ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দুই পুলিশ বরখাস্ত
যুক্তরাষ্ট্রের সংসদ ভবন ক্যাপিটাল হিলে হামলার ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ১০ পুলিশ কর্মকর্তার ভ‚মিকা নিয়ে তদন্ত হচ্ছে। সাবেক ও বর্তমান আইনশৃঙ্খলাবাহিনীর কেউ এর সঙ্গে জড়িত কী না সেই তদন্তও চলছে। গত সপ্তাহে ওই হামলা চলাকালেই পুলিশের ভ‚মিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। এ নিয়েও খবরও প্রকাশ করেছিল বিভিন্ন মার্কিন গণমাধ্যম। ভিডিওতে হামলার সময় এক পুলিশ কর্মকর্তাকে হামলাকারীদের সঙ্গে সেলফি তুলতে দেখা গেছে। আরেক পুলিশ কর্মকর্তাকে ট্রাম্পের নির্বাচনী সেøাগান আমেরিকাকে আবারও মহান করো লেখা টুপি পরে হামলাকারীদের দিক নির্দেশনা দিতে দেখা গেছে। রয়টার্স।


নতুন আইন
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মোকাবেলায় নতুন আইন করেছে চীন। অন্যায় বিদেশি আইন থেকে দেশীয় কোম্পানিগুলোকে সুরক্ষা দিতেই চীনের এ পদক্ষেপ। এর আওতায় বিদেশি নিষেধাজ্ঞা মেনে চলা কোম্পানিগুলোকে সাজা দিতে পারবে চীনের আদালত। চীনের বাণিজ্য মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে আইনটি সম্পর্কে জানিয়ে বলেছে, “বিদেশের অন্যায্য ও অন্যায় হস্তক্ষেপম‚লক আইনের জবাব দিতে এই নতুন আইন করা হয়ছে।” যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্ষমতার প্রায় পুরোটা সময় জুড়েই জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বর্ণনা করে চীনা কোম্পানিগুলোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে গেছেন। বিবিসি।


৬০ ভাগেরও কম
ব্রাজিলে পরীক্ষায় সিনোভ্যাকের করোনা ভাইরাসের টিকা করোনাভ্যাকের কার্যকারিতা শতকরা ৬০ ভাগেরও কম পাওয়া গেছে। দু’জন স‚ত্র, যারা এই পরীক্ষার রিপোর্ট দেখেছেন, তারাই দিয়েছেন এ তথ্য। এতে বলা হয়, ব্রাজিলে সিনোভ্যাকের সঙ্গে অংশীদারিত্বের সঙ্গে করোনাভ্যাক টিকা প্রস্তুত করার কথা সাও পাওলোর বিউট্যানট্যান বায়োমেডিকেল সেন্টারের। কোনো এক সময় তাদের এই টিকার কার্যকারিতার ফল প্রকাশ করার কথা রয়েছে। এরপরই তারা স্বাস্থ্য বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা আনভিসা’র কাছ থেকে জরুরি ভিত্তিতে এর ব্যবহারের অনুমোদন চাইবে। রয়টার্স।


জম্মু-কাশ্মীরে ভ‚মিকম্প
সিদ্ধি ভ‚মিকম্প আঘাত হেনেছে ভারতের জম্মু কাশ্মীরে। সোমবার সন্ধ্যায় জম্মু কাশ্মীরের বিস্তীর্ণ অংশে ভ‚কম্পন অনুভ‚ত হয়। রিখটার স্কেলে ভ‚মিকম্পের মাত্রা ছিল ৫.১। এখন পর্যন্ত ভ‚মিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ভ‚মিকম্পের কেন্দ্রস্থল ছিল কাটরার উত্তর-প‚র্ব দিকে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭টা ৩২ মিনিটের দিকে ভ‚মিকম্প আঘাত হানে। তবে কম্পনের তীব্রতা কম থাকায় বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি (এনসিএস) ভ‚মিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটি ভ‚মিকম্পের কেন্দ্রস্থল চিহ্নিত করেছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন