বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ নির্বাচন নিউইয়র্কে জরিপে এগিয়ে হিলারি

প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে পশ্চিমের রাজ্য ওয়াওমিংয়ের পার্টি কনভেনশনে ১৪ ডেলিগেট ভোটের সবগুলোই পেয়েছেন রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী টেড ক্রুজ। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এ রাজ্যে তেমন সক্রিয়ভাবে প্রচারাভিযান না চালালেও সামগ্রিকভাবে ক্রুজের চেয়ে অনেকটাই এগিয়ে আছেন। অন্যদিকে ডেমক্র্যাট দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দৌড়ে একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের চেয়ে খানিকটা এগিয়ে আছেন হিলারি। রাজনৈতিক বিশ্লেষকদের বিশ্বাস, দৌড়ে নিজের অবস্থান টেকসই করতে হিলারির শক্ত ঘাঁটি নিউ ইয়র্কের প্রাইমারিতে জয় স্যান্ডার্সের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের সিনেটে নিউইয়র্কের প্রতিনিধিত্ব করেছেন হিলারি। মতামত জরিপে, মঙ্গলবারের প্রাইমারিতে তিনিই এগিয়ে আছেন। উল্লেখ্য, নিউইয়র্কে আজ মঙ্গলবার প্রাইমারি নির্বাচন।
মনোনয়ন নিশ্চিত করতে ক্রুজ প্রয়োজনীয় ডেলিগেট ভোট ঝুলিতে পুরতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে একটি সম্মেলনের মাধ্যমে প্রার্থী বাছাই প্রক্রিয়ার ভোট আবার প্রথম থেকে শুরু হতে পারে। বর্তমানে ট্রাম্পের পক্ষে ৭৪৩টি ডেলিগেট ভোট এবং ক্রুজের কাছে ৫৫৯টি ডেলিগেট ভোট রয়েছে। রিপাবলিকান নেতারা দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিউইয়র্কের আবাসন ব্যবসায়ী ট্রাম্পকে পছন্দ করছেন না এবং এই অপছন্দের বিষয়টি তারা খোলাখুলি বলছেন। তাদের অনেকেই টেক্সাসের সিনেটর ক্রুজকে সমর্থন করছেন। জয়ের পর ক্রুজ বলেন, যদি আপনারা ট্রাম্পকে রিপালিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দেখতে না চান, যদি নভেম্বরের নির্বাচনে হিলারি ক্লিন্টনের হাতে জয় তুলে দিতে না চান তবে আমি আপনাদের বলব, দয়া করে এই পক্ষে থাকা ব্যক্তিদের সমর্থন করুন।
মার্কিন প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিন্টন ও বার্নি স্যান্ডার্স সর্বশেষ বিতর্কে তীব্র বাক্য বিনিময় করেছেন। গত বৃহস্পতিবারের বিতর্কে ওয়াল স্ট্রিট ব্যাংক, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ ও সর্বনিম্ন বেতন নিয়েও হিলারি ও স্যান্ডার্সের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। একে অন্যের প্রতি আক্রমণাত্মক বক্তব্য, বিদ্রুপাত্মক মন্তব্য ও সমালোচনায় উত্তপ্ত এ বিতর্ক সবার নজর কাড়ে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশীদের পরষ্পরকে ব্যক্তিগতভাবে তীব্র আক্রমণ করতে দেখা গেলেও ডেমক্রেটিক প্রার্থীরা এতদিন একে অপরের প্রতি অতটা আক্রমণাত্মক ছিলেন না। কিন্তু গত কয়েক দিনে প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা নিয়ে ডেমক্রেটিক প্রার্থীরাও পরষ্পরকে তীব্র বাক্যবাণে জর্জরিত করছেন।
বিতর্কে স্যান্ডার্স বলেন, সেক্রেটারি ক্লিন্টনের কি প্রেসিডেন্ট হওয়ার মত বুদ্ধিমত্তা ও অভিজ্ঞতা আছে? অবশ্যই তার আছে। কিন্তু আমি তার রায় নিয়ে প্রশ্ন তুলছি। ওয়াল স্ট্রিটের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক স্থাপন এবং ইরাক যুদ্ধের পক্ষে অবস্থান নেওয়ায় হিলারির সমালোচনা করেন স্যান্ডার্স। জাবাবে হিলারি বলেন, সমস্যা খুঁজে বের করা খুব সহজ। সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা অন্য জিনিস। নিউইয়র্ক ডেইলি নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের প্রস্তাবিত নীতি কিভাবে বাস্তবায়ন করবেন সে বিষয়ে সদুত্তর দিতে ব্যর্থ হয়েছিলেন স্যান্ডার্স। এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন