ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।

আইসিটি এন্ড ক্যারিয়ার

সারাদেশে ট্রেইনিং সেন্টার শেয়ারিং’র মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

আইটি ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১১:১৮ এএম

উন্নত বিশ্বের সাথে বাংলাদেশও প্রযুক্তি নির্ভর সেবার দিকে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। অনলাইনের মাধ্যমে রাইড শেয়ার, খাবার অর্ডার, দৈনন্দিন কাজের জন্য হোম সার্ভিস কিংবা চিকিৎসায় ডাক্তারি সেবা পাওয়া যাচ্ছে। একইভাবে ডিজিটাল মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান একাডেমিক এবং পেশাগত শিক্ষা বিস্তারে সেবা দিচ্ছে।
তবে ইশিখন.কম একটি অভিনব পদ্ধতি শুরু করেছে, যার মাধ্যমে অনেকটা রাইড শেয়ারিং এর মতই ট্রেইনিং সেন্টার শেয়ারিং এর মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হবে।
বেকার সমস্যা দুরীকরণের অন্যতম মাধ্যম ফ্রিল্যান্সিং। গ্রামের শিক্ষিত যুবক সমাজের ফ্রিল্যান্সিং বিষয়ে আগ্রহ থাকলেও দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষক না থাকায় সঠিক প্রশিক্ষণ নিতে পারছে না এবং বেকারত্ব থেকে মুক্ত হতে পারছে না। ইশিখন তাদের দক্ষ এবং অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে দেশের মানসম্মত ট্রেইনিং সেন্টারগুলো ব্যবহার করে দেশব্যাপী তরুণদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের সুযোগ করে দিচ্ছে। যাদের বাসায় ইন্টারনেট কিংবা কম্পিউটার নেই, তারা এসকল ট্রেইনিং সেন্টারের মাধ্যমে ইশিখনের প্রশিক্ষণে অংশ নিতে পারেন। ফ্রিল্যান্সিং এ জনপ্রিয় ২৫টি কোর্সের যেকোনটিতে অংশ নিয়েই যেকেউ অনলাইন আয় শুরু করতে পারবেন।
এছাড়াও রয়েছে আরো ১০টি অন্যান্য কোর্স। বিগত ৪ বছরে ইশিখন ১২,০০০ এর অধিক শিক্ষার্থীকে প্রশিক্ষণ প্রদান করেছেন। তাদের বেশির ভাগ বর্তমানে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে স্বাবলম্বী।
ইতোমধ্যে ঢাকাসহ সারাদেশ থেকে ৪৫টি স্বনামধন্য ট্রেইনিং প্রতিষ্ঠানকে ইশিখন এজেন্টশীপ দিয়েছে এবং নতুন নতুন ট্রেইনিং সেন্টারগুলোও যুক্ত হচ্ছেন ইশিখনের সাথে। অনলাইনে যারা কোর্স করবে তারা এ সকল সেন্টারগুলোতে বসে কাজ করতে পারবে। প্রশিক্ষণার্থীদের জন্য থাকছে ফ্রি ইন্টারনেট ও কম্পিউটার ব্যবহারের সুযোগ। এজেন্ট সেন্টারসমূহ এবং নতুন এজেন্ট সেন্টারের আবেদনের বিস্তারিত এখানে: https://eshikhon.com/agents
তবে ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার থাকলে ঘরে বসেই দেশের যেকোনো প্রান্ত থেকে কোর্সগুলো করার সুযোগ থাকছে। প্রশিক্ষক যখন ক্লাস নিবে তখন কম্পিউটার মনিটর শিক্ষার্থীদের কম্পিউটারে দেখাবে, সঙ্গে সঙ্গে মাইক্রোফোনে কিংবা চ্যাটের মাধ্যমে সরাসরি যেকোনো প্রশ্ন করা যাবে। প্রতিটি ক্লাস শেষে রয়েছে মডেল টেস্ট, অ্যাসাইনমেন্ট জমা এবং কোনো ক্লাস মিস করলে উক্ত ক্লাসের ভিডিও রেকর্ড প্রদান করা হবে।
এই বিষয়ে ইশিখন ডটকমের সিইও ইব্রাহিম আকবর বলেন, ‘ বিগত ৪ বছর যাবৎ ইশিখন দেশব্যাপী অনলাইনে সাফল্যের সাথে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে আসছে। দেশের সব স্বনামধন্য ও অভিজ্ঞ শিক্ষক থাকায়, অল্পদিনে দেশের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এবার সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স চালু করেছে ইশিখন। কোর্সে ভর্তি হওয়া যাবে একেবারে কমমূল্যে, সফল ভাবে কোর্স শেষ হলে থাকছে চাকরির সুযোগ। ১২ থেকে ১৮ হাজার টাকা মূল্যের এই কোর্সসমূহ শুধুমাত্র ১২০০ টাকা থেকে ১৮০০ টাকায় রেজিস্ট্রেশন ফি এর মাধ্যমে করাচ্ছে প্রতিষ্ঠানটি।’

কেউ কোর্সে অংশ নিতে চাইলে আরো বিস্তারিত জানা যাবে এই লিঙ্কে: https://eshikhon.com/pro-offer

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohammad poran Hossain ১৪ এপ্রিল, ২০১৯, ৪:১১ পিএম says : 0
Dear I won't know all details places remained me thanks you
Total Reply(0)
MD RAZZAK HOSSAIN ১৬ এপ্রিল, ২০১৯, ১০:৪৩ পিএম says : 0
আমি খুলনা থেকে কিভাবে শিখতে পারবো?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন