শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

তুর্কি সিরিয়াল আরতুগ্রুল নিয়ে অনেক কথা হচ্ছে। আমার বন্ধুদের অনেকেই এটা দেখার জন্য আমাকে উৎসাহিত করছে। প্রশ্ন হলো, এ সিরিয়ালটি দেখা যাবে কি?

ফাইজুল ইসলাম
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৬ পিএম

উত্তর : ইলেক্ট্রনকি ডিভাইস বা গণমাধ্যমে কোনো মুভি, সিরিয়াল, ডকুমেন্টারি ইত্যাদি দেখার বিষয়ে উলামায়ে কেরামের মধ্যে নানা মত রয়েছে। আপনার বর্ণিত সিরিয়ালটি নিয়েও মিশ্র মতামত আছে। যারা এসব দেখা জায়েজ মনে করেন না, ইচ্ছা করলে আপনি তাদের মত অনুসরণ করতে পারেন। কেউ যদি কোনো যুক্তিতে এ ধরণের কিছু সিরিয়াল বা মুভি দেখা যায় বলে মত পোষন করেন, তাদের মতও ইচ্ছা করলে কেউ গ্রহণ গ্রহণ করতে পারে। এসব বিষয় ভালো মন্দ মিলিয়ে তৈরি হয়ে থাকে। বিষয়ের প্রামাণ্যতা, উপস্থাপন, নাজায়েজ অনুসঙ্গ ইত্যাদি বিশ্লেষণে জায়েজ না হওয়ার বিষয়টি প্রবল হতে পারে। অন্যদিকে বিপুল জনগোষ্ঠির মনে কোনো ইতিবাচক ভাবধারা তৈরি, জাগরণ সৃষ্টি, ইতিহাস চর্চা ও তথ্য প্রচারে এসবকে আধুনিক যুগের প্রয়োজনীয় শিক্ষা মাধ্যম বলেও গণ্য করা হয়। এক্ষেত্রে এসবের প্রতি নমনীয়তা অনুমোদনের মতামতটি জোরদার হয়ে থাকে। আপনি নিজের ইচ্ছায় যে কোনো একটি ধারা আলেমগণের বরাতে অনুসরণ করবেন। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মোহাম্মদ আবুল হাশেম ৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫০ পিএম says : 3
ওসমানিয়া খেলাফত এর কিভাবে উত্থান ঘটেছিল সেই কাহিনির উপর ভিত্তি করে Resurrection Ertugrul serial তৈরী করা হয়েছে। সম্পূর্ণ সত্য নাও হতে পারে। তবে ইতিহাস জানতে দোষ কি!
Total Reply(0)
ওবায়দুল হক্ব ৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪৭ পিএম says : 1
গাঁ বাঁচানো উত্তর দিলে হবে? সত্য কথা বলতে হবে! কোন ছেলের জন্য যেমন কোন মেয়েকে দেখা হারাম, তেমনি কোন মেয়ের জন্যও কোন ছেলেকে দেখা হারাম। সহজ ভাষায় এইসব সিরিয়াল দেখা জায়েজ নেই! এখন কারো যদি ইতিহাস জানার ইচ্ছা থাকে তবে তার উচিত ইতিহাসের বইগুলো অধ্যায়ন করা! কারন আপনার গুনাহের ভাগীদার কিন্তু কেউ হবে না! আপনাকেই আপনার গুনাহের বোঝা বহন করতে হবে! শুকরিয়া!
Total Reply(0)
mohammad sayem ৭ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৫ পিএম says : 0
শিথিলতা কাম্য নয়‌।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন