত করেছে শুধু ব্রাজিল। ১০ অক্টোবর তাই কী রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছে, কে জানে!

এক নজরে ফল
বলিভিয়া ০-০ ব্রাজিল
ভেনেজুয়েলা ০-০ উরুগুয়ে
আর্জেন্টিনা ০-০ পেরু
চিলি ২-১ ইকুয়েডর
কলম্বিয়া ১-২ প্যারাগুয়ে

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট তালিকা
দেশ ম্যাচ জয় ড্র হার গোল ব্যবধান পয়েন্ট
ব্রাজিল ১৭ ১১ ৫ ১ +২৭ ৩৮
উরুগুয়ে ১৭ ৮ ৪ ৫ +১০ ২৮
চিলি ১৭ ৮ ২ ৭ +২ ২৬
কলম্বিয়া ১৭ ৭ ৫ ৫ +২ ২৬
পেরু ১৭ ৭ ৪ ৬ +১ ২৫
আর্জেন্টিনা ১৭ ৬ ৭ ৪ +১ ২৫
প্যারাগুয়ে ১৭ ৭ ৩ ৭ -৫ ২৪
ইকুয়েডর ১৭ ৬ ২ ৯ -১ ২০
বলিভিয়া ১৭ ৪ ২ ১১ -২০ ১৪
ভেনেজুয়েলা ১৭ ১ ৬ ১০ -১৭ ৯

শেষ রাউন্ডের ম্যাচ
পেরু - কলম্বিয়া
ইকুয়েডর - আর্জেন্টিনা
ব্রাজিল - চিলি
প্যারাগুয়ে - ভেনেজুয়েলা
উরুগুয়ে - বলিভিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন