বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করার ৩ উপায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ৮:২৮ পিএম

 নানা প্রয়োজনে কল রেকর্ড করতে হয়। নম্বরে আসা কল রেকর্ড করা যায় খুব সহজেই। যদি হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করতে চান, তবে কী করবেন? ফোন কলের পাশাপাশি এখন হোয়াটসঅ্যাপ কলের সুবিধাও অনেকে উপভোগ করেন। সহজ কিছু উপায় অবলম্বন করে রেকর্ড করতে পারবেন হোয়াটসঅ্যাপ কলও।

১. অনেকেই কল রেকর্ডের জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। তবে অনেক স্মার্টফোনেই কল রেকর্ডের সুবিধা রয়েছে। যেমন ওয়ানপ্লাস ফোন। অনায়াসে এ ফোনের সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডিংয়ের অপশন পেয়ে যাবেন। যদি সবকটি কল ম্যানুয়ালি রেকর্ড না করতে চান তাহলে অটো রেকর্ড অপশনে যাবেন। স্যামসংয়ের স্মার্ট ফোনেও সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন।

২. যেসব ফোনে কল রেকর্ডের সুবিধা নেই তারা গুগল ফোন অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেওয়া যাবে। তারপর উপরের তিনটি ‘ডটেড আইকন’ থেকে সেটিংয়ে গেলেই কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করে রাখতে হবে। এখানে বলে রাখা দরকার, সব জায়গা বা দেশে গুগলের এ কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না।

৩. উপরের পদ্ধতিতে কাজ হলো না? তবে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। কিউব এসিআর (Cube ACR) অ্যাপের মাধ্যমে ফোন কল এবং হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। কার কল রেকর্ড করতে চান, কার কল রেকর্ড করতে চান না, তা এ অ্যাপে বেছে নিতে পারবেন।

এসব পদ্ধতিতে যদি যেতে না চান তবে নিজের ফোনটি স্পিকারে রেখে পাশে আরেকটি ফোনের ভয়েস রেকর্ড অন করে কল রেকর্ড করতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
shorif ২৮ জানুয়ারি, ২০২২, ৯:০৪ এএম says : 0
khob valo lagllo
Total Reply(0)
মোঃমোজাম্মেল হক। ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০৩ পিএম says : 0
এন্ডোয়েড মোবাইলের টিপস এন্ড টিকস গুলো দিবেন। আপনাদের মোবাইল ও কম্পিউটার এর আইটি বিষয়ক পরামর্শ গুলো ভালো লাগে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন