শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

বন্ধ হচ্ছে ইনস্টাগ্রামের বিশেষ ভিডিও প্ল্যাটফর্ম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১১:৩৪ পিএম

ইনস্টাগ্রামে যারা এতদিন দীর্ঘ ভিডিও আপলোড করতেন তাদের জন্য দুঃসংবাদ। প্ল্যাটফর্মে থাকছে না আর এই বিশেষ সুবিধা। আইজিটিভি (IGTV)-তে নানা বিষয়ের এক মিনিটের বেশি দৈর্ঘ্যের ভিডিও আপলোড করা যেত এতদিন। এ মাস থেকেই আর এই সুবিধা থাকছে না।

একেবারেই আইজিটিভি অ্যাপটির সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে ফেসবুকের অন্তর্ভূক্ত সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। কোম্পানির পক্ষ থেকেই এই খবর জানানো হয়েছে।

এই প্ল্যাটফর্মে ছবির ট্রেলার থেকে রান্নার রেসিপি কিংবা কোনো তারকার সাক্ষাৎকার দেখা যায় অনায়াসেই। ভার্টিক্যাল বা হরাইজন্টাল দুই ধরনের ভিডিওই সাপোর্ট করে প্ল্যাটফর্মটিতে। তবে অনেকের মনেই নানা প্রশ্ন দানা বাঁধছে। এত জনপ্রিয়তার পরও কেন বন্ধ হচ্ছে এটি।

ইউটিউবকে টেক্কা দিতে ২০১৮ সালের জুনে আইজিটিভি (IGTV) অ্যাপের সঙ্গে গাঁটছড়া বাঁধে ইনস্টাগ্রাম। যেখানে ইউটিউবের মতোই দীর্ঘ সময়ের ভিডিও আপলোড করা যেত।

তবে যতই দিন গড়াচ্ছে নিজেদের আরও নতুনত্ব ও আকর্ষণীয় কর তুলছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো। বর্তমানে ইনস্টাগ্রামের অন্যতম সেরা আকর্ষণ হয়ে উঠেছে রিলস। কর্মব্যস্ততার জীবনে ছোট ছোট ভিডিও দেখতে ও আপলোড করার অভ্যাস বাড়ছে নেটিজেনদের।

রিলসে নাচ কিংবা গান গেয়ে রাতারাতি সোশ্যাল মিডিয়ায় সেনসেশনও হয়ে উঠছেন অনেকে। আর এর বাড়তে থাকা জনপ্রিয়তার কথা মাথায় রেখেই রিলসের দিকে মনোযোগ বাড়াচ্ছে মার্ক জুকারবার্গের সংস্থা। সেই কারণেই আইজিটিভির সঙ্গে ছিন্ন হচ্ছে সম্পর্ক।

আইজিটিভি না থাকলে ইনস্টাগ্রামের ফিচারগুলি বোঝা ও ব্যবহার করা ইউজারদের পক্ষে আরও সহজ হয়ে যাবে। আগামীদিনে ইনস্টাগ্রাম অ্যাপের ভিডিও আরও উন্নততর করার দিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সূত্র: টেকক্রাঞ্চ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন