রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

শিশুদের প্রোগ্রামিং শেখাচ্ছে মজারু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ৭:৪৭ পিএম

চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে বিশ্ব পরিচালনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ টুল হলো প্রোগ্রামিং। এই অটোমেটেড বিশ্বে নিজেদের মেলে ধরতে সারাবিশ্বের শিশুরা এখন প্রোগ্রামিং শিখছে। বাংলাদেশের শিশুদেরকেও সেই মহাসড়কে তুলে ধরার জন্যেই প্রোগ্রামিং শেখানোর উদ্যোগ নিয়েছে ই-লার্নিং প্লাটফর্ম মজারু। আগামী ২২ আগস্ট, রোববার ওরিয়েন্টেশন ক্লাসের মাধ্যমে শুরু হচ্ছে তিন মাসব্যাপী একটি কোর্স- ‘প্রোগ্রামিং ফর জুনিয়র্স’।

কোর্সটি পরিচালনা করবে ‘বঙ্গ রোবোট’ নির্মাতা প্রতিষ্ঠান ‘রোবো টেক ভেলি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আহসানুল আকিব। সম্প্রতি মজারুর সাথে প্রতিষ্ঠানটির সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। মজারুর প্রতিষ্ঠা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলাউদ্দিন ফারুকী প্রিন্স ও রোবো টেক ভেলির আহসানুল আকিব এতে স্বাক্ষর করেছেন।

মজারুর সিইও আলাউদ্দিন প্রিন্স বলেন, মজারু মূলত শিশুদের মজার মাধ্যমে শিক্ষাদানের উদ্দেশ্যে প্রতিষ্ঠা হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে শিক্ষা হবে আনন্দদায়ক, সেই চেষ্টাই আমরা করে যাচ্ছি। শিশুদের সৃজনশীলতার বিকাশে প্রোগ্রামিং বড় ভূমিকা রাখে। এটি শিশুদের মেধা ও মননকে আরো শক্তিশালী করে। আগামী দিনে শিশুরা যাতে অটোমেটেড বিশ্ব পরিচালনার যোগ্য হয়ে উঠতে পারে, সেই উদ্দেশ্য নিয়েই কোর্সটি শুরু করতে যাচ্ছি আমরা।

রোবো টেক ভেলি’র সিইও ও কোর্সের চিফ ইনস্ট্রাকটর আহসানুল আকিব বলেন, অনেক অভিভাবক মনে করেন, প্রোগ্রামিং শিখতে গিয়ে শিশুরা নিয়মিত পড়ালেখায় খারাপ করবে। এটি একেবারেই অবান্তর চিন্তা। কারণ প্রোগ্রামিং শিখলে শিশুদের মেধার বিকাশ ঘটে, অনেক জটিল গাণিতিক সমস্যার সমাধান তারা খুব সহজেই করতে পারে। এর ফলে তারা স্কুলের নিয়মিত পড়ালেখায় আরো ভালো করতে পারে।

মজারু জানিয়েছে, ২২ আগস্ট কোর্সটির ওরিয়েন্টেশন ক্লাস আছে। এই ক্লাস সবার জন্য উন্মুক্ত। এরপর যারা ভর্তি হবে তাদের নিয়ে ২৭ আগস্ট শুরু হবে মূল কোর্স, যা চলবে টানা তিন মাস। প্রতি সপ্তাহে দুই দিন সন্ধ্যায় ক্লাস অনুষ্ঠিত হবে মজারুর নিজস্ব অ্যাপ ও ওয়েব সিস্টেমে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
saznine maruf ohi ২০ আগস্ট, ২০২১, ১১:৩২ এএম says : 0
interested
Total Reply(0)
Sakif Mahmud Hamim ২১ আগস্ট, ২০২১, ১২:১০ পিএম says : 0
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি cadet মজারু তে ক্লাস করতে চাই।
Total Reply(0)
A F M Tanvir Nabi ৪ সেপ্টেম্বর, ২০২১, ১১:০২ এএম says : 0
E-learning platform Mojaru has taken an excellent initiative to enhance the capability of programming to children. Thanks to CEO of Robotac Valley for such a wonderful decision. We need IT literate people more and more. Though it is challenging, it is achievable.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন