বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

স্মার্টফোনের সঠিক চার্জার বেছে নেবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০০ এএম

স্মার্টফোনের আয়ু অনেকটা নির্ভর করে ব্যবহারের উপর। এছাড়াও স্মার্টফোনের আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে এর চার্জার। একেক ফোনের জন্য রয়েছে আলাদা চার্জার। ফোন কেনার সময় কোম্পানি থেকেই উপযুক্ত চার্জার দেওয়া থাকে।

তবে আজকাল অনেক স্মার্টফোনের বাক্সের সঙ্গে চার্জার থাকে না। এতে ব্যবহারকারীকে পড়তে হয় নানা সমস্যায়। সঠিক চার্জার না পেলে অল্প দিনেই ফোন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

বিদ্যুতের মাধ্যমে ফোনের ব্যাটারি চার্জ করাই চার্জারের কাজ। প্রত্যেক চার্জারে পৃথক ক্ষমতা থাকে। যার মাধ্যমে চার্জিংয়ের গতি নির্ধারিত হয়। সঠিক চার্জার ফোনের জন্য ব্যবহার করলে আপনার শখের স্মার্টফোনের আয়ু বেড়ে যাবে কয়েকগুণ।

এজন্য আপনার ফোনের জন্য সঠিক চার্জারটি বেছে নিন। তবে আপনার ফোনের জন্য সঠিক চার্জার কোনটি এই প্রশ্ন নিশ্চয় মাথায় আসছে? সঠিক চার্জার বেছে নেওয়ার কয়েকটি উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক সেসব-

> ফোনের ব্যাটারি চার্জিংয়ের জন্য একাধিক সার্কিট ব্যবহার হয়। এছাড়াও চার্জিং পোর্ট, কুলিং প্রযুক্তি, অতিরিক্ত কারেন্ট সরবরাহ বন্ধের মতো ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ফোনে সর্বোচ্চ 20W চার্জিং সাপোর্ট থাকলে 65W অথবা 120W চার্জার ব্যবহার করে কোনো পার্থক্য বুঝতে পারবেন না। কারণ আপনার ফোনের সার্কিটে সর্বোচ্চ 20W চার্জিং সাপোর্ট ব্যবহৃত হয়েছে।

> দামি চার্জার হলেই যে আপনার ফোনের জন্য সঠিক হবে এমন ভাবাটা ভুল। আপনার ফোন কেনার সময় বাক্সে যে চার্জারটি দেওয়া হয়েছিল সেটাই আপনার ফোনের জন্য সেরা চার্জার। তবে আপনি যদি এমন কোনো ফোন কিনে থাকেন যে ফোনের বাক্সে কোনো চার্জার ছিল না, তাহলে ফোনের সর্বোচ্চ চার্জিং স্পিডসহ যে কোনো চার্জার কিনতে পারেন। তবে স্থানীয় কোম্পানির চার্জার না কিনে ভালো কোম্পানির চার্জার কিনুন।

> কেনার সময় স্মার্টফোনের বক্সে চার্জার না থাকলে ফোনের ওয়েবসাইটে গিয়ে সর্বোচ্চ চার্জিং স্পিড দেখে নিয়ে সেই স্পিডের চার্জার কিনে নিন। স্থানীয় কোম্পানির চার্জার এড়িয়ে চলাই ভালো।

> ফাস্ট চার্জিংয়ের ফলে ফোনের ব্যাটারির আয়ু দ্রুত কমতে শুরু করে। তাই দ্রুত চার্জ হলেও এই প্রযুক্তির দীর্ঘমেয়াদী সমস্যা রয়েছে। তবে ব্যাটারির আয়ু বাড়াতে আজকাল ফোনে দুটি পৃথক ব্যাটারি ব্যবহার করছে কোম্পানিগুলো। খুব দ্রুত চার্জিংয়ের প্রয়োজন না হলে 20-30W স্পিডের চার্জার ব্যবহার করতে পারেন। এতে আপনার ফোনে দীর্ঘদিন ভালো ব্যাটারি ব্যাকআপ পাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন