মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওআইসি বৈঠক থেকে ইরানকে বাদ দিলো সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৪ পিএম

ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বৈঠকে ইরানি প্রতিনিধিদের ওপর নিষেধাজ্ঞা জারি করে তাদেরকে ভিসা দেয়নি সউদী আরব। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স।
আজ সোমবার রিয়াদে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি জানান, সউদী আরবের সরকার ইরানি প্রতিনিধি দলকে বৈঠকে অংশ নিতে বাধা দিয়েছে। আল জাজিরা
মৌসাভি জানান, আজকের বৈঠকে সউদী আরব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা করতে চান এবং পরীক্ষা করে দেখতে চান ‘শতাব্দীর সেরা চুক্তি’ হিসেবে পরিচিত এই পরিকল্পনার প্রতি সদস্য দেশগুলোর কেমন সমর্থন আছে।
মুসাভি আরও জানান, তারা এ বিষয়ে ওআইসির কাছে অভিযোগ দায়ের করেছে। এছাড়া সদর দফতরের হোস্ট হিসাবে তারা তাদের অবস্থানের অপব্যবহারের অভিযোগ করেছে। এ বিষয়ে সউদীর কোনো মন্তব্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।
গত সপ্তাহে হোয়াইট হাউসে ট্রাম্প ১৮১ পৃষ্ঠার মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ট্রাম্পের প্রস্তাবের পর এর নিন্দা জানায় ইরান। তবে ফিলিস্তিনিরা ট্রাম্পের এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে।
এদিকে মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব ও মিশর মার্কিন যুক্তরাষ্ট্রের নিকটতম মিত্র হিসেবে পরিচিত। তারা ট্রাম্পের এই প্রচেষ্টার প্রশংসা করেছেন। তারা প্রস্তাবনাটির বিষয়বস্তু সম্পর্কে মন্তব্য না করেই নতুন করে আলোচনার আহ্বান জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মিজানুর রহমান ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৩:২৭ পিএম says : 0
ইজরায়েল এর দেয়া নকশা মোতাবেক তোইরি এ পরিকল্পনা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন