শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

যে টিপস মানলে হ্যাং হবে না স্মার্টফোন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১১:৩১ পিএম

প্রায়শই হ্যাং বা সাময়িকভাবে অচল হয়ে যায় স্মার্টফোন। ফলে গুরুত্বপূর্ণ কাজ করতে গিয়ে ফোন ফ্রিজ বা হ্যাং করলে আমাদের অনেক সময় চরম ভোগান্তির সম্মুখীন হতে হয়। মূলত স্মার্টফোনের প্রসেসর ও মেমোরির ওপর অধিক চাপ পড়লেই এ ধরনের ঘটনা ঘটে। তবে তিনটি টিপস মানলে ফোন হ্যাং হবে না। চলুন তাহলে জেনে নিই টিপসগুলো-

ডিপ ক্লিনিং

প্রথমত স্মার্টফোনটি ডিপ ক্লিন করতে হবে। তাহলে স্মার্টফোন হ্যাং করবে না। আসলে ডিপ ক্লিনিংয়ের ফলে স্মার্টফোনের অধিকাংশ অপ্রয়োজনীয় ফাইল মুছে যায়। ফলস্বরূপ স্মার্টফোনের স্টোরেজ স্পেস খালি হয়ে যায়, এবং প্রসেসরও চাপমুক্ত হয়। ফলে ফোনটি অত্যন্ত সাবলীলভাবে কাজ করতে পারে। তাই ফোন হ্যাং হওয়ার সম্ভাবনাও অনেকাংশে কমে যায়।

ক্যাশে ক্লিন করা

স্মার্টফোনে বিদ্যমান বিভিন্ন অ্যাপের সুবাদে রোজ প্রচুর ক্যাশে ফাইল জমা হয়ে যায়। এই ফাইলগুলো ধীরে ধীরে জমা হয়ে ফোনের মেমোরি পূর্ণ হয়ে যায়। এর ফলে ফোনের পারফরম্যান্সের ওপর নেতিবাচক প্রভাব পড়ে, এবং সেটি হ্যাং হতে থাকে। এই সমস্যা এড়ানোর সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন ফোনের ক্যাশ ক্লিয়ার করা। এতে ফোনের স্টোরেজ স্পেস অযথা নষ্ট হবে না, ফোনের প্রসেসরের ওপরেও চাপ কম পড়বে।

ডুপ্লিকেট ফাইল ডিলিট

যদি আপনার স্মার্টফোনে ডুপ্লিকেট ফাইল বেশি থাকে, তাহলে অবিলম্বে সেগুলোকে ডিলিট করুন। কারণ ডুপ্লিকেট ফাইলগুলো আপনার স্মার্টফোনের মেমরি অযথা দখল করে রাখে, যা ফোন হ্যাং হওয়ার অন্যতম প্রধান কারণ। তাই প্রথমে এই জাতীয় ফাইলগুলোকে খুঁজে বের করুন এবং তারপরে সেগুলোকে ফোন থেকে রিমুভ করে দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন