শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

কোনো বাবা যদি জীবিত থাকা অবস্থায় ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে তার সকল সম্পত্তি ছেলেদেরকে দিয়ে দেয়। এক্ষেত্রে তার মরনের পরে তার ছেলেদের কোনো দায়বদ্ধতা আছে কিনা বোনদেরকে বাবার সম্পত্তিতে ভাগ দেয়ার। ছেলেরা কি বাবাকে দায়মুক্ত করতে পারে? ছেলেরা কি এজন্য কোন প্রকার দায়বদ্ধ কিনা বোনদের নিকটে? মেয়েরা কি তার বাবাকে দায়মুক্ত করতে পারে?

মো. শাসছুল হাসান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৭:২৪ পিএম

উত্তর : এজন্য পিতা আল্লাহর নিকট জিজ্ঞাসিত হবেন। তবে ভাইয়েরা স্বেচ্ছায় বোনদের পরিমাণ মতো অংশ দিয়ে পিতাকে দায়মুক্ত করতে পারে। তবে এটি ঐচ্ছিক। আবার মেয়েরাও যদি খুশি মনে দায়মুক্তি দেয়, তাহলেও পিতার কোনো দোষ থাকবে না। কিন্তু ভাইয়েরা এখানে দায়ী নয়। তাদের কাছে বোনেরা কিছু দাবীও করতে পারবে না। এই অনিয়মটি যদি কারও প্ররোচনায় হয়ে থাকে, তাহলে তারা গোনাহগার হবে। যেমন, দায় পিতারও থেকে যায়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Maruf ২৮ জুন, ২০২১, ১০:১০ পিএম says : 0
চালাকি করে অন্যের জমিটাকব্জা করে দায়মুক্তহতে চান? কেন আইনেরশাসনব্যবস্থাকরতেহবে
Total Reply(0)
Abdus Salam ৩ জুলাই, ২০২১, ৯:১৮ এএম says : 0
Father violated the law of Allah and the son got all properties. The son knew that his sister was cheated by their father and son is beneficial. The son should give his sister portion so sister get legal right and he can save his father from punishment.
Total Reply(0)
Rifat ১৪ আগস্ট, ২০২১, ৯:২২ এএম says : 0
আমি প্রস্রাব করার পর হেটে বেড়ালে প্রস্রাব আসে না কিন্তু গাই দোহনের মতো যতবারই করি ততবারই একটু করে আসে এবং চাপের কাজ বা দৌড়াদৌড়ি করলে লিঙ্গের সামনে একটু পরিমান আসে।এ অবস্থায় আমি কী ভাবে নামাজ পরব এবং ইমামতি করতে পারব কী?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন