সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

বন্ধ হয়ে যাচ্ছে এক সময়ের জনপ্রিয় ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ৪:২৮ পিএম

মাইক্রোসফ্‌টের এক সময়ের জনপ্রিয় ওয়েব ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’-এর দিন শেষ। এই ব্রাউজারকে পুরোপুরি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফ্‌ট। ২০২২-এর জুনেই শেষবারের মতো ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। এমনটাই জানিয়েছে মাইক্রোসফ্‌ট।

ওয়েব ব্রাউজার বলতেই আগে সর্বাগ্রে যার নাম উঠে আসত, তা হল মাইক্রোসফট-এর ‘ইন্টারনেট এক্সপ্লোরার’। কিন্তু সময় যত এগিয়েছে এই ব্রাউজার যেন কোথাও নিজের গতি হারিয়ে ফেলেছে। ওয়েব ব্রাউজারের দুনিয়ায় একে একে জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে গুগল ক্রোম, ফায়ারফক্স, ইউসি-র মতো ব্রাউজারগুলো। মাইক্রোসফ্‌ট-ও নতুন একটি ব্রাউজার এনেছে অনেক দিন আগেই। সেই ব্রাউজার ‘মাইক্রোসফ্‌ট এজ’-কে আরও বেশি করে তুলে ধরতেই ‘ইন্টারনেট এক্সপ্লোরার’কে বিদায় জানাতে চলেছে তারা।

১৯৯৫ সালে মাইক্রোসফ্‌ট নিয়ে আসে ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ ব্রাউজার। দীর্ঘ ২৫ বছর ধরে গ্রাহকদের মন জয় করেছে এই ব্রাউজার। কিন্তু পরের দিকে কালের গতিতে ক্রমেই পিছিয়ে পড়ছিল ব্রাউজারটি। গ্রাহকের সংখ্যাও কমতে শুরু করে। গুগল ক্রোম-এর সঙ্গে পাল্লায় অনেকটাই পিছিয়ে পড়ে। এক্সপ্লোরার-এর জনপ্রিয়তা কমতে থাকায় মাইক্রোসফ্‌ট ২০১৫ সালে নিয়ে আসে ‘এজ ব্রাউজার’। ফলে আরও পিছিয়ে পরে এক্সপ্লোরার। এ বার একেবারেই তাকে বিদায় জানাতে চলেছে মাইক্রোসফ্‌ট। বহু গ্রাহকের মন জয় করা এই ব্রাউজার আপাতত ‘ইতিহাসে’ ঢোকার অপেক্ষায়। সূত্র: ওয়াল স্ট্রীট জার্নাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
এনামুল হক ২০ মে, ২০২১, ৭:০৫ পিএম says : 10
সবাই নতুনত্ব চায় Microsoft Lumia windows phone কিনে ভুল করেছিলাম এক সময়ে Nokia phone ছিল সবার জনপ্রিয়।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন