শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মৌসুমি বায়ুর ঘোর কাটেনি ঋতুর ছকে ফিরছে শরৎ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

একটু একটু করে আবহাওয়া শরৎ ঋতুর স্বাভাবিকতার ছকে ফিরছে। তাপদাহের আপাতত অবসান হয়েছে। তবে শরতের বিদায় বেলায় এখনও হালকা শীতের আমেজ, কুয়াশার পদধ্বনি অনুপস্থিত। ঢাকাসহ দেশের অনেক জায়গায় ‘অকালে’ স্বস্তির বৃষ্টিপাত হচ্ছে। কেননা বর্ষারোহী মৌসুমি বায়ুর ঘোর কাটেনি। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, চলতি সপ্তাহ পর্যন্তও সক্রিয় থাকার পর বিদায় নিতে পারে আগামী সপ্তাহের দিকে। এ বছর মৌসুমি বায়ুর আগমন বেশ আগেভাগে, আর বিদায় নিচ্ছে বিলম্বে। গতকাল (শনিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় তাপমাত্রার পারদ নেমে আসে ৩২.৫ ডিগ্রিতে। তিন দিনের ব্যবধানে কমেছে ৪ ডিগ্রি সে.। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ও অতি ভারী বর্ষণ হয় শ্রীমঙ্গলে ৯২ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ২ মিমি। চট্টগ্রামে দুপুরে ঘনঘোর মেঘে আকাশ কালো হয়ে দমকা হাওয়ার সাথে ক্ষণিকের হালকা বৃষ্টিপাত হয় কোথাও কোথাও।
আজ (রোববার) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু রয়েছে মাঝারি অবস্থায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন