শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

টুইটারে ‘Good Bots’ খুঁজে পাওয়ার সহজ পদ্ধতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১০:৪০ পিএম

টুইটারে গুড বোটস’ (good bots) খুঁজে পাবেন কীভাবে? তার আগে অবশ্য জেনে নেওয়া প্রয়োজন এই ‘গুড বোটস’ আসলে কী। টুইটারের থেকে বলা হচ্ছে, গুড বোটস হলো অ্যাটোম্যাটেড অ্যাকাউন্ট, যা ইউজারদের গুরুত্বপূর্ণ এবং সাহায্যকারী তথ্য খুঁজে পেতে সাহায্য করে।

এ তথ্যের মধ্যে থাকতে পারে কোভিড-১৯ সংক্রান্ত আপডেট, ট্রাফিকের আপডেট, এমনকি ইন্টার্নশিপ খোঁজার জন্যও সাহায্যকারী তথ্য পাওয়া যাবে এ সমস্ত গুড বোটস আটোম্যাটেড প্রোফাইলের সাহায্যে।

মূলত টুইটারে এমন কিছু অটোম্যাটেড প্রোফাইল রয়েছে যার মাধ্যমে টুইট করে গুরুত্বপূর্ণ তথ্য যেমন কোভিড-১৯ আপডেট, ভূমিকম্পের আপডেট ও এ জাতীয় আরও অনেক তথ্য প্রকাশ করা হয়। প্রোফাইলের উপরে থাকে একটি রোবট হেড প্যানেল। এর ফলে ইউজাররা ‘গুড বোট অ্যাকাউন্ট” এবং ‘হিউম্যান রান অ্যাকাউন্ট’- এর মধ্যে ফারাক খুঁজে পাবেন।

জানা গেছে, একটা বড় সংখ্যক লোক দিবারাত্রি এই ‘গুড বোটস’ অ্যাটোম্যাটেড অ্যাকাউন্টের ওপর কাজ করে চলেছেন। কারণ তবেই তারা ইউজারদের সঠিক এবং গুরুত্বপূর্ণ তথ্য প্রয়োজনের সময় দিতে পারবেন।

গুড বোটস প্রোফাইল খোঁজার জন্য ইউজারদের প্রথমে যেকোনো টুইটার প্রোফাইলে গিয়ে খুঁজে দেখতে হবে যে সেখানে একটি রোবট হেড প্যানেল রয়েছে কিনা। এই ফিচার থাকলে বোঝা যাবে যে ওই অ্যাকাউন্ট একটি গুড বোট অ্যাকাউন্ট। এই রোবট হেড প্যানেল বা গুড বোট অ্যাকাউন্টের লেবেল দেখে ইউজাররা বুঝতে পারবেন যে ওই অ্যাকাউন্ট থেকে কোন কোন বিষয়ে অতিরিক্ত গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে।

এছাড়া এর থেকেই ইউজাররা সিদ্ধান্তও নিতে পারবেন যে কোন অ্যাকাউন্ট ফলো করবেন। কোনো অ্যাকাউন্টের তথ্যের ওপর বিশ্বাস ভরসা করবেন, আর কোন অ্যাকাউন্টের সঙ্গে বেশি যুক্ত হবেন। সমীক্ষায় দেখা গেছে যে ইউজাররা এ ধরনের গুড বোটস অ্যাকাউন্টের ওপরেই বেশি নির্ভর করছেন। কারণ এ সমস্ত অ্যাকাউন্টের মাধ্যমে সঠিক, সাহায্যকারী, উপযোগী এবং ভরসাযোগ্য প্রয়োজনীয় তথ্য পাওয়া যায়।

তাই যারা নিয়মিত টুইটার ফলো করেন বা টুইট করেন, তারা ভালোভাবে জেনে নিন এই ‘গুড বোটস’- এর বিষয়ে। কারণ প্রয়োজনে এই ধরনের অ্যাটোম্যাটেড অ্যাকাউন্ট থেকেই গুরুত্বপূর্ণ তথ্য পাবেন ইউজাররা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন