বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

স্কাইপে তে এলো ‘ব্যাকগ্রাউন্ড ব্লার’ করার অপশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৬ পিএম | আপডেট : ৫:৪৭ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০২১

স্কাইপে মিটিং করার অভ্যাস যাদের ছিল না, করোনা আবহে তাদের সেই অভ্যাস হয়ে গিয়েছে। বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে অফিস মিটিং করা হয়েছে করোনা পরিস্থিতিতে। তার মধ্যে অনেকদিন ধরেই জনপ্রিয় স্কাইপ। বিশেষ করে ডেস্কটপ বা ল্যাপটপের ক্ষেত্রে স্কাইপ মিটিং খুবই কার্যকর। বিশেষ করে যেসব পরিবারের সন্তানরা এই লকডাউনের সময় বাড়ি থেকে দূরে ছিল তাদের সঙ্গে অভিভাবকরা স্কাইপের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখতে পেরেছেন।

এতদিন অ্যানড্রয়েড ইউজারদের একটা অসুবিধে ছিল। স্কাইপ কল বা মিটিং চলাকালীন ব্যাকগ্রাউন্ড বা পিছনের অংশ ব্লার বা আবছা করার অপশন ছিল না। তবে এবার সেই ফিচার চালু করেছেন স্কাইপ কর্তৃপক্ষ। স্কাইপে ভিডিও কল চলাকালীন ব্যাকগ্রাউন্ড ব্লার করতে পারবেন ইউজাররা। যদিও এতদিন আইওএস ইউজার এবং যারা ডেস্কটপ বা ল্যাপটপে স্কাইপ ব্যবহার করতেন, তারা এই সুবিধে পেতেন। কিন্তু অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই পরিষেবা চালু ছিল না। তবে এখন থেকে স্কাইপ ৮.৬৮ আপডেটেড ভারসানে ব্যাকগ্রাউন্ড ব্লার করার সুবিধা পাবেন ইউজাররা।

ডেস্কটপ, ল্যাপটপ, অ্যানড্রয়েড এবং আইওএস-এর ক্ষেত্রে স্কাইপ ব্যবহার করার আরও বেশ কিছু অসুবিধে হচ্ছিল ইউজারদের। সেই সমস্ত দূর করেই স্কাইপের নতুন আপডেটেড ভার্সান আনা হয়েছে। মূলত, এই করোনা পরিস্থিতি এবং লকডাউনের সময় স্কাইপে অফিস মিটিং করার সময় প্রায় সকলেই বাড়িতে ছিলেন। এবার এইসব মিটিং চলাকালীন পিছন থেকে কেউ স্ক্রিনে চলে এলে সেটা খুবই সমস্যার হয়। তাই ব্যাকগ্রাউন্ড ব্লার করার এই অপশন অত্যন্ত প্রয়োজন ছিল। এবার এই নতুন ফিচার স্কাইপের আপডেটেড ভার্সানে যুক্ত হওয়ার ফলে অনেক সুবিধা পাবেন ইউজাররা।

অ্যানড্রয়েডের পাশাপাশি স্কাইপ ব্যবহারের ক্ষেত্রে উইন্ডোজ, লিনাক্স, ওয়েব, আইফোন, আইপ্যাড, এই সব ক্ষেত্রেই ব্যাকগ্রাউন্ড ব্লার করার এই অপশন পাবেন ব্যবহারকারীরা। এমনটাই জানিয়েছে, মাইক্রোসফট ফোরাম। ২০১৯ সালে ডেস্কটপে স্কাইপ চালানোর ক্ষেত্রে এই পরিষেবা চালু করা হয়েছিল। তার প্রায় ২ বছর পর এবার ২০২১ সালের শুরুর দিকে নিশ্চিত ভাবে মাইক্রোসফট ফোরাম জানিয়েছে, অ্যানড্রয়েড ব্যবহারকারীরাও এই পরিষেবা পাবেন। গত বছর জুলাই মাসেই এই পরিষেবা চালু হয়েছিল আইওএস ভার্সানে।

অ্যানড্রয়েড ইউজাররা কীভাবে এই অপশন পাবেন?

ব্যাকগ্রাউন্ড ব্লার করতে হলে অ্যানড্রয়েড ইউজারদের প্রথমে স্কাইপ চালু করতে হবে। তারপর তিনটি ডট অপশনে গিয়ে ‘মোর মেনু’ খুঁজতে হবে। সেখানেই ব্যাকগ্রাউন্ড ব্লার করার অপশন পাবেন ব্যবহারকারীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন