বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শতক দিয়ে ৭ হাজারী ক্লাবে নাঈম

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

০ চার সেঞ্চুরিতে শুরু ৫ম রাউন্ড
০ নাঈম-শুভ জুটিতে আড়াইশ’
০ ইমতিয়াজের টানা দ্বিতীয়
০ সাজ্জাদুলের ৫ রানের আক্ষেপ
স্পোর্টস রিপোর্টার : বৃষ্টির চোখ রাঙানিতে রোমাঞ্চ হারাতে বসেছিল এবারের জাতীয় ক্রিকেট লিগ। তবে সেসব শঙ্কা কাটিয়ে ৫ম রাউন্ডে এসে রোমাঞ্চ ছড়িয়েছে বাংলাদেশ ক্রিকেটের লংগার ভার্সনে জনপ্রিয় এই আসরটি। গতকাল প্রথম দিনেই সেঞ্চুরি হয়েছে চারটি, তিন অঙ্কের মাইলফলকে পৌঁছুতে একজনকে পুরতে হয়েছে ৫ রানের আক্ষেপে। খুলনায় নাঈম-শুভর জোড়া সেঞ্চুরিতে সেঞ্চুরিতে দেখেছে আড়াইশ’ রানের জুটি। এছাড়া তিন অঙ্কের দেখা পেয়েছেন রাজশাহীতে রবি, চট্টগ্রামে ইমতিয়াজ। তবে বগুড়ায় মাত্র ৫ রানের আক্ষেপে পুড়তে হয়েছে সাজ্জাদুলকে। এমনই একটি রোমাঞ্চকর রানগর্ভা দিন পার করেছে এনসিএল।
মাইলফলক ছুঁতে প্রয়োজন ছিল মাত্র ১৮ রান। সেটি তো হলোই। উপলক্ষটি নাঈম স্মরণীয় করে রাখলেন আরেকটি অর্জনে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৭ হাজার রান ছোঁয়ার ইনিংসে করেছেন সেঞ্চুরি। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম রংপুরের হয়ে ঢাকা বিভাগের বিপক্ষে দেশের সপ্তম ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার ছুঁলেন নাঈম। তার আগে এই স্বাদ পেয়েছেন তুষার ইমরান, অলক কাপালি, রাজিন সালেহ, ফরহাদ হোসেন, মোহাম্মদ আশরাফুল ও শাহরিয়ার নাফীস।
এবারের জাতীয় লিগে নাঈমের এটি দ্বিতীয় সেঞ্চুরি। গত মৌসুমে বাংলাদেশ ক্রিকেট লিগে করেছিলেন ৪টি সেঞ্চুরি। সব মিলিয়ে সবশেষ ১০টি প্রথম শ্রেণির ম্যাচে করলেন ৬টি সেঞ্চুরি। সেঞ্চুরি সংখ্যায় অবশ্য নাঈম দেশের দ্বিতীয়। গতকালের সেঞ্চুরি প্রথম শ্রেণির ক্রিকেটে তার ২৩তম। ২৪ সেঞ্চুরিতে ওপরে আছেন কেবল তুষার ইমরান। তার এই মাইলফলকের দিনে জ্বলেছেন তারই আরেক সতীর্থ সোহরাওয়ার্দী শুভও। খুলনায় প্রথম স্তরের এই ম্যাচে তাদের জোড়া সেঞ্চুরিতে রাজত্ব করেছেন এই দুই ব্যাটসম্যান। ঢাকা বিভাগের বিপক্ষে প্রথম দিন শেষে রংপুর বিভাগের রান ৪ উইকেটে ৩২১।
দেশের ক্রিকেটে মূলত বাঁহাতি স্পিনার হিসেবে পরিচিত হলেও ক্রমেই পরিপূর্ণ অলরাউন্ডার হয়ে উঠছেন শুভ। এবারের জাতীয় লিগ শুরু করেছিলেন ৮৯ রানের ইনিংসে। পরের ম্যাচে করেছিলেন অপরাজিত ৫৬। এবার সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের সেরা ১৫১ রানের খুব কাছে গিয়ে ফেরেন শুভ। চতুর্থ সেঞ্চুরিতে আউট হয়েছেন ১৪৫ রানে। ২০৩ বলের ইনিংসে ১৮টি চারের পাশে ছিল দুটি ছক্কা। নাঈমের সঙ্গে তার চতুর্থ উইকেট জুটি ৩৯৪ বলে ২৬৬। ৭ হাজার ছোঁয়ার দিনটিতে ১২০ রানে অপরাজিত নাঈম। ২১৪ বলের ইনিংসে ১৫ চার ও ২ ছক্কা। প্রথম শ্রেণির ক্রিকেটে নাঈমের এটি ২৩তম সেঞ্চুরি।
এদিকে, রাজশাহীতে প্রথম স্তরের অপর ম্যাচে গত ঢাকা প্রিমিয়ার লিগে অন্যতম চমক ছিলেন রবিউল ইসলাম রবি। ছিলেন দারুণ ধারাবাহিক। সেই ফর্ম দেখাচ্ছেন জাতীয় লিগেও। খুলনার এই ওপেনার করলেন লিগের দ্বিতীয় সেঞ্চুরি। বরিশাল বিভাগের বিপক্ষে ৪ উইকেটে ৩০৭ রান তুলেছে খুলনা। ১৬ চারে রবি সেঞ্চুরি স্পর্শ করেন ১৮৪ বলে। কোনো বোলার অবশ্য পারেননি থামাতে। ১০৮ রান করে অবসর নেন আহত হয়ে।
দ্বিতীয় স্তরের ম্যাচেও আলো ছড়িয়েছেন ব্যাটসম্যানরা। আগের রাউন্ডের শেষ দিনে সেঞ্চুরি করে নিশ্চিত করেছেন দলের ড্র। এবার প্রথম দিনেও দলের মুখ রক্ষা তার ব্যাটে। টানা দ্বিতীয় সেঞ্চুরি উপহার দিলেন ইমতিয়াজ হোসেন। ঢাকা মেট্রোর বিপক্ষে ৬ উইকেটে ২৪১ রানে প্রথম দিন শেষ করেছে সিলেট। প্রথম শ্রেণির ক্রিকেটে দশম সেঞ্চুরি স্পর্শ করেন ইমতিয়াজ ১৬৫ বলে। দলের ১৯৮ রানে ওখন আউট হন, তার নিজের রানই তখন ১৭ চারে ১৩২!
বগুড়ায় এই স্তরের অপর ম্যাচে বিপর্যয় থেকে দলকে টানলেন একাই। কিন্তু একটুর জন্য প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরিই করতে পারলেন না সাজ্জাদুল হক। চট্টগ্রামের এই ব্যাটসম্যান আউট হয়েছেন ৯৫ রানে। তার সঙ্গে সঙ্গে ২৬০ রানে অলআউট হয়েছে চট্টগ্রামও। রাজশাহী দ্বিতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ৩৪ রান নিয়ে।

ঢাকা-রংপুর (খুলনা)
রংপুর ১ম ইনিংস: ৮৯.২ ওভারে ৩২১/৪ (সায়মন ৩১, জাভেদ ১৬, নাঈম ১২০*, শুভ ১৪৫; শুভাগত ৩/৯৫, মোশাররফ ১/৬৪)।
ঢাকা মেট্রো-সিলেট (চট্টগ্রাম)
সিলেট ১ম ইনিংস: ৯০ ওভারে ২৪১/৬ (ইমতিয়াজ ১৩২, অলক ৪, শাহানুর ১০, রাজিন ৪২, এজাজ ২৭*, রাহাতুল ১*; সৈকত ২/৩৫, নিহাদ ২/৬৯, ইলিয়াস সানি ০/৩৫, শরিফ উল্লাহ ২/৬৭, আশরাফুল ০/৯)।

বরিশাল-খুলনা (রাজশাহী)
খুলনা ১ম ইনিংস : ৯০ ওভারে ৩০৭/৪ (রবি ১০৮ (আহত অবসর), এনামুল ৪৪, তুষার ৫১, মিঠুন ৩৮, জিয়াউর ৫২*, নাহিদুল ১১*; সোহাগ ১/৬৬, মঈন ১/১৮)।
রাজশাহী-চট্টগ্রাম (বগুড়া)
চট্টগ্রাম ১ম ইনিংস: ৭২.৪ ওভারে ২৬০ (জসিম ২২, শুক্কুর ৩১, সাজ্জাদুল ৯৫; ফরহাদ ৪/৮৬, দেলোয়ার ৩/৬৯, শরিফুল ৩/৪৯)। রাজশাহী ১ম ইনিংস: ৯ ওভারে ৩৪/২ (মিজানুর ২০*, দেলোয়ার ০*; রানা ১/২০, সাখাওয়াত ১/৪)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
লাবনী ১৪ অক্টোবর, ২০১৭, ৩:৪৫ এএম says : 0
খুব ভালো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন