ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

খেলাধুলা

হঠাৎ কি হলো নেদারল্যান্ডসের?

রোনালদোয় টিকে রইল পর্তুগালের সরাসরি বিশ্বকাপের আশা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

২০১০ বিশ্বকাপের রানার-আপ দল নেদারল্যান্ডস। ২০১৪ বিশ্বকাপেও তিন নম্বর দল তারাই। গেল ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধরণী ম্যাচে নেইমারদের হারানোর পরই কিভাবে যেন একটু একটু করে ডুবতে বসে ডাচ ফুটবল। ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন্সশিপে ২৪ দলের মূল পর্বেও উঠতে পারেনি তারা। এবার বিশ্বকাপ থেকেও ছিটকে পড়ার পথে আরিয়েন রোবেনের দল।
ছিটকে পড়ার পথে না বলে ছিটকে গেছে বলাটাই হবে যথাযত। ইউরো অঞ্চলের ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ খেলতে হলেও সুইডেনের বিপক্ষে বৃহস্পতিবার নিজেদের শেষ ম্যাচে কমপক্ষে ৭ গোলের ব্যবধানে জিততে হবে ডাচদের! তার মানে খাতা-কলমে সম্ভবনা টিকে থাকলেও আসলে বিশ্বকাপ থেকে তাদের বিদায় ঘন্টা বেজে গেছে।
আশা ছেড়ে দিয়ছেন রোবেনও, ‘খারাপ লাগছে। সুইডেনের ম্যাচের ফলাফলের পর নিজেদের নিংড়ে দিয় খেলা ছাড়া আর কিছুই করার নেই। অপনাকে অবশ্যই বাস্তবাদী হতে হবে। এজন্য সবাই যা ভাবছে তা বলাই যায়। নিজেদের মাঠ হরেও সুইডেনকে ৭-০ গোলে হারানো অসম্ভব।’
১৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের তিন নম্বর দল হল্যান্ড। ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। সাড়ে আট দশক পর বুলগেরিয়ার মাঠ থেকে পরশু জয় নিয়ে ফেরে ফরাসিরা। ম্যাচের তৃতীয় মিনিটে মাতুইদির করা একমাত্র গোলে ফরাসিদের জয়, আর ১৯ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা সুইডেনের লুক্সেমবার্গকে নিয়ে ৮-০ গোলের ছেলেখেলা হল্যান্ডকে ঢেলে দিয়েছে ‘কঠিনতম অনিশ্চয়তা’র বেড়াজালে। বেলারুশকে ৩-১ গোলে হারিয়ে অবশ্য এদিন নিজেদের কাজ সেরে রেখেছিল হল্যান্ড। কিন্তু ততদিনে যে অনেক দেরি হয়ে গেছে। এই গ্রুপে অবশ্য কেউ এখনো বিশ্বকাপের টিকি হাতে পায়নি। সেটা নিষ্পত্তি হবে শেষ ম্যাচে।
‘বি’ গ্রুপ থেকে পর্তুগালের সরাসরি রাশিয়া বিশ্বকাপে ওঠার আশা বাঁচিয়ে রেখেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পয়েন্ট তালিকার তলানির দল অ্যান্ডোরাকে হারাতে এদিন ঘাম ছুটে যাচ্ছিল ইউরো চ্যাম্পিয়নদের। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে নিজে গোল করে ও ভ্যালেন্তা সিলভাকে দিয়ে একটি করিয়ে দলের ২-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন রিয়াল মাদ্রিদ তারকা।
নিষেধাজ্ঞা থেকে এক হলুদ কার্ড দুরে থাকায় এদিন রোনালদোকে নামাতে চাননি কোচ ফার্নান্ডো সান্তোস। কিন্তু দলের বেহাল দশা দেখে তার দিকে সাহায্যের হাত বাড়াতেই হয় সান্তোসকে। বাছাইপর্বে নিজের ১৫তম গোল করে তার প্রতিদান দেন চার বারের ফিফা বর্ষসেরা। সরাসরি বিশ্বকাপে অংশ নিতে সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের মাঠে শেষ ম্যাচে জিততে হবে পর্তুগালকে। ৯ ম্যাচের সবকটিতে জয় পাওয়া দলের বিপক্ষে কাজটা অবশ্য সহজ হবে না। এদিনও সুইসরা হাঙ্গেরিকে উড়িয়ে দেয় ৫-২ গোলে। হারলে অথবা ড্র করলে অবশ্য প্লে-অফের সুযোগ থাকছে পর্তুগালের সামনে।
‘এইচ’ গ্রুপ থেকে বেলজিয়াম রাশিয়ার টিকিট পেয়েছে অনেক আগে। অনেক আগে বলতে ইউরোপের মধ্যে সবার আগে।এদিনও বসনিয়া এন্ড হার্জেগোভিনার মাঠ থেকে তারা ৪-৩ গোলের জয় নিয়ে ফেরে। এই গ্রুপ থেকে প্লে-অফের সম্ভবনা বেঁচে আছে ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা গ্রিস এবং ২ পয়েন্ট পিছিয়ে তিনে থাকা বসনিয়া এন্ড হার্জেগোভিনার।
উল্লেখ্য, ইউরোপ থেকে ৯টি গ্রুপে বাছাইপর্বে অংশ নিচ্ছে মোট ৫৪টি দল। গ্রুপ চ্যাম্পিয়ন দলগুলো পাবে সরাসরি বিশ্বকাপে অংশ দেয়ার সুযোগ। সেরা ৮ রানার্স-আপ দলকে পেরুতে হবে প্লে-অফের বাধা।
এক নজরে ফল
সুইডেন ৮-০ লুক্সেমবার্গ
বসনিয়া এন্ড হার্জেগোভিনা ৩-৪ বেলজিয়াম
বেলারুশ ০-১ ফ্রান্স
অ্যান্ডোরা ০-২ পর্তুগাল
ফেরো আইল্যান্ড ০-০ লাটভিয়া
জিব্রাল্টার ০-৬ এস্তোনিয়া
বেলারুশ ১-৩ নেদারল্যান্ডস
সুইজারল্যান্ড ৫-২ হাঙ্গেরি
সাইপ্রাস ১-২ গ্রিস

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন