সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

কিউআর কোড ব্যবহারে সতর্ক থাকুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০৭ পিএম

আর কিউআর কোড নিয়ে নিশ্চিন্ত হওয়া নয়। এবার ব্যবহারকারীদের ভাবতে হবে কিউআর-এর নিরাপত্তা নিয়েও। ইদানীং কুইক রেসপন্স কোড (QR Code) থেকে অনেক জালিয়াতির ঘটনা ঘটছে। যেমন, অনেক সময়ে হয়তো আপনাকে হোয়াটসঅ্যাপে বলা হল, এই কোড স্ক্যান করুন। ব্যস! যে-ই আপনি সেটা করলেন আপনি বুঝতেও পারলেন না যে, আপনার অ্যাকাউন্টের টাকা ওই জালিয়াতদের অ্যাকাউন্টে গিয়ে ঢুকে পড়ল!  
 
অজান্তে এই ধরনের ফাঁদে পা না দিতে আপনি কখনও কাউকে আপনার কার্ড নাম্বার, তার এক্সপায়ারি ডেট, পিআইএন (PIN), ওটিপি (OTP) ইত্যাদি জানাবেন না। ধরুন, আপনাকে একটি মেসেজ বা ই-মেল মারফত একটি বার্তা পাঠানো হল (যেটা অবশ্য আপনি মোটেই ভুয়ো ভাবছেন না)। যেখানে আপনাকে বলা হল, আপনি দশ হাজার টাকার লটারি জিতেছেন। সেটা পাওয়ার জন্য আপনি আপনার ইউপিআই পিআইএন (UPI pin) জানান। তারপর আপনার অ্যাকাউন্টে টাকাটা যাবে। এবার ওই ইউপিআই পিআইএন দিয়ে আপনার কিউআর কোড স্ক্যান করা হবে। এটা করার পরে আপনি ভাবলেন, এর ফলে ওই টাকা আপনার অ্যাকাউন্টে চলে এল। 
 
কিন্তু যেই আপনি আপনার পিআইএন দিলেন অমনি টাকা আপনার অ্যাকাউন্টে ঢোকার বদলে আপনার টাকাই ওদের অ্যাকাউন্টে চলে গেল। ফলে সাবধান হোন। কিউআর কোড যত কম ব্যবহার করা যায় ততই ভাল।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন