বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

হোয়াটসঅ্যাপ ওয়েবে এলো নতুন আপডেট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১১:০৪ পিএম

ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই একের পর এক নতুন আপডেট নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। ফলে প্ল্যাটফর্মটির ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো হচ্ছে। বাড়ছে ব্যবহারকারীর সংখ্যাও।

এজন্যই মেটার মালিকানাধীন সাইটটি তাদের নিরাপত্তার দিকে বেশি নজর দিচ্ছে। এবার ওয়েবের নিরাপত্তা আরও জোরদার করতে নতুন ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ।

সেই নতুন সুরক্ষা স্তরের নাম হোয়াটসঅ্যাপ কোড ভেরিফাই। এটি আসলে একটি ব্রাউজার এক্সটেনশন, যা ব্রাউজারে পরিবেশিত হোয়াটসঅ্যাপ ওয়েব কোডের সত্যতা যাচাই করে। এই কোড চেক করে যে, আপনার হোয়াটসঅ্যাপ ওয়েব কোড ট্যাম্পার করা হয়েছে নাকি কোনোভাবে পরিবর্তিত হয়েছে।

পাশাপাশি অন্যান্য সব হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীদের মতোই আপনিও একই অভিজ্ঞতা সঞ্চয় করছেন কি না, সে দিকেও নজর রাখে হোয়াটসঅ্যাপ কোড ভেরিফাই নামক এই নতুন ফিচার।

ক্লাউডফেয়ারের সঙ্গে পার্টনারশিপে কোড ভেরিফাই নামক ফিচারটি ডেভেলপ করেছে হোয়াটসঅ্যাপ। এই ক্লাউডফেয়ার একটি ওয়েব ইনফ্রাস্ট্রাকচার এবং সিকিওরিটি কোম্পানি। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে একটি ব্লগে লেখা হচ্ছে, কোড ভেরিফাই একটি স্বতন্ত্র, থার্ড পার্টি, স্বচ্ছ কোড ভেরিফিকেশন পদ্ধতি দিতে পারে, যা কেবল মাত্র হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

হোয়াটসঅ্যাপ এক ব্লগে জানিয়েছে, বছরের পর বছর ধরে হোয়াটসঅ্যাপ আপনার ব্যক্তিগত বার্তাগুলোকে প্রেরক থেকে প্রাপকের কাছে ট্রানজিট করার সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা হোয়াটসঅ্যাপ ওয়েবেও সুরক্ষিত রেখেছে।

নিরাপত্তা সচেতন ব্যবহারকারীদের আত্মবিশ্বাসী হওয়া দরকার যখন হোয়াটসঅ্যাপ ওয়েব এই এনক্রিপ্ট করা বার্তাগুলো গ্রহণ করে, তখন এটিও সুরক্ষিত থাকে।

কোড ভেরিফাই আসলে একটি ওয়েব এক্সটেনশন। যা গুগল ক্রোম, মাইক্রোসফ্ট এজ এবং ফায়ারফক্স ইত্যাদি সব ব্রাউজারেই কাজ করে। যে কোনো ডেস্কটপ ব্রাউজারে যখন কোনো কোড ভেরিফাই এক্সটেনশন যোগ করা হবে।

তখন সেটি হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে প্রাপ্ত ব্রাউজারের কোডটিকে ভেরিফাই করে। স্বয়ংক্রিয়ভাবে এটি পিনড হয়ে যায় ফায়ারফক্স এবং এজ ব্রাউজারে। তবে গুগল ক্রোম ব্রাউজারের ক্ষেত্রে এটিকে ম্যানুয়ালি পিন করতে হয়।

আপনার ব্রাউজারে ঠিক ট্রাফিক লাইটের মতো কাজ করে কোড ভেরিফাই। ডাউনলোড হওয়ার সঙ্গে সঙ্গেই এটি রান করবে ও আপনার ব্রাউডারে পিনডও হয়ে যাবে। হোয়াটসঅ্যাপ ওয়েব কোড ভ্যালিডেটেড হয়ে থাকলে, ব্রাউজারের কোড ভেরিফাই আইকনটি সবুজ হয়ে যায়।

আবার কোড যখন কমলা হয়ে যায়, তার অর্থ হল আপনাকে পেজটি রিফ্রেশ করতে হবে বা আপনাকে অন্য একটি ব্রাউজারে কোড ভেরিফাই করতে বলা হচ্ছে। এখন কোনোভাবে যদি লাল হয়ে যায়, তাহলে বুঝতে হবে যে হোয়াটসঅ্যাপ ওয়েবের যে ভার্সনটি আপনি ব্যবহার করছেন, সেটি ত্রুটিপূর্ণ।

সূত্র: দ্য ভার্জ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন