বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

‘ফেইসবুক নিউজের’ যাত্রা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ২:২৭ পিএম

আগের শুরু হয়েছে ফেইসবুক নিউজের যাত্রা। এবার যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে ব্রিটেনে নিজেদের নিউজ ট্যাবের যাত্রা শুরু করল সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি ফেইসবুক। মার্কিন মুলুকে গত বছর ফেইসবুক নিউজ অপশনের যাত্রা শুরু হয়।

বিবিসি জানিয়েছে, চ্যানেল ফোর, স্কাই নিউজ এবং দ্য গার্ডিয়ানের মতো প্রকাশনার সঙ্গে চুক্তির পর ফেইসবুক বিশেষ এই ট্যাব যুক্তরাজ্যে চালু করেছে।

গণমাধ্যম প্রতিষ্ঠানের সঙ্গে বিভিন্ন প্রযুক্তি কোম্পানির আর্থিক দূরত্ব সংক্রান্ত সমালোচনা বাড়তে থাকার দিনগুলোতে ফেইসবুক এই সিদ্ধান্ত নিল।

আধুনিক যুগে গণমাধ্যমের বিজ্ঞাপনের বড় একটি অংশ নিয়ে নিচ্ছে ফেইসবুক। তাদের আয়ের এই ধরন নিয়ে দেশে দেশে সমালোচনা। একপর্যায়ে ফেইসবুক ঘোষণা দেয়, তারা পত্রিকাগুলোর সঙ্গে সম্মিলিতভাবে কাজ করবে।

ফেইসবুক জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা থেকে ব্রিটেনে নতুন ফিচার পাওয়া যাচ্ছে।

ব্যবহারকারীরা তাদের আগ্রহের ওপর ভিত্তি করে মেন্যু থেকে নিউজ পাবেন। চুক্তিতে থাকা শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলোর সংবাদ এখানে শো করবে।

এই ফিচারের মাধ্যমে প্রকাশকেরা ফেইসবুকের থেকে আলাদা অর্থ পাবেন।

ফেইসবুক প্ল্যাটফর্মের মাধ্যমে সংবাদ পাঠক বাড়াতে চাইছে এমন সংবাদ প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর জন্য এটি একটি সুসংবাদ। সাধারণত ব্যবহারকারীর মূল ‘নিউজ ফিড’ এর মাত্র চার শতাংশে সংবাদ থাকে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

সংবাদ প্রকাশকদের সঙ্গে ফেইসবুক ঠিক কী ধরনের চুক্তি করেছে, তা এখনো জানা যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন