শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

স্টিভ জবসের কম্পিউটারের সম্ভাব্য দাম ৩ লাখ ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ৩:৪৭ পিএম | আপডেট : ১:১০ পিএম, ৪ অক্টোবর, ২০১৮

বহু পুরোনো ও দুষ্পাপ্য অ্যাপলের একটি কম্পিউটার নিলামে তোলা হবে। আশা করা হচ্ছে, অন্য যেকোনো প্রযুক্তিপণ্যের তুলনায় সবচেয়ে বেশি দামে বিক্রি হবে কম্পিউটারটি। ধারণা করা হচ্ছে, এটি ৩ লাখ মার্কিন ডলারে বিক্রি হতে পারে। যা বাংলাদেশি টাকায় আড়াই কোটি। আর এ দামে বিক্রি হলে এটিই হবে সবচেয়ে বেশি দামে কোনো প্রযুক্তিপণ্য বিক্রির হবার ঘটনা।

অ্যাপল-১ মডেলের এই কম্পিউটারটি প্রথম সিরিজের একটি কম্পিউটার যা স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক তৈরি করেন। যুক্তরাষ্ট্রের মিডিয়া ওয়েবসাইট সিএনইটির তথ্য অনুযায়ী, জবস ও ওজনিয়াক ‘বাইট শপ স্টাইল অ্যাপল-১’ মডেলের প্রায় ২০০ কম্পিউটার তৈরি করেছিলেন। ক্যালিফোর্নিয়াভিত্তিক কম্পিউটার বিক্রি প্রতিষ্ঠান বাইট শপের জন্য তৈরি হওয়ায় এর নাম দেয়া হয় ‘বাইট শপ’।

অনলাইন নিলাম প্রতিষ্ঠান আরআর অকশন জানায়, ২০১৮ সালের জুনে প্রযুক্তি বিশেষজ্ঞ করে কোহেন অ্যাপল-১ মডেলের কম্পিউটারটির আদি রুপ দিয়েছেন। এর কার্যকারিতাও আগের মতো। অনুরোধের ভিত্তিতে এর কার্যক্রমের ভিডিও দেখানো যাবে।

নিলাম প্রতিষ্ঠানটি আরও জানায়, অ্যাপল-১ মডেলের এই কম্পিউটারটির বিশেষত্ব হলো এটি পুরোপুরি কার্যক্ষম সম্পন্ন। এটা চালু করে দেখা গেছে, কোনো সমস্যা ছাড়াই প্রায় আট ঘণ্টা চলেছে।

পুরাতন মডেলের এই কম্পিউটারটির আরেকটি বিশেষত্ব হলো এই কম্পিউটারটিই এক সময় পৃথিবীর সবচেয়ে ক্ষমতাসম্পন্ন মেশিন মনে করা হতো। যদিও আজ এ কম্পিউটারের কার্যকরী কোনো মূল্য নেই, তারপরও এটি সংগ্রাহকের একটি সংস্করণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন