শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতি জেলায় মেডিকেল কলেজ হবে প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন চিকিৎসক তৈরির মাধ্যমে উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে তার সরকারের সিলেটে একটি পৃথক মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং জনসংখ্যার বিবেচনায় দেশের প্রতিটি জেলায় একটি করে মেডিকেল কলেজ স্থাপনের পরিকল্পনা রয়েছে।
তিনি গতকাল বুধবার রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিউট মিলনায়তনে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির ৪৩তম বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় উন্নত চিকিৎসাসেবা পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।
চট্টগ্রাম এবং রাজশাহীতে পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই মনে করেন চট্টগ্রাম এবং রাজশাহী মেডিকেল কলেজই বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হবে। কিন্তু আমরা তা করছি না এবং করবও না। বিশ্ববিদ্যালয় দুটি সম্পূর্ণ পৃথক ও পূর্ণাঙ্গ প্রতিষ্ঠান হবে। যেখানে শিক্ষার্থীরা ¯œাতকোত্তর শিক্ষা লাভ করবে ও গবেষণার সুযোগ পাবে। ¯œাতকোত্তর পর্যায়ের নিচের শিক্ষার্থীরা মেডিকেল কলেজে পড়াশোনা করতে পারবে। বিভিন্ন বিভাগ এবং জেলা পর্যায়ের মেডিকেল কলেজগুলো এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।
তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ যেমন বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, একইভাবে চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং রাজশাহী মেডিকেল কলেজও যথাক্রমে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।
বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির সভাপতি ডা. শরফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ও সাবেক উপদেষ্টা ডা. সৈয়দ মুদাচ্ছের আলী বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন এবং এতে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. দিন মোহাম্মদ নুরুল হক। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. দিন মোহাম্মদ নুরুল হককে তার পেশাগত দক্ষতার স্বীকৃতি হিসেবে শহীদ ডা. আলিম চৌধুরী স্বর্ণপদকে ভূষিত করেন।
নার্সিং পেশার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, নার্সিং সম্মানজনক পেশা, এটা মানুষকে বোঝাতে হবে। মানুষকে সেবা করার এর চেয়ে বড় ও মহত পেশা আর হতে পারে না।
জাতীয় বার্ন ইউনিট ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রতিষ্ঠার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আমরা বার্ন ইউনিট করে দিই। পরবর্তীতে সেটা আর সেভাবে চালু হয়নি। পরে আমরা আবার ক্ষমতায় এসে এটা চালু করি। এখন আমরা এটিকে জাতীয় বার্ন ইউনিট ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট করে দিচ্ছি।
এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বিএনপি-জামায়াতের সমালোচনা করে বলেন, বিএনপি-জামায়াত যেভাবে মানুষ পুড়িয়ে হত্যা করেছে, আন্দোলনের নামে মানুষ পুড়িয়ে হত্যা করে তারা যে অবস্থা সৃষ্টি করেছে, তা ভাষায় বলা যাবে না। তিনি বলেন, মানুষ মানুষকে পুড়িয়ে হত্যা করতে পারে, এটা চিন্তারও বাইরে। কিন্তু তাদের আন্দোলন মানে মানুষ হত্যা, জীবন্ত মানুষকে পুড়িয়ে পুড়িয়ে মারা।
মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার কাজ করছে বলে উল্লেখ করে তিনি বলেন, আমাদের লক্ষ্য মানুষের মৌলিক চাহিদা পূরণ করা। মানুষের মৌলিক অধিকার স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়াই আমাদের নৈতিক দায়িত্ব।
শেখ হাসিনা বলেন, আমাদের লক্ষ্য উন্নত দেশ গড়া। মানুষ সুস্বাস্থ্যের অধিকারী না হলে উন্নত দেশ গড়া সম্ভব নয়। নতুন রোগের বিষয়ে জনগণ ও চিকিৎসকদের আরো সচেতন হওয়ার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন ধরনের নতুন নতুন রোগশোক এখন দেখা দিচ্ছে। সেগুলো কীভাবে মোকাবিলা করা যায়, সেগুলোর কীভাবে চিকিৎসা দেয়া যায়, সে বিষয়ে আরো সচেতনতা দরকার। ৩২ প্রকার ওষুধ বিনা মূল্যে প্রদানসহ মানুষের স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিকের অবদানের কথা এ সময় উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আবু নায়েপ ১৭ মার্চ, ২০১৬, ১:১৪ পিএম says : 0
প্রধান মন্এীর কথা আর কাজ এক, কিন্তুতিনি বলছেন দেশে আরও নাকী থানা সাশ্থ কমপ্লেক্স তৈরী করবেন শত শত ডাক্তার নিয়োগ দিবেন, কার জন্য এসব -? দেশের মানুষ যদি সরকারী ডাকতার এর সেবাই না পায় তবে এসব করে লাভ কি-?আমাদের দেশের প্রতিটা জেলায় সরকারী মেডিকেল রয়েছে,তার পরও মানুষ সরকারী ডাকতার দের সেবা থেকে বণ্চীত,সমপ্রতী নোয়াখালী সোনাইমুড়ী থানা, বজরা থানা সাশ্থ কমপ্লেক্স যা এই নামে পরিচিত বজরা হাসপাতাল এখানে কোন্ প্রকার অসুশ্থ রোগী চিকিৎসা নিতে আসলে,কম্ রত ডাকতার রা এক টাই কথা বলবে সদর মাইজদী েত নিয়া যান এখানে অন্নত চিকিৎসা হবে না প্রাইম বা অন্নঅন্ন বেসরকারী মেডিেকেলর কথা বলেব,,,, এর কারন টা কি-----?সরকার এর কাছে আমার একটাই প্রশ্ন--?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন