বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

নবী করিম (সা.) এর সময়ে অন্য মহাদেশের পরিবেশ প্রসঙ্গে।

মোস্তফা কামাল
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ৭:৫০ পিএম

প্রশ্নের বিবরণ : আমরা রসুল (সা.) এর জীবনী পর্যালোচনা করলে দেখতে পাই, ওনি ইসলাম প্রচার এবং প্রসার করতে গিয়ে অনেক ঝুকি এবং যুদ্ধ বিগ্রহের সম্মুখীন হয়েছিলেন যেটা ছিল সম্পূর্ণ আরব কেন্দ্রিক। কিন্তু আমরা জানি রসুল (সা.) আরবে জন্মগ্রহন করলেও তিনি ছিলেন সকলের নবী তথা বিশ্ব নবী। কিন্তু তৎকালীন সময়ে পৃথিবীর যে আরো অসংখ্য দেশ মহাদেশ যেমন ইউরোপ, এশিয়া, আমেরিকা সেই দেশগুলোর অবস্থা সম্পর্কে, তাদের ধর্ম বিশ্বাস সম্পর্কে তেমন একটা ধারনা পাই না। কেবল মক্কা মদিনার কথাই বেশী বেশী শুনি। রাসুল (সা.) জীবদ্দশায় মক্কা বাদে উপরোল্লিখিত দেশ গুলি এবং তাদের অধিবাসিগনের কি অবস্থা ছিল এবং তাদের ধর্ম বিশ্বাসই বা কি ছিল, নবী হিসাবে রসুল (সা.) এর আগমনের সংবাদ ওনারা পেয়েছিলেন বা জানতেন কিনা, রসুল (সা.) ঐ দেশ গুলি সম্পর্কে ইসলাম প্রচারে কি পদ্ধতি বা ভূমিকা রেখেছিলেন জানালে বাধিত হব।

উত্তর : এ বিষয়ে রাসূল (সা.) এর সমকালীন বিশ্ব সম্পর্কে আপনার পড়তে হবে। সে সময়ের আফ্রিকা, চীন, ভারতবর্ষ, পারস্য ও রোমান শাসিত এলাকা সম্পর্কে সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় ইতিহাসের বইপত্র পড়া ছাড়া আপনি এসব জানতে পারবেন না। আল্লাহর রাসূল (সা.) তখনকার বিশ্বের প্রধান নগরীতে এসেছিলেন। একটি দেশে ইসলাম প্রতিষ্ঠিত করে তিনি বিশ্বব্যাপী কাজ ছড়িয়ে দেন। তার ওফাতের পর সাহাবায়ে কেরাম ও তাবেয়ীগণ পৃথিবীর সব জায়গায় ইসলামের দাওয়াত পৌঁছে দেন। এজন্যই তিনি বিশ্বনবী। এ বিষয়ে কোনো গবেষক আলেমের সাহায্য নিয়ে আপনার স্বতন্ত্র পড়ালেখা করতে হবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আনোয়ার হোসেন ১২ জুন, ২০২২, ৮:১৭ পিএম says : 0
আমার মেয়ের নাম উম্মে উমাইমা রেখেছি নামটি ঠিক হয়েছে কিনা?
Total Reply(0)
আনোয়ার হোসেন ১২ জুন, ২০২২, ৮:১৭ পিএম says : 0
আমার মেয়ের নাম উম্মে উমাইমা রেখেছি নামটি ঠিক হয়েছে কিনা?
Total Reply(0)
আনোয়ার হোসেন ১২ জুন, ২০২২, ৮:১৮ পিএম says : 0
আমার মেয়ের নাম উম্মে উমাইমা রেখেছি নামটি ঠিক হয়েছে কিনা?
Total Reply(0)
এন ইসলাম ১৩ জুন, ২০২২, ১০:১৭ এএম says : 0
প্রশ্নকর্তা জানার আগ্রহ থেকে প্রশ্নটি করেছেন, নাকি পরোক্ষভাবে রাসুল(সঃ)-কে ছোট করার চেষ্টা করেছেন, বুঝলামনা । উনি হয়তো নবী(সঃ)-এর সংক্ষিপ্ত কোন জীবনী পড়েই সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন । উনি কি কি ইতিহাসগ্রন্থ পড়েছেন, তার একটি তালিকা দিলে বুঝা যেতো উনি আদৌ জানতে ও বুঝতে চান কিনা । আল্লাহ্-রাসুলের উপরে বিশ্বাস নিয়ে লেখাপড়া করলে, বুঝতে অসুবিধা হওয়ার কথা নয় যে, কেন তিনি সমগ্র মানবজাতির জন্য রাহমাতুল্লিল আলামিন, কেন তিনি বিশ্বনবী । ওনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বড় আলীম হওয়ার প্রয়োজন নেই, টুকটাক লেখাপড়া করা আমার মতো একজন সাধারন মুসল্লিই যথেষ্ঠ ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps