বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুঃস্বপ্ন ভুলে সামনে তাকিয়ে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকা পৌঁছানোর পর থেকেই দুঃসময় পিছু ছাড়ছেনা বাংলাদেশ ক্রিকেট দলের। তিন দিনের প্রস্তুতি ম্যাচের অনুশীলনেই চোট সঙ্গী হয় দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারের। প্রথম টেস্টে সেই তালিকায় নাম লেখান আরেক ওপেনার ইমরুল কায়েস। দ্বিতীয় টেস্টে চোটের মিছিল দীর্ঘায়িত হয় মুশফিকের নামে। মাথায় বলের আঘাতে হাসপাতালেও যেতে হয়েছিল টেস্ট অধিনায়ককে। চোট বেশ ক’জনকে নিয়ে খেলেছে মিউজিক্যাল চেয়ার গেম। এসবই মাঠের বাইরের চিত্র। মাঠের ছবিটা আরো ভয়াবহ। দুঃসময় যেখানে রুপ নিয়েছে দুঃস্বপ্নে। মাত্র মাসখানেক আগে যে দলটি টেস্টের পরাশক্তি অস্ট্রেলিয়াকে হারালো, তারাই কিনা দক্ষিণ আফ্রিকায় গিয়ে দুই টেস্টেই হলো নাস্তানাবুদ! সেই সঙ্গে মুশফিকের অধিনায়কত্ব হারানোর গুঞ্জনতো রয়েছেই। সব মিলিয়ে একবুক আত্মবিশ্বাস নিয়ে প্রোটিয়া সফরে যাওয়া দলটির মনের জোর গিয়ে ঠেকেছে তলানিতে, এটা সলার অপেক্ষা রাখে না।
এবার সেখান থেকে ঘুরে দাঁড়াবার পালা। সামনে ওয়ানডে সিরিজ। টেস্টে সিরিজের পর এবার নিশ্চয়ই ওয়ানডেতেও বাংলাদেশকে চেপে ধরতে চাইবে দক্ষিণ আফ্রিকা। তবে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান যোগ দেবার পর বাংলাদেশ দলের পরিবেশটাই যেন পাল্টে গেছে। দক্ষিণ আফ্রিকায় পা দিয়েই ওয়ানডে অধিনায়কের মনোযোগের কেন্দ্রে নড়ে যাওয়া আত্মবিশ্বাস মেরামত। নিজের মতো করেই কাজ শুরু করে দিয়েছেন মাশরাফি। সহ-অধিনায়ক সাকিবও এগিয়ে এসেছেন। বাজে দুই হারের তেতো স্বাদ ভুলে তৈরি হচ্ছে বাংলাদেশ। গেলপরশু ম্যানগাউং ওভালে মাশরাফি, সাকিব, নাসির হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিন প্রথমবারের মতো অনুশীলন করেন। সঙ্গে ছিলেন অনুজ্জ্বল বোলিংয়ের জন্য দ্বিতীয় টেস্টে বাদ পড়া অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ।
দুঃস্বপ্ন ভুলে ওয়ানডেতে নতুন শুরুর অপেক্ষায় অতিথিরা। দুুই দলের সব শেষ সিরিজেই যে বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। দেশের মাটিতে ফাফ দু প্লেসি, হাশিম আমলাদের তার প্রতিশোধ না নিতে চাওয়ার কোনো কারণ নেই। অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দলের ম্যানেজার ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। তিনি জানান, টেস্ট সিরিজ ভুলে দলের ভাবনা এখন কেবল ওয়ানডে সিরিজ নিয়ে, ‘আমাদের প্রস্তুতি আজ থেকে শুরু হয়েছে। আমাদের ওয়ানডে অধিনায়ক চলে এসেছে। চারজন নতুন খেলোয়াড় দলে যোগ দিয়েছে। আমার বিশ্বাস, আমরা ওয়ানডেতে অবশ্যই ভালো করব।’ তলানিতে গিয়ে ঠেকা আত্মবিশ্বাস ফিরিয়ে আনার আগে আপাতত আগামীকালের প্রস্তুতি ম্যাচে পরিস্থিতিটা বুঝে নিতে চায় বাংলাদেশ। এরপর শুরু হবে মাশরাফিদের আসল মিশন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
আবদুর রাজ্জাক ১১ অক্টোবর, ২০১৭, ১:৪৪ এএম says : 0
আশা করি ওয়ানডে সিরিজে বাংলাদেশ ভালো করবে।
Total Reply(0)
Yousuf Khokan ১১ অক্টোবর, ২০১৭, ৯:০৪ এএম says : 0
এতোই যখন সাকিবদের উপর নির্ভর, তাহলে টেষ্ট খেলায় তাদেরকে নিলে কি সমস্যা?
Total Reply(0)
Shahed Ahmed ১১ অক্টোবর, ২০১৭, ৯:০৪ এএম says : 0
বস তুমি যতদিন দলে আছ ততদিন দল টিকে তাকবে তার পর তুমি সরে গেলে দলের কি হাল দরবে তা বাভতাছি বস
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন