বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮ ফাল্গুন ১৪৩০, ১০ শাবান সানি ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

হ্যাক হয়েছে অ্যাকাউন্ট? নিমেষে সমস্যা সমাধানের উপায় নিয়ে হাজির ইনস্টাগ্রাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৯:২৩ পিএম

আট থেকে আশি সকলেই বর্তমানে স্মার্টফোনে। দিনের একটা বড় সময় কেটে যায় সোশ্যাল মিডিয়ায়। সেখানে সুবিধা যেমন আছে, তেমনই রয়েছে বহু অসুবিধাও। তার মধ্যে একটি হল হ্যাকিং। সেই হ্যাকিং রুখতেই এবার নয়া ব্যবস্থা আনল ইনস্টাগ্রাম। ব্যাপারটা কী?

ফেসবুক, হোয়াটসঅ্যাপের যুগে হ্যাকিং নতুন কিছুই নয়। অনেক সময় নিজের অ্যাকাউন্ট খুলতে গিয়ে অবাক হয়ে যান ব্যবহারকারী। কারণ, ঠিক পাসওয়ার্ড দেওয়া সত্ত্বেও খোলে না প্রোফাইল। কখনও আবার ব্যবহারকারীর অজান্তেই তার প্রোফাইল থেকে নানারকম মেসেজ চলে যায় বন্ধুদের কাছে। অর্থাৎ ব্যবহারকারীর থেকে অ্যাকসেস কেড়ে সেটি পরিচালনা করতে থাকে হ্যাকাররা। এই সমস্যা মেটাতে দীর্ঘদিন ধরেই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিল ইনস্টাগ্রাম। এবার হ্যাক হয়ে নিজেই রিকভারি করতে পারবেন নিজের অ্যাকাউন্ট। কিন্তু কীভাবে?

১. যদি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ঢুকতে না পারেন সেক্ষেত্রে মোবাইল বা ডেস্কটপের ব্রাউজারে লিখুন, https://www.instagram.com/hacked/

২. সেখানে বেশ কয়েকটি অপশন পাবেন। যদি আপনার মনে হয় যে অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, অথবা পাসওয়ার্ড হারিয়ে ফেলেছেন, যা কোনও কারণে অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছেন না, সেক্ষেত্রে যে কোনও একটি অপশন বেছে নিতে পারবেন।

৩. নিজের সমস্যাটি বেছে নেওয়ার পর ব্রাউজারে বেশ কয়েকটি ধাপ দেখতে পাবেন। যে গুলি একের পর এক ফলো করলেই অ্যাকাউন্টটি ফিরে পাবেন।

তবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পাওয়ার আরও একটি উপায় রয়েছে। সেক্ষেত্রে আপনাকে দুটি বন্ধুকে বেছে নিতে হবে। এরপর ইনস্টাগ্রামের তরফে তাঁদের রিকোয়েস্ট পাঠানো হবে। যদি আপনার বন্ধুরা কনফার্ম করে তারপর আপনাকে নতুন একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।

ব্যস আবার চালু হয়ে যাবে আপনার পুরনো অ্যাকাউন্টটি। কিন্তু যদি আপনার বন্ধুরা রেসপন্স না করে সেক্ষেত্রে, আবার নতুন করে ২ জনকে সিলেক্ট করতে হবে। সূত্র: টেকগ্যাজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন