ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আতিউর রহমান দায় এড়াতে পারেন না-এমাজউদ্দিন

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রিজার্ভের অর্থ চুরির ঘটনায় সঠিক তথ্য জানতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক. ড. এমাজউদ্দিন আহমেদ। গতকাল এক সভায় তিনি বলেছেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে শুধু পদত্যাগ করালেই হবে না তাকে এত দুষ্কর্মের জন্য জবাবদিহি করতে হবে এবং শ্রমিকের গায়ের ঘাম ঝরানো টাকা ফেরত দিতে হবে।
জাতীয় প্রেসক্লাবে ‘বিএনপির জাতীয় কাউন্সিল ও আজকের প্রেক্ষাপট’ শীর্ষক এ সভার আয়োজন করে ধানের শীষ সমর্থক ফোরাম।
প্রধান অতিথি হিসেবে প্রফেসর এমাজউদ্দিন আহমেদ বলেন, ড. আতিউর রহমানের আমলে শুধু কেন্দ্রীয় ব্যাংকই নয়, সোনালী ব্যাংক, বেসিক ব্যাংকসহ বিভিন্ন পাবলিক ব্যাংকের টাকা লুটপাট করা হয়েছে। তিনি এর দায় এড়াতে পারেন না। এখন বলা হচ্ছে তিনি মাথা উঁচু করে বিদায় নিয়েছেন, এটা লজ্জার। তিনি বাংলাদেশ ব্যাংকের ঘটনায় গঠিত তদন্ত কমিটি অগ্রহণযোগ্য মন্তব্য করে বলেন, বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে, না হলে সঠিক তথ্য জাতি জানতে পারবে না। দেশে বর্তমানে নিকৃষ্ট গণতন্ত্র চলছে মন্তব্য করেন রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দিন। তিনি বলেন, বিএনপির কাউন্সিল হারানো গণতন্ত্র ফিরিয়ে আনতে ভূমিকা রাখবে বলে আশা করছি।
বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, বাংলাদেশ ব্যাংকে এত বড় কেলেংকারি ঘটেছে এতে শুধু গভর্নর পদত্যাগ করলেই হবে না তাকে কৈফিয়ত দিতে হবে। এর দায় সরকারও এড়াতে পারে না। তাদেরকেও পদত্যাগ করতে হবে।
তিনি আরো বলেন, সরকার শুধু গণতন্ত্রই ধ্বংস করেনি দেশের অর্থনীতিও ধ্বংস করে দিয়েছে। ইতিহাস তাদের ক্ষমা করবে না। তাদেরকে অবশ্যই একদিন বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে, না হলে সঠিক তথ্য জাতি জানতে পারবে না।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিএনপি নেতা আবু নাসের মো. রহমাতুল্লাহ, খালেদা ইয়াসমিন, পারভেজ আহমেদ, নজরুল ইসলাম, জিনাফ সভাপতি মিয়া মোহাম্মদ আনোয়ার, মনিরুজ্জামান মনির, কর্মজীবী দলের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন সরদার প্রমুখ। সভা সঞ্চালনা করেন রকিবুল ইসলাম রিপন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন