বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

এবার ভুটানও বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১১:৩৯ এএম

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ আমদানি করতে মূল্যের বিষয়ে সম্মতি দিয়েছে ভুটান। এ জন্য শিগগিরই চুক্তি সম্পাদন করে ব্যান্ডউইথ নিতে চায় দেশটি।
জানা যায়, ভুটানের প্রধানমন্ত্রী সর্বশেষ বাংলাদেশ সফরে এসে বাংলাদেশের প্রধানমন্ত্রী কাছে ব্যান্ডউইথ নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। তারা কম দামে ব্যান্ডউইথ নেওয়ার আগ্রহ প্রকাশ করলে বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে ভুটানকে একটি মূল্য অফার করে। ভুটান অতি সম্প্রতি সেই দামে সম্মতি দিয়ে বাংলাদেশকে জানিয়েছে, তারা ওই দামেই ব্যান্ডউইথ নিতে আগ্রহী।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেন, আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ভুটান বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ আমদানি করতে সম্মত হয়েছে। ভারত ও সউদী আরবের পর ভুটান আমাদের ব্যান্ডউইথ নিলো। আশা করি, ভারতে রফতানি দ্বিগুণ হবে। সউদী আরব ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ নিচ্ছে। আশা করছি, মালয়েশিয়াতেও আমরা ব্যান্ডউইথ রফতানি করতে পারবো।
এদিকে, দেশের ইন্টারনেট ব্যবস্থা নিরবচ্ছিন্ন করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের বাস্তবায়ন কার্যক্রম হাতে নিয়েছে সরকার।আগামী ২০২৪ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবলটি চালু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তৃতীয় সাবমেরিন ক্যাবল সম্প্রসারণ করা হলে ব্যান্ডউইথের সক্ষমতা বেড়ে ১৩ হাজার ২০০ জিবিপিএস হবে।
জানা যায়, প্রথমে এই সক্ষমতা নির্ধারণ করা হয় ৬ হাজার ৬০০ জিবিপিএস। অর্থাৎ সম্প্রসারণের ফলে তৃতীয় সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথ সক্ষমতা বেড়ে দ্বিগুণ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন